এইমাত্র
  • জাবি ছাত্রলীগ নেতার মৃত্যুতে সমন্বয়ক আরিফ সোহেলকে নিয়ে অপপ্রচার
  • রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল
  • চট্টগ্রামের এমপি মিতাসহ তিনজনের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক
  • মার্টিনের ঢাকা সফর শেষ, ২৩০ কোটি ডলার সহায়তা নিয়ে আলোচনা
  • তমা মির্জাকে ছেড়ে তানজিন তিশায় মজলেন রায়হান রাফী?
  • বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক ফাহমিদা খাতুন
  • যাদের হাতে রক্ত তারা ক্লাসে বসার সুযোগ পেতে পারে না
  • মব জাস্টিস গ্রহণযোগ্য নয়, কোনো সমাধানও আনবে না: নাহিদ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু
  • ‘কোনোরকম মব জাস্টিস গ্রহণ করা হবে না, তাৎক্ষণিক ব্যবস্থা নেব’
  • আজ বৃহস্পতিবার, ৪ আশ্বিন, ১৪৩১ | ১৯ সেপ্টেম্বর, ২০২৪
    জাতীয়

    শেখ হাসিনাকে ফেরত পাঠানোর বিষয়ে যা বললো ভারত

    সময়ের কণ্ঠস্বর রিপোর্ট প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১১ পিএম
    সময়ের কণ্ঠস্বর রিপোর্ট প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১১ পিএম

    শেখ হাসিনাকে ফেরত পাঠানোর বিষয়ে যা বললো ভারত

    সময়ের কণ্ঠস্বর রিপোর্ট প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১১ পিএম

    ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ থেকে পালিয়ে ভারতে যান শেখ হাসিনা। এরপর থেকে সেখানেই অবস্থান করছেন তিনি। এরইমধ্যে বেশ কিছু মামলাও হয়েছে তার বিরুদ্ধে। এমন প্রেক্ষাপটে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে (প্রত্যর্পণ) এনে বিচারের জোরালো দাবিও উঠেছে।

    বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকার শেখ হাসিনার প্রত্যর্পণ চাইবে কিনা, চাইলেও ভারত কী করবে অর্থাৎ তারা হাসিনাকে ফেরত পাঠাবে কিনা; এমন নানা বিষয়ে চলছে আলোচনা। এর মধ্যেই বিষয়টি নিয়ে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

    বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত পাঠানোর বিষয়ে প্রশ্ন করা হয়েছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে। উত্তরে তিনি বলেছেন, তারা বাংলাদেশের বর্তমান সরকারের সঙ্গে কাজ করছেন এবং এটি তারা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে করেন।

    স্থানীয় সময় গেল মঙ্গলবার জার্মানির বার্লিনে এক যৌথ সংবাদ সম্মেলনে (জার্মান পররাষ্ট্রমন্ত্রী ও জয়শঙ্করের) হাসিনার প্রত্যর্পণের বিষয়ে প্রশ্ন করা হলে এমন জবাব দেন তিনি।

    সংবাদ সম্মেলনে এক সাংবাদিক বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফেরত পাঠানোর (ভারত থেকে) বিষয়ে প্রশ্ন করেন। তিনি জানতে চান, ‘বাংলাদেশের কর্তৃপক্ষ বলছে, তারা শেখ হাসিনার প্রত্যর্পণ চাইবে। ভারত কি সেই অনুরোধ বিবেচনা করবে?’

    জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা জানেন, বাংলাদেশে সরকার পরিবর্তন হয়েছে। আমরা স্পষ্টতই এই সরকারের সঙ্গে কাজ করছি। এটি আমরা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে করি, গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে নয়।

    এর আগে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূস ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন,

    ভারতে কেউই তার (শেখ হাসিনার) অবস্থানে স্বাচ্ছন্দ্য বোধ করছে না। আমরা তাকে ফেরাতে চাই। তিনি ভারতে আছেন এবং মাঝে মাঝে তিনি কথা বলছেন, যা সমস্যার। তিনি চুপ থাকলে আমরা ভুলে যেতাম; মানুষ এটাকে ভুলে যেত। কিন্তু ভারতে বসে তিনি কথা বলছেন, নির্দেশ দিচ্ছেন। কেউ এটা পছন্দ করছে না।

    ড. ইউনূস আরও বলেন, ‘তাকে (শেখ হাসিনা) ফিরিয়ে আনতে হবে। তা না হলে বাংলাদেশের মানুষ শান্তিতে থাকবে না। তিনি যে ধরনের নৃশংসতা করেছেন, এখানে সবার সামনে তার বিচার করতে হবে।’

    সূত্র: এএনআই

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…