এইমাত্র
  • পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন বাবর আলী
  • গোপালগ‌ঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষকসহ নিহত চার
  • বড় ভাইয়ের বাসায় বেড়াতে এসে কিশোরীর আত্মহত্যা
  • শরীয়তপুরে চেয়ারম্যান প্রার্থীর ওপর হামলা, আহত ১০
  • ঢাকাসহ ১০ অঞ্চলের ওপর দিয়ে বজ্রবৃষ্টির পূর্বাভাস
  • আজ থেকে মাঠে নামছে আইন-শৃঙ্খলা বাহিনী
  • ইরানে এক ইহুদির মৃত্যুদণ্ড কার্যকর করা হবে
  • ১২ সেকেন্ডের তেলেসমাতিতে ৩০০ কোটি টাকা চুরি
  • আবারও বাড়লো স্বর্ণের দাম
  • ঝিনাইদহ-১ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী নায়েব আলী
  • আজ রবিবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪
    আপনার স্বাস্থ্য

    নারী-পুরুষ সবারই হতে পারে স্তন ক্যান্সার

    স্বাস্থ্য ডেস্ক প্রকাশ: ৬ মে ২০২৪, ০৩:২২ পিএম
    স্বাস্থ্য ডেস্ক প্রকাশ: ৬ মে ২০২৪, ০৩:২২ পিএম

    নারী-পুরুষ সবারই হতে পারে স্তন ক্যান্সার

    স্বাস্থ্য ডেস্ক প্রকাশ: ৬ মে ২০২৪, ০৩:২২ পিএম

    বর্তমানে সারা বিশ্বে বাড়ছে স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা। বাংলাদেশেও স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। বর্তমানে বিশ্বে প্রতি আটজনের মধ্যে একজন নারী স্তন ক্যানসারে ভুগছেন। তবে তুলনামূলক ভাবে সংখ্যায় কম হলেও, পুরুষরাও এই ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। বয়স ভেদে যে কোনো নারীর দেহেই এই ক্যানসার বাসা বাঁধতে পারে।

    সাধারণত দেখা যায় যে, নারী ক্যানসার রোগীদের মধ্যে ১৯ শতাংশই স্তন ক্যানসারে ভোগেন। নারী-পুরুষ মিলিয়ে এর হার ৮.৩ শতাংশ। বাংলাদেশে নারীরা যেসব ক্যানসারে আক্রান্ত হন তার মধ্যে স্তন ক্যানসার রয়েছে শীর্ষে। আন্তর্জাতিক সংস্থা আইএআরসি'র হিসেবে, বাংলাদেশে প্রতি বছর ১৩ হাজারের বেশি নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হন। আর মারা যান ৬৭৮৩ জন। তবে প্রাথমিক অবস্থাতেই ধরা পড়লে রোগ নিরাময়ের সুযোগ বেশি থাকে। কিন্তু বহু ক্ষেত্রেই রোগ ধরা পড়ে অনেক দেরিতে।

    ঠিক কী কারণে এই রোগ হয়, তা নিশ্চিত করে বলা না গেলেও বেহিসাবি জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, প্রাত্যহিক বিভিন্ন বদভ্যাস এই মরণরোগ ডেকে আনতে পারে। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ে। ২০-৩০ বছর বয়সিদের সতর্ক থাকা বাঞ্ছনীয়। স্তনের কিছু কোষ অস্বাভাবিকভাবে বেড়ে গেলে, ওই অনিয়মিত ও অতিরিক্ত কোষগুলো বিভাজনের মাধ্যমে টিউমার বা পিণ্ডে পরিণত হয়। সেটি রক্তনালীর লসিকা (কোষ-রস) ও অন্যান্য মাধ্যমে শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। এই ছড়িয়ে যাওয়ার প্রবণতাই ক্যান্সার।

    চিকিৎসকদের মতে, যেকোন নারীই স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। আর পুরুষরাও এই ক্যান্সারে অনেক আক্রান্ত হচ্ছেন। বাংলাদেশেও স্তন ক্যান্সারে আক্রান্ত পুরুষ রোগী পাচ্ছেন চিকিৎসকেরা। তবে সাধারণত পুরুষরা অনেকেই স্তন ক্যানসার নিয়ে কথা বলতে চান না।

    চলুন জেনে নেওয়া যাক, কাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি-

    পরিবারের কারও ক্যানসারের ইতিহাস থাকলে অথবা হরমোন রিপ্লেসমেন্ট থেরাপিও কিন্তু স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। এছাড়াও স্তনে কোনও রকম সংক্রমণ বা অন্য কোনো রোগ হলেও আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

    তবে কিছু অভ্যাসের পরিবর্তন আনলে কিন্তু স্তন ক্যানসারের ঝুঁকি কমে-

    ১. জীবনযাপনে অনিয়ম করলে চলবে না। ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে কিন্তু নিয়ম করে শরীরচর্চা করতে হবে। ওজন নিয়ন্ত্রণে থাকলে শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয় না।

    ২. খাওয়া-দাওয়ার অনিয়মে ওজন বাড়ে। বাইরের তেল-ঝাল-মশলা জাতীয় অস্বাস্থ্যকর খাবার, প্রক্রিয়াজাত খাবার, প্যাকেটজাত খাবার খাওয়ার অভ্যাসে রাশ টানা জরুরি। শরীরের ওজন বয়স এবং উচ্চতা অনুযায়ী স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পেলে স্তন ক্যানসারের ঝুঁকি তৈরি হয়। বদলে ডায়েটে বেশি করে ফল, শাকসব্জি, গোটা শস্য, লিন প্রোটিন বেশি করে রাখতে হবে।

    ৩. বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, স্তন্যপান করালে কিন্তু স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমে। স্তন্যদানের সময় শরীরে হরমোন ঘটিত নানা রকম বদল আসে, যা স্তনের কোষগুলির অস্বাভাবিক হারে বৃদ্ধি রোধ করতে সাহায্য করে।

    ৪. স্তনে কোনো রকম অস্বাভাবিক বদল দেখলেই সতর্ক হোন। স্তনে কোনও রকম মণ্ড দেখতে পেলে, স্তনবৃন্তের রং বদলে গেলে, স্তনবৃন্ত থেকে কোনও রকম তরল বেরোলে কিংবা স্তনে ব্যথা হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…