এইমাত্র
  • কুড়িগ্রামে আবারও বন্যা, পানিবন্দি হাজারো মানুষ
  • শেখ হাসিনার জন্মদিনের কেক কাটার পর যুবলীগ নেতা গ্রেপ্তার
  • ‘আমি চার-পাঁচ ম্যাচ বেশি খেললে দেশের ক্রিকেটের কী উপকার হবে’
  • হিজবুল্লাহর ২০ নেতাকে হত্যার দাবি ইসরাইলের
  • শিক্ষাপ্রশাসনে বড় রদবদল
  • নেতানিয়াহুর ওপর হামলা, ইসরাইলজুড়ে বিমান পরিবহণ বন্ধ ঘোষণা
  • বাংলাদেশিদের ভিসা দেওয়া নিয়ে অবস্থান স্পষ্ট করল ভারত
  • গাজীপুরে দুই নারী ব্যাংক কর্মকর্তাকে কুপিয়ে টাকা ছিনতাই
  • হিজবুল্লাহর আরেক কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
  • ডা. জোবাইদা রহমানের সাজা এক বছর স্থগিত
  • আজ রবিবার, ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪
    দেশজুড়ে

    চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে ড্যাব’র বিক্ষোভ ও মানববন্ধন

    আরিফ হোসেন, বরিশাল প্রতিনিধি প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫১ পিএম
    আরিফ হোসেন, বরিশাল প্রতিনিধি প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫১ পিএম

    চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে ড্যাব’র বিক্ষোভ ও মানববন্ধন

    আরিফ হোসেন, বরিশাল প্রতিনিধি প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫১ পিএম

    অনতিবিলম্বে চিকিৎসক ও স্বাস্থ্য প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার করার দাবী জানিয়েছে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) বরিশাল জেলা ও শের ই বাংলা মেডিকেল কলেজ শাখার নেতৃবৃন্দ। আজ রোববার সকাল সাড়ে ৯টায় বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের চিকিৎসক এর উপর হামলার প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচীতে এই দাবী জানানো হয়।

    মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, সহস্রাধিক ছাত্র-জনতার রক্তের বিনিময়ে গত ৫ আগস্ট এক গণ-অভ্যুত্থানের মাধ্যমে জাতি দ্বিতীয় স্বাধীনতা অর্জন করে। কিন্তু ষড়যন্ত্রকারী স্বৈরাচারের দোসররা প্রতিনিয়ত দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরীর চেষ্টা করছে। এরই ধারাবাহিকতায় গত ২৭ সেপ্টেম্বর রাতে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগে দায়িত্বরত নারী চিকিৎসকের উপর হামলা চালানো হয়েছে। ফলে হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা নিরাপত্তাহীনতায় ভুগছে, যার প্রেক্ষাপটে হাসপাতালের চিকিৎসকরা কর্মবিরতি পালন করছে। ৪৮ ঘন্টা পার হলেও হামলাকারীদের গ্রেফতার করা হয় নি।

    বিশেষ করে হাসপাতালের পরিচালক এখানকার চিকিৎসকদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। তাই ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) অনতিবিলম্বে চিকিৎসক ও স্বাস্থ্য প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার দাবী জানায়। একইসঙ্গে দুষ্কৃতিকারীদের অভিসত্ত্বর গ্রেপ্তার করে আইনের মাধ্যমে দৃষ্টান্তমূলক বিচারের জোর দাবি জানিয়েছেন নেতৃবৃন্দ।

    মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) বরিশাল জেলা শাখার সভাপতি ডাঃ মোঃ কবিরুজ্জামান, ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) শেবাচিম শাখার সভাপতি ডাঃ নজরুল ইসলাম সেলিম, ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) জেলা শাখার সাধারণ সম্পাদক ডাঃ আবদুল মুনায়েম সাদ, ডাঃ রেজাউর রহমান রেজা, ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) শেবাচিম শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ ফয়সাল আহমেদ প্রমুখ।

    ড্যাব নেতৃদ্বয় আরো বলেন, চিকিৎসকদের যেকোনো ন্যায়সঙ্গত দাবির প্রতি ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ, ড্যাবের পূর্ণ সমর্থন থাকবে।

    উল্লেখ্য, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ইন্টার্ন ও প্রশিক্ষণার্থী চিকিৎসকদের ওপর হামলার ঘটনা ঘটে।

    শুক্রবার (২৭ সেপ্টেম্বর) হাসপাতালের শিশু বিভাগের চিকিৎসকদের উপর হামলা হয়। এ ঘটনার প্রতিবাদে কর্মবিরতি পালন করেন চিকিৎসকরা। ২৮ সেপ্টেম্বর চিকিৎসকদের বেধে দেওয়া ২৪ ঘন্টার মধ্যে এ বিষয়ে কোন ব্যবস্থা গ্রহন না করতে পারায় নিজের ব্যর্থতা স্বিকার করে আজ ২৯ সেপ্টেম্বর বেলা সাড়ে ১১ টায় দায়িত্ব থেকে সড়ে দাড়ান হাসপাতালের পরিচালক ডাঃ এইচ এম সাইফুল ইসলাম।

    এদিকে ইর্ন্টান চিকিৎসকরা দুপুর ১ টায় তাদের ৪ দফা দাবী পূরনের জন্য আগামী ৭ দিনের আল্টিমেটাম দিয়ে জন্য কর্মবিরতী স্থগীতের ঘোষনা দেন। ইর্ন্টান চিকিৎসকদের দাবী গুলো হলোঃ- হাসপাতালের শিশু মেডিসিন বিভাগে কর্মরত ইন্টার্ন ও প্রশিক্ষণার্থী চিকিৎসকদের ওপর হামলা ও প্রাণনাশের হুমকিতে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে বিচারের আওতায় আনা।

    হাসপাতালের চিকিৎসকদের ২৪ ঘণ্টা নিরাপত্তা বিধানের লক্ষ্যে সার্বক্ষণিক ন্যূনতম ৩০ জন পুলিশ সদস্য নিয়োজিত করতে হবে এবং হাসপাতালে কর্মরত আনসার সদস্যের সংখ্যা তিনগুণ বৃদ্ধি করতে হবে। হাসপাতালে রোগীদের সেবার মানোন্নয়নের জন্য হাসপাতালের শয্যা সংখ্যার অতিরিক্ত রোগী ভর্তি করা বন্ধ করতে হবে এবং একজন রোগীর সাথে একজনের বেশি দর্শনার্থীর প্রবেশ নিষিদ্ধ করতে হবে ও অনতিবিলাম্ব চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    Loading…