এইমাত্র
  • ডোনাল্ড লু’কে নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি: কাদের
  • মদ্যপ অবস্থায় পুলিশকে মারধর, গ্রেফতার তিন মহিলা
  • নিখোঁজের পরদিন গর্তে মিলল দুই খালাতো ভাইয়ের মরদেহ
  • কুমিল্লায় যুবলীগ নেতা জামাল উদ্দিন হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড
  • দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা
  • চাঁদাবাজির অভিযোগে একদিনে রাজশাহীতে ১০ পুলিশ প্রত্যাহার
  • ফুলবাড়ীতে কৃষকদের মাঝে কৃষি যন্ত্র বিতরণ
  • ক্লাস চলাকালীন বিদ্যালয়ে আগুন, শ্রেণিকক্ষ পুড়ে ছাই
  • বর্ণাঢ্য আয়োজনে ওসমানী হাসপাতালে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন
  • নির্মাণ সামগ্রী বিক্রি করা সেই স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন
  • আজ রবিবার, ২৯ বৈশাখ, ১৪৩১ | ১২ মে, ২০২৪
    তথ্য-প্রযুক্তি

    হোয়াটসঅ্যাপে নতুন ফিচার, নম্বর সেভ না করেই যাবে কল

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৩১ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৩১ পিএম

    হোয়াটসঅ্যাপে নতুন ফিচার, নম্বর সেভ না করেই যাবে কল

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৩১ পিএম

    নম্বর সেভ না করেই দ্রুত ফোনকলের জন্য ‘অ্যাপ ডায়ালার’ ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। ফলে ফোনের মতো অ্যাপ ডায়ালারে পছন্দের মতো নম্বর দিলেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে কল করা যাবে। ব্যস্ততার সময়ে ফিচারটি ব্যবহারকারীদের বেশি কাজে দেবে।

    ফিচারটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপের বিভিন্ন তথ্য প্রদানকারী ওয়েবসাইট ডাব্লুএবেটাইনফো। ডায়ালারটি কেমন হতে পারে, তার একটি স্ক্রিনশটও ওয়েবসাইটটিতে প্রকাশ করা হয়েছে। হোয়াটসঅ্যাপের সর্বশেষ বেটা সংস্করণে (২.২৪. ৯.২৮) ফিচারটি দেখতে পাওয়া গেছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত বিস্তারিত কিছু জানায়নি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

    এই ফিচারে স্ক্রিনের নিচের দিকে ফোনের মতো টি৯ কিপ্যাড থাকবে। সেই সঙ্গে সবুজ কালারের একটি ডায়াল বাটন থাকবে। ফিচারটি উন্মোচন হলে ফোনে নম্বর সেভ না থাকলেও যেকোনো নম্বরে কল করা যাবে।

    এর আগে মেসেজিংয়ের ক্ষেত্রেও একই ধরনের ফিচার চালু করে হোয়াটসঅ্যাপ। সেভ না করেও বিভিন্ন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে মেসেজ দেওয়ার সুবিধা দেয় এই প্ল্যাটফরম। এই ফিচারের ফলে হোয়াটসঅ্যাপের ব্যবহার আরও সহজ হয়েছে।

    হোয়াটসঅ্যাপে কল যেহেতু এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকে, তাই ডায়ালার ফিচারের মাধ্যমে কল করলেও ব্যবহারকারীদের তথ্য হোয়াটসঅ্যাপ সংগ্রহ করবে না বলে আশা করা যায়।

    বন্ধু, পরিবার ও সহকর্মীদের সঙ্গে সহজভাবে ফাইল শেয়ার করার জন্যও নতুন ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে ইন্টারনেট ছাড়াই ছবি, ভিডিওসহ বিভিন্ন ধরনের ফাইল শেয়ার করা যাবে। ‘লোকাল ফাইল শেয়ারিং’ নামে ফিচারটির মাধ্যমে নিকটবর্তী হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে প্রয়োজনীয় ফাইল পাঠানো যাবে। এই ফিচার ব্যবহারের সময় ব্যবহারকারীদের নম্বর গোপন থাকবে এবং শেয়ার করা ফাইলগুলো এনক্রিপট করা হবে। ফিচারটি ব্যবহারকারীদের ইন্টারনেট ডেটা ও সময় বাঁচাবে।

    আবার ফোন নম্বরের সঙ্গে নোট যুক্ত করার ফিচার হোয়াটসঅ্যাপের ২.২৪. ৯.২৭ এর বেটা সংস্করণে দেখতে পাওয়া গেছে। যারা নোট তৈরি করেছে, তারাই শুধু নোটগুলো দেখতে পারবে। সংশ্লিষ্ট নম্বর এই নোট দেখতে পারবে না। ফিচারটি মোবাইল অ্যাপ ও হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণের জন্য উন্মোচন করা হবে।

    তথ্যসূত্র: স্যামমোবাইল ও অ্যান্ড্রয়েড পুলিশ

    এমএইচ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…