এইমাত্র
  • কুড়িগ্রামে আবারও বন্যা, পানিবন্দি হাজারো মানুষ
  • শেখ হাসিনার জন্মদিনের কেক কাটার পর যুবলীগ নেতা গ্রেপ্তার
  • ‘আমি চার-পাঁচ ম্যাচ বেশি খেললে দেশের ক্রিকেটের কী উপকার হবে’
  • হিজবুল্লাহর ২০ নেতাকে হত্যার দাবি ইসরাইলের
  • শিক্ষাপ্রশাসনে বড় রদবদল
  • নেতানিয়াহুর ওপর হামলা, ইসরাইলজুড়ে বিমান পরিবহণ বন্ধ ঘোষণা
  • বাংলাদেশিদের ভিসা দেওয়া নিয়ে অবস্থান স্পষ্ট করল ভারত
  • গাজীপুরে দুই নারী ব্যাংক কর্মকর্তাকে কুপিয়ে টাকা ছিনতাই
  • হিজবুল্লাহর আরেক কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
  • ডা. জোবাইদা রহমানের সাজা এক বছর স্থগিত
  • আজ রবিবার, ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪
    দেশজুড়ে

    কুমিল্লায় ধর্মীয় নেতাদের সক্ষমতা শক্তিশালীকরণ বিষয়ক কর্মশালা

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৬ পিএম
    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৬ পিএম

    কুমিল্লায় ধর্মীয় নেতাদের সক্ষমতা শক্তিশালীকরণ বিষয়ক কর্মশালা

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৬ পিএম

    বাংলাদেশ শান্তির দেশ। এখানে অসাম্প্রদায়িকতার কোনো ঠাঁই নেই। আমরা একে অপরের সাথে মিলে আমাদের এই দেশটাকে সামনে এগিয়ে নিয়ে যাবো। এছাড়াও আমাদেরকে ধর্মীয় গ্রন্থের আলোকে নিজের জীবনকে পরিচালিত হবে। পৃথিবীর সকল ধর্মগ্রন্থে শান্তির কথা বলা হয়েছে। তাই আমাদেরকে ধর্মগ্রন্থের আলোকে শান্তি ও সম্প্রীতির বার্তা ছড়াতে হবে। সকল ধর্মমত শান্তি চায়, কেউ অশান্তি চায় না।

    রবিবার (২৯ সেপ্টেম্বর) দিনব্যাপী বেসরকারি উন্নয়ন সংস্থা রুরাল অ্যান্ড আরবান পুওর্স পার্টনার ফর সোশ্যাল অ্যাডভান্সমেন্ট (রূপসা)'র আয়োজনে ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই) এবং ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর সহায়তায় কুমিল্লা নগরীর এক অভিজাত হোটেলে আয়োজিত কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

    এসময় বক্তারা আরো বলেন, আমরা মিলে মিশে সকলে বাঙ্গালী। এখানে সংখ্যাগরিষ্ঠ কিংবা সংখ্যালগু নয়। আমরা বাংলাদেশের নাগরিক। তাই আমাদের সবাই রাষ্ট্রের সমান অধিকার ও সুযোগ সুবিধা পাবো। আমাদের মধ্যে আগামীতে যেন কোনো বিভেদ সৃষ্টি না হয় সেই লক্ষ্যে আমরা কাজ করে যাবো। একটি সুন্দর, সম্প্রীতির বাংলাদেশ আমরা গড়ে তুলবো। দেশে শান্তি-সম্প্রীতি অব্যাহত রাখা গেলে উন্নয়নের কাঙ্ক্ষিত গন্তব্যে দেশ অনায়াসে পৌঁছে যাবে। এ সম্প্রীতি ও ঐতিহ্য রক্ষা করতে সব ধর্মাবলম্বীর মধ্যে ঐক্য সৃষ্টি করতে হবে, দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

    ধর্মনেতারা আরো বলেন," আমাদের পাশের দেশ ভারতে ইসলাম ধর্ম নিয়ে যে কটুক্তি করা হয়েছে তার জন্য বাংলাদেশের কোন হিন্দু সম্প্রদায়ের মানুষ দায়ি না। ভারতের কোন উস্কানিমূলক বক্তব্যের কারণে আমাদের দেশে যেনো কোন প্রকার ধর্মীয় সহিংসতা কেউ না করতে পারে সে বিষয়ে আমাদের সকলকে সচেতন ও সতর্ক থাকতে হবে।"

    তারা আরো বলেন, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ, যেখানে সব ধর্মের মানুষ শান্তিতে বসবাস করে। কোনো ধর্মই সহিংসতার শিক্ষা দেয় না। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমাদের লক্ষ্য এমন একটি সমাজ গড়ে তোলা, যেখানে পারস্পরিক শ্রদ্ধা, সহানুভূতি, এবং বোঝাপড়া প্রতিষ্ঠিত হবে। আমরা সামাজিকভাবে যো কোন অন্যায় মোকাবেলা এবং শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য একসঙ্গে কাজ করবো।

    এসময়, কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই)'র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ। অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, ইসলামিক ফাউন্ডেশন কুমিল্লার উপ-পরিচালক মোঃ আনিসুর রহমান, বাংলাদেশ ইমাম সমিতি কুমিল্লার সভাপতি মাও. মোঃ মিজানুর রহমান, বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ কুমিল্লার সভাপতি চঞ্চল চক্রবর্তী, বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ কুমিল্লা মহানগরের সভাপতি শ্রী কালী শংকর চক্রবর্তী, কুমিল্লা ক্যাথলিক চার্চের ধর্মযাজক থমাস কোরাইয়া, ধর্মাংকুর বৌদ্ধ বিহার ধর্মযাজক প্রজ্ঞাজ্যোতি মহাথেরো।

    এর আগে, উপস্থিত আলোচকদের আলাদা দলে ভাগ করে আন্তঃ ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে ধর্মীয় নেতাদের করণীয় সম্পর্কে দলীয় কাজ অনুষ্ঠিত হয়। দলীয় কাজে আলাদাভাবে ধর্মীয় নেতারা তাদের করণীয়গুলো উল্লেখ করেন। এসময়, দলীয় কাজে শান্তি রক্ষায় ধর্মীয় গ্রন্থগুলোর আলোকে জীবন পরিচালনা করার কথা বিশেষভাবে উল্লেখ করেন ধর্মীয় নেতারা। পরে, সম্প্রিতির জন্য অঙ্গীকারনামা পাঠ করেন তারা।

    এসময়, আন্তধর্মীয় সম্প্রীতি সম্প্রসারণ এবং শান্তিপূর্ণ সহাবস্থানে ধর্মীয় নেতাদের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। মানুষদেরকে সচেতন করার জন্য বিভিন্ন সভা, সংলাপ ও সেমিনার আয়োজনের আহবান জানানো হয়।

    অনুষ্ঠান শেষে আইআরআই'র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, আজকে আমাদের আয়োজন স্বার্থক হয়েছে এই কারণে আমাদের অঙ্গীকারগুলোতে আপনারা একমত হয়েছেন। আপনারা তরুণ প্রজন্মের কাছে কথাগুলো তুলে ধরবেন। তাহলে একটি শান্তির বাংলাদেশ গড়ার লক্ষ্যে তরুণরা কাজ করবে। এতে করে অসাম্প্রদায়িক তরুণ প্রজন্ম গড়ে উঠবে৷ ভবিষ্যতেও আমাদের এমন কার্যক্রম চলমান থাকবে।

    এসময় আলোচনা সভায় ধর্মীয়নেতা, সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

    উল্লেখ্য, রূপসা দেশের গুরুত্বপূর্ণ ১৬ টি জেলায় আন্তঃধর্মীয় সম্প্রীতি সুরক্ষায় এই ধরণের কর্মশালা আয়োজন করবে। কুমিল্লায় ১৩ তম জেলা হিসেবে এই কর্মশালা আয়োজিত হয়েছে।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    Loading…