এইমাত্র
  • ঈশ্বরদীতে নিখোঁজের একদিন পর কিশোরের লাশ উদ্ধার
  • বাবুল হত্যায় মেয়র আক্কাছ ঢাকায় গ্রেফতার
  • কলকাতায় মুক্তির প্রথম দিনেই ‘তুফান’র ধস
  • যুক্তরাজ্যে নতুন মন্ত্রিসভা ঘোষণা
  • এবার বান্ধবীর সঙ্গে মতিউরের স্পর্শকাতর গোপন ফোনালাপ ফাঁস
  • পাবনায় সড়ক দুর্ঘটনায় নিহত ৫ বন্ধুর দাফন সম্পন্ন, পরিবারে মাতম
  • দাবার কোর্টেই অসুস্থ, গ্র্যান্ডমাস্টার জিয়া আর নেই
  • যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী স্টারমার
  • কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির চরম অবনতি, দেড় লাখ মানুষ পানিবন্দি
  • জনগণের টাকায় পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে: প্রধানমন্ত্রী
  • আজ শনিবার, ২২ আষাঢ়, ১৪৩১ | ৬ জুলাই, ২০২৪
    দেশজুড়ে

    সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় কুমিল্লা বিসিকের সড়ক

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ৩ জুলাই ২০২৪, ০৯:২১ পিএম
    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ৩ জুলাই ২০২৪, ০৯:২১ পিএম

    সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় কুমিল্লা বিসিকের সড়ক

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ৩ জুলাই ২০২৪, ০৯:২১ পিএম

    কুমিল্লা বিসিক শিল্প নগরী এলাকায় যেকোন ঋতুতে সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। অস্তিত্ব হারায় বিসিক এলাকার প্রবেশপথের মূল সড়কটি। পানিতে ডাকা পড়ে যাওয়ায় দেখা যায় না সড়কটির কোনো অংশ। দেখে মনে হবে হয়তো পার্শ্ববর্তী পুকুরের একটি অংশ এটি।

    আর বর্ষাকাল এলে তো দুই মাস ধরে আর সড়কটির দেখা না মেলাই যেন বিসিক এলাকার নিয়তি হয়ে দাঁড়িয়েছে। বছরের পর বছর এই সমস্যা লেগে আছে। দেখার যেন কেউ নেই। কুমিল্লার জন্য গুরুত্বপূর্ণ এই খাদ্য উৎপাদন কেন্দ্রের মূল প্রবেশদ্বারে এভাবে লাগাতার জলবদ্ধতার কারণে ব্যাহত হচ্ছে শিল্প প্রতিষ্ঠানগুলোর উৎপাদন কার্যক্রম। ভোগান্তিতে পড়ছেন গাড়িচালক, পথচারী ও স্থানীয়রা।

    বুধবার (৩ জুলাই) দুপুরে কুমিল্লা নগরীর বিসিক শিল্প নগরী এলাকায় সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা যায়।

    বিসিক সূত্র জানায়, ৫৪ দশমিক ৩৫ একর ভূমিতে গড়ে উঠে কুমিল্লা বিসিক শিল্প নগরী। বিসি কে ১৪১টি শিল্প প্রতিষ্ঠানের মধ্যে ১৩০ টি প্রতিষ্ঠান তাদের উৎপাদন কার্যক্রম পরিচালনা করছে। গত অর্থ বছরে প্রায় ৬শ কোটি টাকার পণ্য উৎপাদন করা হয়েছে। জলাবদ্ধতার কারণে দেশের বিভিন্ন স্থান থেকে আসা মালবাহী পরিবহনগুলোকেও নানান সমস্যার সম্মুখীন হতে হয় । বিভিন্ন সময়ে দুর্ঘটনার কবলে পড়তে হয়।

    সরেজমিনে ঘুরে দেখা যায়, পানিতে টই টম্বুর হয়ে পড়েছে বিসিক এলাকার এই সড়কটি। এতে হাঁটুর উপরে জামা তুলেও পানি থেকে রেহাই পাচ্ছেন না পথচারীরা। খানা-খন্দে ভরা এই সড়ক পানিতে ডেকে থাকায় ঝুঁকি নিয়েই পারাপার হচ্ছে মালবাহী ট্রাক, গাড়ি ও পথচারীরা।

    এসময় কথা হয় বেশ কয়েকজন পথচারী, গাড়ি চালক ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে। পণ্য নিয়ে আসা ট্রাকচালক সিরাজ মিয়া বলেন, পানির কারণে তো রাস্তাই দেখা যায় না। সেই কারণে গাড়ি চালাতে অসুবিধা হচ্ছে। কোথায় গর্ত আছে সেটা বুঝা যাইতেছে না। কখন না আবার চাক্কা আটকাইয়া যায় সেই চিন্তায় থাকি। এগুলো দেখার কি কেউ নাই।

    কথা হয় আরেক পথচারী শিরিনা আকতারের সঙ্গে। তিনি বলেন, সামান্য বৃষ্টি হলেই হাটু সমান পানি হয়ে যায় এই জায়গায়। ময়লা পানি দিয়ে চলাচল করতে হয় প্রতিদিন। প্রতিদিনই পা চুলকায়। ময়লা পানিতে জামাকাপড়ও ময়লা হয়। কষ্টে দিন যাচ্ছে আমাদের অনেক। আমাদের এই কষ্টের কথা শুনবে কে।

    কুমিল্লা ফ্লাওয়ারের ম্যানেজমেন্টের দায়িত্বে থাকা বিক্রম চন্দ্র দাস বলেন, জলাবদ্ধতার কারণে পণ্য আনা নেওয়া করতে অসুবিধা হচ্ছে। এতে করে আমাদের উৎপাদনে খরচের পরিমাণ বেড়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে পণ্য উৎপাদন করাই তো দায় হয়ে দাঁড়াবে।

    কুমিল্লা বিসিকের উপমহাব্যবস্থাপক মো. মুনতাসীর মামুন বলেন, নগরীর বিভিন্ন অঞ্চলের পানি বিসিক শিল্প নগরী হয়ে নামে। পানি নিষ্কাশনের জন্য পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। জলাবদ্ধতা নিরসনে বিসিক এলাকার রাস্তা ও ড্রেনের অর্ধেক কাজ সম্পন্ন করা হয়েছে। বাকি রাস্তা ও ড্রেনের কাজ করতে প্রাক্কলন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। বিসিকের রাস্তা ও ড্রেনের কাজ সম্পন্ন হলে জলাবদ্ধতা থাকবে না।

    স্থানীয় কাউন্সিলর আব্দুর রহমান বলেন, আমি মেয়র মহোদয়ের সাথে কয়েকবার এ বিষয়ে কথা বলেছি। তিনি আমাকে জানিয়েছেন যে, এটা সিটি কর্পোরেশনের অধীনে নয়। বিসিক সড়কটি শিল্প মন্ত্রণালয়ের অধীনে। বিসিক কর্তৃপক্ষ এই সড়কটি সংস্কার করবে। আমি বিসিক কর্তৃপক্ষকে কয়েকবারই ড্রেন সংস্কারের কথা বলেছিলাম। কিন্তু তারা কাজটি আজ পর্যন্ত করে নি। আমরা চেষ্টা করছি সমস্যাটি সমাধান করার।

    কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী জি.পি চৌধুরী বলেন, বিসিকের রাস্তাগুলো মূলত বিসিকই দেখাশোনা করেন। এগুলো শিল্পমন্ত্রণালয়ের মাধ্যমে কাজ হয়। তারপরেও আমরা কাজটি দ্রুত করার জন্য বিসিক কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি। বিসিক ও সিটি কর্পোরেশন সমন্বয় করে খুব দ্রুতই কাজটি সম্পন্ন হবে বলে আমরা আশাবাদী।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…