এইমাত্র
  • তমা মির্জাকে ছেড়ে তানজিন তিশায় মজলেন রায়হান রাফী!
  • রিমান্ড শেষে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি কারাগারে
  • জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু
  • কোটি টাকা চাঁদা দাবি: আজিজ-হারিস-জোসেফসহ ৫ জনের বিরুদ্ধে মামলা
  • বাংলাদেশকে হতাশার সাগরে ডুবিয়ে প্রথমদিন শেষ করল ভারত
  • সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র জমার সময় বাড়ছে
  • রিমান্ড শেষে কারাগারে সাবেক জনপ্রশাসন মন্ত্রী
  • লক্ষ্মীপুরে বিএনপির ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত
  • শেরপুর জেলার সব থানার ওসিকে একযোগে বদলি
  • ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে ঝালকাঠিতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন
  • আজ বৃহস্পতিবার, ৪ আশ্বিন, ১৪৩১ | ১৯ সেপ্টেম্বর, ২০২৪
    জাতীয়

    সৌদি-কাতার থেকে কেনা হবে ২৩৬ কোটি টাকার ইউরিয়া

    সময়ের কণ্ঠস্বর রিপোর্ট প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৮ পিএম
    সময়ের কণ্ঠস্বর রিপোর্ট প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৮ পিএম

    সৌদি-কাতার থেকে কেনা হবে ২৩৬ কোটি টাকার ইউরিয়া

    সময়ের কণ্ঠস্বর রিপোর্ট প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৮ পিএম

    সৌদি আরব ও কাতার থেকে পৃথক দুটি প্রস্তাবের বিপরীতে ৬০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ব্যয় হবে মোট ২৩৬ কোটি ৩ লাখ ৭৬ হাজার টাকা।

    বুধবার (১৮ সেপ্টেম্বর) সচিবালয়ে অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে এ আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

    বৈঠক শেষে সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, আমন শেষ হওয়ার পর বোরোতে সবচেয়ে বেশি সারের প্রয়োজন হবে। তাই বৈঠকে সার আমদানির এ অনুমোদন দেওয়া হয়েছে। আমরা আশা করছি, সার ও খাদ্যদ্রব্যের কোনো ঘাটতি হবে না। যেখান থেকে পারি আমরা সংস্থান করছি। মজুতও ভালো রয়েছে। আমাদের সার আসতেই থাকবে।

    বৈঠক সূত্রে জানা যায়, সৌদি আরব থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৯৮ লাখ ৩৪ হাজার ৯০০ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ১১৮ কোটি ১ লাখ ৮৮ হাজার টাকা। প্রতি টন সারের মূল্য ধরা হয়েছে ৩২৭ দশমিক ৮৩ মার্কিন ডলার।

    চলতি বছরের ১১ জুন অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের পরিপ্রেক্ষিতে ২০২৪-২৫ অর্থবছরে সৌদি আরব থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ৫ লাখ ৪০ হাজার টন ইউরিয়া সার আমদানির জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির আলোকেই প্রথম লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া আমদানি করা হবে।

    এ ছাড়া রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৯৮ লাখ ৩৪ হাজার ৯০০ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ১১৮ কোটি ১ লাখ ৮৮ হাজার টাকা। প্রতি মেট্রিক টন সারের মূল্য ধরা হয়েছে ৩২৭ দশমিক ৮৩ মার্কিন ডলার।

    অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের পরিপ্রেক্ষিতে ২০২৪-২৫ অর্থবছরে কাতার থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ৫ লাখ ১০ হাজার টন ইউরিয়া সার আমদানির চুক্তি সই হয়েছে। এ চুক্তির আওতায় এখন ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    এ ছাড়া সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা কমিটির বুধবারের বৈঠকে ‘সার সংরক্ষণ ও বিতরণের সুবিধার্থে দেশের বিভিন্ন জায়গায় ৩৪টি বাফার গুদাম নির্মাণ’ প্রকল্পের আওতায় বগুড়া একটি ও নওগাঁ একটি বাফার গুদাম নির্মাণের পূর্ত কাজের ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়। তবে বাফার গুদাম নির্মাণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়নি বলে জানিয়েছেন সালেহউদ্দিন আহমেদ।

    এসএফ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…