🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ২৫ শ্রাবণ, ১৪২৯ ৷ ৯ আগস্ট, ২০২২ ৷

জ্বালানি সাশ্রয়ে অনলাইন ক্লাসে ফিরছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

University news
❏ বৃহস্পতিবার, আগস্ট ৪, ২০২২ শিক্ষাঙ্গন

এস. এম. শাহাদাত হোসেন অনু,জবি প্রতিনিধি: বিদুৎ ও জ্বালানি সাশ্রয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এখন থেকে সপ্তাহে এক দিন অনলাইন ক্লাস নেয়ার সিদ্ধান্ত হয়েছে। প্রতি মঙ্গলবারের ক্লাসগুলো হবে এভাবে।

পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে লিফটের ব্যবহার সীমিত করা, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের তাপমাত্রা একটি নির্দিষ্ট পর্যায় পর্যন্ত রাখার মতো সিদ্ধান্ত হয়েছে।

আজ (০৪ আগষ্ট) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক সময়ের কন্ঠস্বরেকে এ তথ্য জানিয়েছেন। জ্বালানি সাশ্রয়সংক্রান্ত একটি বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

আন্তর্জাতিক বাজারে জ্বালানির দরের ঊর্ধ্বগতি ও প্রাপ্যতা সংকটের মধ্যে গত ১৯ জুলাই থেকে সরকার ঘোষণা দিয়ে লোডশেডিং শুরু করেছে। পাশাপাশি জ্বালানি সাশ্রয়ে নানা ধরনের কৌশল গ্রহণ করেছে, যার মধ্যে আছে রাত ৮টার মধ্যে দোকান বন্ধ, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার সীমিত করা, পাশাপাশি তাপমাত্রা ২৫-এর নিচে না নামানো।

পাশাপাশি আলোকসজ্জা নিষিদ্ধ, এমনকি সরকারি চাকরিজীবীদের কোট-টাই পরার বদলে শার্ট-প্যান্ট পরতেও বলা হয়েছে। সরকারি গাড়ি কর্মকর্তাদের ব্যক্তিগত কাজে ব্যবহার না করা, পেট্রল পাম্প সপ্তাহে এক দিন বন্ধের মতো সিদ্ধান্ত এসেছে।

এর মধ্যে প্রথমবারের মতো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে এক দিন সশরীরে ক্লাস বন্ধের মতো সিদ্ধান্ত এলো।

জনগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ‘অন্য দিন বিদুৎ সাশ্রয়ের জন্য প্রতি বিভাগে মনিটরিং টিম গঠন করা হবে, যাতে অপচয় রোধ করা যায়। আর এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামানো যাবে না।’

উপাচার্য বলেন, যেদিন অনলাইন ক্লাস চলবে সেদিন নতুন অ্যাকাডেমিক ভবনে কেবল একটা লিফট চালু থাকবে।

তবে অনলাইন ক্লাসের দিন বিশ্ববিদ্যালয়ের সব অফিস ও দপ্তর চালু থাকবে বলেও জানিয়েছেন উপাচার্য।