🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ১ ভাদ্র, ১৪২৯ ৷ ১৬ আগস্ট, ২০২২ ৷

জাপানের অর্থনৈতিক অঞ্চলে চিনের ৫ ক্ষেপণাস্ত্র হামলা

International news
❏ শুক্রবার, আগস্ট ৫, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: চিনের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র ছোড়ার অভিযোগ আনল জাপান! জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিসি বৃহস্পতিবার জানান, জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পাঁচটি ক্ষেপণাস্ত্র থেকে অগ্নিবর্ষণ করেছে চিন।

মন্ত্রী এ-ও জানিয়েছেন, জাপানের ইতিহাসে এমন ঘটনা প্রথম বার ঘটল। তবে সঙ্ঘাতের পথে না গিয়ে জাপান কূটনৈতিক উপায়ে সমস্যা মোকাবিলা করার চেষ্টা চালাচ্ছে বলে জানান তিনি। নোবুও-র কথায়, “এটি গুরুতর সমস্যা। আমাদের দেশের জাতীয় নিরাপত্তা এবং নাগরিকদের সুরক্ষাকে ক্ষতিগ্রস্ত করছে।”

সংবাদমাধ্যকে মন্ত্রী আরও জানিয়েছেন, ন’টি ক্ষেপনাস্ত্রের মধ্যে পাঁচটি জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়েছে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে।

উল্লেখ্য, আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরেই বিশাল এলাকা জুড়ে সামরিক মহড়া শুরু করে চিন। চিনের এই সামরিক মহড়াকে উদ্বেগজনক আখ্যা দিয়েছিল জাপান। তাই চিনের এই সামরিক তৎপরতাকে গুরুত্বের সঙ্গেই দেখছে জাপান। যে তাইওয়ানকে নিয়ে এত গোলযোগ, সেই তাইওয়ানের খুব কাছেই রয়েছে জাপানের দক্ষিণতম দ্বীপ ওকিনাওয়া। জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলটি জাপানের মূল ভূখণ্ড থেকে ২০০ নটিক্যাল মাইল দূরে।