এইমাত্র
  • বাবুল হত্যায় মেয়র আক্কাছ ঢাকায় গ্রেফতার
  • কলকাতায় মুক্তির প্রথম দিনেই ‘তুফান’র ধস
  • যুক্তরাজ্যে নতুন মন্ত্রিসভা ঘোষণা
  • এবার বান্ধবীর সঙ্গে মতিউরের স্পর্শকাতর গোপন ফোনালাপ ফাঁস
  • পাবনায় সড়ক দুর্ঘটনায় নিহত ৫ বন্ধুর দাফন সম্পন্ন, পরিবারে মাতম
  • দাবার কোর্টেই অসুস্থ, গ্র্যান্ডমাস্টার জিয়া আর নেই
  • যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী স্টারমার
  • কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির চরম অবনতি, দেড় লাখ মানুষ পানিবন্দি
  • জনগণের টাকায় পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে: প্রধানমন্ত্রী
  • কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু
  • আজ শনিবার, ২২ আষাঢ়, ১৪৩১ | ৬ জুলাই, ২০২৪
    দেশজুড়ে

    ট্রেন দুর্ঘটনা রোধে স্বয়ংক্রিয় পদ্ধতি উদ্ভাবন করল ঈশ্বরদীর স্কুলছাত্র

    মো. নাঈম হোসাইন, ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি প্রকাশ: ৩ জুলাই ২০২৪, ০৯:৪৩ পিএম
    মো. নাঈম হোসাইন, ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি প্রকাশ: ৩ জুলাই ২০২৪, ০৯:৪৩ পিএম

    ট্রেন দুর্ঘটনা রোধে স্বয়ংক্রিয় পদ্ধতি উদ্ভাবন করল ঈশ্বরদীর স্কুলছাত্র

    মো. নাঈম হোসাইন, ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি প্রকাশ: ৩ জুলাই ২০২৪, ০৯:৪৩ পিএম

    ট্রেন দুর্ঘটনায় স্বয়ংক্রিয় প্রতিরোধক পদ্ধতি উদ্ভাবন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে অষ্টম শ্রেণির ছাত্র রাইয়ান আজাদ অঙ্কুর নামের এক শিক্ষার্থী। অঙ্কুর পাবনার ঈশ্বরদী উপজেলার ভাষা শহীদ বিদ্যানিকেতনের অষ্টম শ্রেণির ছাত্র। সে ঈশ্বরদী পৌর শহরের হাসিবুল আজাদের ছেলে।

    জানা যায়, উদ্ভাবিত এই পদ্ধতি ট্রেনে অগ্নিকাÐের ঘটনা ঘটলে স্বয়ংক্রিয়ভাবে চালকের কাছে বার্তা পৌঁছাবে এবং স্বয়ংক্রিয়ভাবে পানি ছিটিয়ে অগ্নি নির্বাপণের ব্যবস্থা করবে। এছাড়া এই পদ্ধতিতে কোনো স্থানে রেল সংযোগ বিচ্ছিন্ন হলে বা রেল লাইনের পাত বেঁকে গেলে স্বয়ংক্রিয়ভাবে স্টেশন মাস্টার ও ট্রেন চালকের কাছে সংকেত পাঠানো যাবে। ফলে আগে থেকেই সংকেত পাওয়ায় দুর্ঘটনা রোধ সম্ভব বলে মনে করছে রাইয়ান। মাত্র ৫ মাসের চেষ্টায় এই পদ্ধতি উদ্ভাবন করতে রাইয়ানের খরচ হয়েছে মাত্র ৩ হাজার টাকা।

    এ বিষয়ে জানতে চাইলে রাইয়ান জানান, চলতি বছরের ৫ জানুয়ারি রাজধানীর গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে অগ্নিকাÐের ঘটনায় পাঁচজন নিহতসহ বেশ কয়েকজন আহত হন। ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছাতে দেরি হওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হয়। এ ধরনের ঘটনায় কীভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায় সেই চিন্তা থেকেই এ প্রতিরোধক পদ্ধতি উদ্ভাবন করেছি।

    ভাষা শহীদ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক মুক্তার হোসেন বলেন, রাইয়ান পড়াশোনা ও খেলাধুলায় সব সময়ই মেধাবী। পড়াশোনার পাশাপাশি তার এই উদ্ভাবনে আমরা গর্বিত। বিদ্যালয়ের পক্ষ থেকে তার এই কর্মকাÐকে আমরা সব সময়ই সহযোগিতা করেছি।

    ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাস জানান, ঈশ্বরদীর মেধাবী ছাত্র রাইয়ান ট্রেন দুর্ঘটনায় স্বয়ংক্রিয় প্রতিরোধক পদ্ধতি উদ্ভাবন করেছে। তার উদ্ভাবিত পদ্ধতি নিয়ে সে গত ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ প্রতিযোগিতায় উপজেলা ও জেলায় ১ম হয়ে জাতীয় পর্যায়েও অংশগ্রহণ করেছিল।

    এছাড়া বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ২০২৪ এ অংশগ্রহণ করে সে উপজেলায় প্রথম এবং জেলা পর্যায়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তার এই উদ্ভাবন পদ্ধতি সম্পর্কে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকতাদের অবগত করা হবে। তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে এই পদ্ধতিকে কাজে লাগিয়ে রেলের দুর্ঘটনা রোধ করা সম্ভব কিনা।

    পাকশী রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সুফি নূর মোহাম্মদ বলেন, সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি সম্পর্কে অবগত হয়েছি। ঐ শিক্ষার্থীর উদ্ভাবিত পদ্ধতি প্রাথমিকভাবে যাচাই-বাছাইয়ের জন্য তাকে পাকশী বিভাগীয় রেল কার্যালয়ে ডাকা হবে।

    এমএর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…