এইমাত্র
  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
  • গাজীপুরে দাঁড়িয়ে থাকা ট্রেনের ইঞ্জিনে আগুন
  • বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে: ইসি হাবিব
  • ইমরান খানের ছবি ফাঁস, তদন্তের নির্দেশ
  • দেশে কোরবানির যোগ্য পশু আছে কত, জানালেন মন্ত্রী
  • ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি
  • বলিউড অভিনেত্রীকে ‘কিডন্যাপ’ করতে চেয়েছিলেন শোয়েব
  • গরমে অজ্ঞান হওয়া প্রতিরোধে যা করবেন
  • মাদারীপুরে ভোক্তা অধিকারের আভিযানে দুই ব্যবসায়ীকে জরিমানা
  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল
  • আজ শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪
    দেশজুড়ে

    নেত্রকোনায় ধান ক্ষেতে মিললো অজগর

    মির্জা হৃদয় সাগর, নেত্রকোনা প্রতিনিধি প্রকাশ: ২ মে ২০২৪, ১১:৪৫ এএম
    মির্জা হৃদয় সাগর, নেত্রকোনা প্রতিনিধি প্রকাশ: ২ মে ২০২৪, ১১:৪৫ এএম

    নেত্রকোনায় ধান ক্ষেতে মিললো অজগর

    মির্জা হৃদয় সাগর, নেত্রকোনা প্রতিনিধি প্রকাশ: ২ মে ২০২৪, ১১:৪৫ এএম

    নেত্রকোনায় ধানক্ষেত থেকে প্রায় সাত ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে।

    বুধবার (০১ মে) দুপুরে দুর্গাপুর কলমাকান্দার সীমান্ত ঘেঁষা লেংগুরা ইউনিয়নের উত্তরপাড়া গ্রামের অজগরটিকে উদ্ধার করে পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকরা।

    প্রায় ১২ কেজি ওজনের অজগরটিকে উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা শেষে বিকেলে উপজেলা প্রশাসন ও বন বিভাগের সহযোগিতায় দুর্গাপুর উপজেলার সদর ইউনিয়নের গহীন বনে অজগরটিকে অবমুক্ত করে স্বেচ্ছাসেবকরা।

    এর আগে সকালে ধান ক্ষেতে কাজ কাজ করতে গিয়ে অজগরটিকে দেখতে পায় স্থানীয়রা। পরে সাপটি উদ্ধারে স্বেচ্ছাসেবকদের সাথে যোগাযোগ করেন স্থানীয় বাসিন্দা কামাল মিয়া।

    স্থানীয়রা জানান, বুধবার সকালে বাড়ির পাশে একটি ধানী জমিতে বোরো ধান কাটছিলেন কামাল মিয়াসহ স্থানীয় কৃষকরা। ধান কাটার এক পর্যায়ে সাপের লেজ হাতে লাগে স্থানীয় একটি কৃষকের। পরে বিষয়টি কাছ থেকে দেখতে গিয়ে অজগর সাপ দেখে ভয়ে পালিয়ে যায় ওই কৃষক। এ সময় কামাল মিয়া অজগর সাপটিকে ধরে স্বেচ্ছাসেবকদের খবর দেন। খবর পেয়ে স্বেচ্ছাসেবকরা অজগরটিকে উদ্ধার করে।

    স্থানীয় বাসিন্দা কামাল মিয়া জানান, সকালে আমার বাড়ির পেছনে একটি জমিতে কৃষকদের নিয়ে ধান কাটছিলাম। এ সময় হঠাৎ এক কৃষক সাপ দেখে ভয়ে চিৎকার দিয়ে দৌড়ে চলে আসে। পরে সাপটিকে ধরতে কাছে গেলে দেখতে পাই এটি একটি অজগর সাপ। যেহেতু অজগর সাপের কোন বিষ নেই তাই কোন রকমে সাপটিকে ধরে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং স্বেচ্ছাসেবকদের খবর দেই। পরে তারা অজগরটিকে উদ্ধার করে নিয়ে যায়।

    সেভ দ্য এনিমেলস অফ সুসং এর সভাপতি রিফাত আহমেদ রাসেল জানান, আমরা বুধবার সকালে আমরা জানতে পারি স্থানীয় একটি ধান ক্ষেতে একটি অজগর সাপ ধরা পড়েছে। পরে আমরা ঘটনাস্থলে গিয়ে অজগরটিকে উদ্ধার করি। মূলত তীব্র গরম বা খাদ্যের সন্ধানে গর্ত থেকে বের হয়ে ধানি জমিতে আশ্রয় নিয়েছিল অজগরটি। পরবর্তীতে কৃষকরা যখন ওই জমিতে ধান কাটতে যায় তখন তাদের সামনে অজগরটি পড়ে যায়। উদ্ধারের পর অজগরটিকে আমরা প্রাথমিক চিকিৎসা দিয়েছি এবং পুরোপুরি সুস্থ থাকায় উপজেলা প্রশাসন ও স্থানীয় বন বিভাগের সহযোগিতা নিয়ে অজগরটিকে আমরা গহীন বনে অবমুক্ত করি।

    তিনি আরও জানান, পাহাড়ি সীমান্তবর্তী দুর্গাপুর কলমাকান্দা এলাকায় প্রতিবছরই লোকালয় থেকে আমরা অজগর সাপ উদ্ধার করি। মূলত বিভিন্ন সময় পাহাড়ি ঢল ও তীব্র পানি স্রোতে বিভিন্ন বন্যপ্রাণী লোকালয়ে ভেসে আসে। এর মধ্যে অজগর সাপ অন্যতম। অজগর সাপের কোন বিষ নেই। এর আগেও আমরা সব মিলিয়ে ১৮টি অজগর উদ্ধার করে বনে অবমুক্ত করেছি। আজকের এই অভিযান নিয়ে এখন পর্যন্ত আমরা ৪৯টি রেসকিউ অভিযান পরিচালনা করেছি। অজগর সাপ ছাড়াও লজ্জাবতী বানরসহ অসংখ্য বন্যপ্রাণী আমরা লোকালয় থেকে উদ্ধার করে বনে অবমুক্ত করছি।

    এদিকে দুর্গাপুর রেঞ্জ বন কর্মকর্তা দেওয়ান আলী জানান, স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকরা এর আগেও অসংখ্য বন্যপ্রাণী উদ্ধার করে আমাদের সহযোগিতা নিয়ে বনে অবমুক্ত করেছে। আজকেও তারা একটি প্রায় ৭ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার করে আমাদেরকে জানায়। পরে আমরা তাদেরকে সাথে নিয়ে বনে অজগরটি অবমুক্ত করেছি। মূলত পাহাড়ের সীমান্তবর্তী এলাকা হওয়ায় প্রায় সময় বিভিন্ন বন্যপ্রাণী লোকালয়ে চলে আসে পরে এগুলো মানুষের বসত বাড়ি কিংবা জনসম্মুখে চলে আসছে তারা স্বেচ্ছাসেবক কিংবা আমাদের খবর দিলে আমরা এগুলোকে উদ্ধার করে বনে অবমুক্ত করি।

    এআই

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…