এইমাত্র
  • থাকছেন ধোনি, ছেড়ে দেওয়া হচ্ছে মোস্তাফিজকে!
  • গুলশানে জোড়া খুন, সন্দেহের তীর দোকানের কর্মচারীর দিকে
  • সাকিবের নিরাপত্তা ইস্যুতে পাল্টা যে শর্ত দিলেন ক্রীড়া উপদেষ্টা
  • ৪০ লাখ শ্রমিক পাবে টিসিবির পণ্য, ১ অক্টোবর থেকে বিতরণ
  • টাঙ্গাইলে সনাতন সম্প্রদায়দের সাথে বিএনপির মতবিনিময়
  • ২৮ দিনেই দুই বিলিয়ন ডলার ছাড়ালো রেমিট্যান্স
  • ৩০ হাজার কোটি টাকা পাচারের অভিযোগে উবার ও পাঠাওকে নোটিশ
  • নারায়ণগঞ্জে চাঁদাবাজির অভিযোগে আটক বিএনপি নেতা
  • ফুলবাড়ীতে শারদীয় দুর্গা পূজা উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত
  • রাতের মধ্যে ৬০ কি.মি. বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে
  • আজ রবিবার, ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪
    দেশজুড়ে

    তিস্তায় ফের বন্যা ১০ হাজার পরিবার পানি বন্দি

    কাওছার মাহমুদ, লালমনিরহাট প্রতিনিধি প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৭ পিএম
    কাওছার মাহমুদ, লালমনিরহাট প্রতিনিধি প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৭ পিএম

    তিস্তায় ফের বন্যা ১০ হাজার পরিবার পানি বন্দি

    কাওছার মাহমুদ, লালমনিরহাট প্রতিনিধি প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৭ পিএম

    টানা বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বেড়ে বন্যার সৃষ্টি হয়েছ, প্লাবিত হয়েছে তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চলগুলো। পানি বন্দি হয়ে পড়েছে অন্তত ১০ হাজার পরিবার।

    শুধু তিস্তাই নয় পানি বেড়েছে লালমনিরহাট এবং এর আশপাশ দিয়ে বয়ে যাওয়া সবকটি নদনদীতে। এতে তলিয়েগেছে নানা অর্থ করি ফসলের ক্ষেত।

    তিস্তার পানি বৃদ্ধি পেয়ে প্লাবিত হয়েছে জেলার হাতিবান্ধার উপজেলার গড্ডিমারী, সিনদুরনা, সানিয়াজান, পাটিকাপাড়া, আদিমতমারী উপজেলার গোবরধন, গরীবুল্লাহ পাড়া, বারঘড়িয়া, সদর উপজেলা কালমাটি, হরিনচড়া, গোলকুণ্ডাসহ বেশ কয়েকটি পয়েন্টেয়ে প্লাবিত হয়েছে।

    এতে চরম দুর্ভোগে পড়েছে তিস্তা পারের বাসিন্দারা। এছাড়া নদীর চরাঞ্চল ও নিম্নাঞ্চলে হাজার হাজার হেক্টর রুপাআমন ধান ও আগাম শীতকালী সবজি ক্ষেত তলিয়ে গেছে। ভেসে গেছে পুকুরের মাছ।

    তিস্তা পাড়ের বাসিন্দারা জানিয়েছেন, যে গত ৪-৫ দিনের টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে হঠাৎ করে গতকাল থেকে বাড়ি ঘরে পানি ঢুকে পড়ায় তারা গবাদি পশু নিয়ে চরম বিপাকে পড়েছে। সেই সাথ কিছু কিছু এলাকায় বিশুদ্ধ পানির সংকর দেখা দিয়েছে। বন্ধ হয়ে গেছে কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ের পাঠ দান। বাড়ি ঘর পানি তলিয়ে যাওয়ার কারণে শিশু, বৃদ্ধা ও পরিবারসহ উচু স্থানে আশ্রয় নিয়েছে। সেই সঙ্গে রান্না করা খারারের সংকট দেখা দিয়েছে।

    গোবরধোন এলাকার বাসিন্দারা জানিয়েছেন গবাদি পশুর খাবার( গোখাদ্য) সংগ্রহ করতেও বেগ পেতে হয়েছে তাদের। তারা আরো জানিয়েছে, তারা কোনো প্রোকার ত্রাণ সহযোগীতা চায় না, তারা চায় তিস্তা মহা পরিকল্পনা বাস্তবায়ন। তিস্তার দুপাড়ে স্থায়ী সমাধাণ।

    রবিবার (২৯ সেপ্টেম্বর) বিকাল ৫টার তথ্যমতে, দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানির প্রবাহ রেকর্ড করা হয়েছ যা, বিপদসীমার মাত্র ৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে এবং কাউনিয়া পয়েন্টে বিপদসীমার ৩৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

    লালমনিরহাট জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার জানান, আমরা বন্যা কবলি এলাকা পরিদর্শন করেছি, জেলার প্রায় ১০ হাজার পরিবার পানি বন্দি রয়েছে। আমরা প্রতিনিধিদের সহযোগিতায় তাদের তালিকা তৈরি করা হচ্ছে। বন্যা কবলিত পরিবারের মাঝে ২০ টন চাউল বরাদ্দ করা হয়েছে।

    লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শুনীল কুমার রায় বলেন, টানা বৃষ্টি ও উজানের ঢলের কারণে তিস্তার পানি বৃদ্ধি পেয়েছে। চরাঞ্চল ও নদী তীরবর্তী নিম্নাঞ্চলের কিছু এলাকা প্লাবিত হয়েছে। নদীর গভীরতা কমে যাওয়ার করনে অল্প ও পানিতেই নির্মল প্লাবিত হচ্ছে ।

    তিনি আরও জানিয়েছে, নদীর পানি কমতে শুরু করেছে, পনি কমতে শুরু হলে নদী ভাঙ্গন দেখা দিতে পারে। ভাঙ্গন শুরু হলে জিও ব্যাগ ফেলে ভাঙ্গন প্রতিরোধে করা হবে।

    এইচএ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    Loading…