এইমাত্র
  • কোরআনের বিধানে যাঁরা মানবজাতির আদর্শ
  • নার্সিং ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
  • সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ৫ একর বন ক্ষতিগ্রস্তের আশঙ্কা
  • জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষে আহত ১০, আটক ২
  • রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ২
  • চিকিৎসকে থাপ্পড় দিয়ে পা ধরে মাফ চাইলেন শ্রমিক নেতা!
  • ঢাকায় বজ্রসহ শিলা-বৃষ্টি
  • সহজ লক্ষ্য কঠিন করে জিতলো বাংলাদেশ
  • সকাল ৯টার মধ্যেই যেসব জেলায় ৮০ কিমি বেগে ঝড়
  • বাংলাদেশকে সহজ লক্ষ্য ছুড়ে দিলো জিম্বাবুয়ে
  • আজ সোমবার, ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪
    দেশজুড়ে

    বরগুনায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি, চিকিৎসা নিচ্ছেন মেঝেতে

    মাহমুদুর রহমান, বরগুনা প্রতিনিধি প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১৮ পিএম
    মাহমুদুর রহমান, বরগুনা প্রতিনিধি প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১৮ পিএম

    বরগুনায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি, চিকিৎসা নিচ্ছেন মেঝেতে

    মাহমুদুর রহমান, বরগুনা প্রতিনিধি প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১৮ পিএম

    বরগুনায় বাড়ছে ডায়রিয়ার প্রকোপ গত ২৪ ঘন্টায় ৮৩ জন ডায়রিয়ায় আক্রান্ত বরগুনা সদর হাসপাতালসহ ও ছয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে। ডায়রিয়া আকান্ত রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে চিকিৎসকেরা। প্রত্যন্ত গ্রামাঞ্চলের অধিকাংশ রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে না এসে স্থানীয় পল্লী চিকিৎসকদের কাছে চিকিৎসা নিচ্ছেন।

    বরগুনা সিভিল সার্জন কাযালয় সূত্রে জানা গেছে,গত ২৪ ঘন্টায় বরগুনায় ৮৩ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সদর হাসপাতালসহ জেলা ছয় স্বাস্থ্য কমল্পেক্স ভর্তি হয়েছে।

    এরমধ্যে আমতলীতে১৭জন তালতলীতে ৬ জন,পাথরঘাটায় ৬ জন,বামনায় ৩ জন,বেতাগীতে ৬ জন।গত এক সপ্তাহে জেলায় ৭৬২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। চলতি মাসে গতকাল সোমবার (২২ এপ্রিল) পর্যন্ত বরগুনা সদর হাসপাতালে ৯২৭ জন আকান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন।

    এদিকে বরগুনা সদর হাসপাতালে গতকাল ৪৫ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। এসব রোগীদের সেবা দিতে চিকিৎসকদের বেগ পেতে হচ্ছে । গত মাসে এই ৫৪৬ জন ডায়রিয়ার রোগী চিকিৎসা নিয়েছে। হাসপাতাল কতৃপর্ক্ষ জানিয়েছেন হাসপাতালে পর্যাপ্ত পরিমান কলেরা ও খাবার স্যালাইন রয়েছে।

    বরগুনা সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক একেএম নজমুল আহসান বলেন, হঠাৎ করে ডায়রিয়া প্রকোপ দেখা দিয়েছেন।অনেক রোগী আমরা সামাল দিতে পারছি না। আমাদের চিকিৎসকরা সেবা দিতে হিমশিম খাচ্ছেন।এই সময় ডায়রিয়া রোগ বেড়ে যায়।বর্ষা শুরু হলে ডায়রিয়া রোগ কমে যাবে।

    সরেজমিনে বরগুনা সদর হাসপাতালে ঘুরে দেখা গেছে,শিশু ও বয়স্ক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শয্যাসংকটের কারণে হাসপাতালের মেঝে ও করিডোরে চিকিৎসা নিচ্ছেন। হাসপাতালে রোগীদের উপচে পড়া ভিড়। তবে হাসপাতালের নোংরা পরিবেশে দুগন্ধ ছাড়াচ্ছে।

    তালতলী কড়ইবাড়িয়া এলাকা থেকে মোসা লিজা বেগম জ্বর, সর্দি, কাশি ও ডায়রিয়ায় আক্রান্ত মেয়েকে নিয়ে শনিবার সকালে বরগুনা সদর হাসপাতালে ভর্তি করিয়াছেন। তিনি বলেন এই হাসপাতালে শুধু আইভি স্যালাইন দিয়ে থাকে।বাকি ঔষুধ বাহির থেকে কিনে চিকিৎসা করাতে হয়।তাছাড়া এই হাসপাতালে কোনো শয্যা নেই।মেঝেতে বিছানা করে চিকিৎসা দিতে হচ্ছে।

    বরগুনা সদর উপজেলা জাকিরতবক এলাকা আবদুল্লা ডায়রিয়ার আক্রান্ত হয়ে রোববার সকারে বরগুনা সদর হাসপাতালে ভর্তি হয়েছেন।চিকিৎসা সেবা ভালো হলেও হাসপাতালের পরিবেশ খুব নোংরা। এতে সূস্থ্ মানুষ ও অসুস্থ হয়ে যায়।

    সিভিল সার্জন প্রদীপ চন্দ্র মন্ডল বলেন, বরগুনায় ডায়রিয়া প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া পরিবর্তন ও ময়লা যুক্ত পানি পান করা সহ নানা কারণে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আমাদের সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। আমাদের পযাপ্ত পরিমান ঔষুধ রয়েছে।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…