এইমাত্র
  • চুয়াডাঙ্গায় মাদ্রাসার শিশু ছাত্রকে বলাৎকারের অ‌ভি‌যোগ, শিক্ষক আটক
  • সাপের কামড়ে ১২ জন হাসপাতালে, আতঙ্কে সিলেটবাসী
  • সিলেট অঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও কমেনি দুর্ভোগ
  • যশোর ২৫০ শয্যা হাসপাতালে সরকারি ওষুধ বঞ্চিত রোগীরা
  • টেকনাফ সীমান্তবাসীর চোখের ঘুম কেড়ে নিলো মিয়ানমার
  • নয়াদিল্লিতে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
  • প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের শিল্পপতিদের বৈঠক
  • সিলেটে চিনি ছিনতাইয়ের ঘটনায় পৌর ছাত্রলীগ সভাপতি গ্রেপ্তার
  • ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে এক পা দক্ষিণ আফ্রিকার
  • মতিউরের স্ত্রী লাকিও বিপুল সম্পদের মালিক
  • আজ রবিবার, ৯ আষাঢ়, ১৪৩১ | ২৩ জুন, ২০২৪
    ফিচার

    ভালোবাসার অনন্য নজির, স্ত্রীর লিভারে জীবন পেলেন স্বামী

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:৩৪ এএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:৩৪ এএম

    ভালোবাসার অনন্য নজির, স্ত্রীর লিভারে জীবন পেলেন স্বামী

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:৩৪ এএম
    ফাইল ছবি

    স্বামীকে নিজের একমাত্র কলিজা (লিভার) দান করে বাঁচালেন স্ত্রী। আর এমন বিরল দৃষ্টান্ত স্থাপন করে বেশ প্রশংসিত হলেন চট্টগ্রামের রাউজানের বড়ঠাকুর পাড়ার বাসিন্দা দুবাই প্রবাসী মো. নাছের (৫০) ও শাকিলা আলম ববি (৩৭) দম্পতি।

    জানা যায়, মো. নাছের দীর্ঘসময় ধরে আরব আমিরাতে ভাইদের সাথে যৌথভাবে ব্যবসা করে আসছেন। ২০১৮ সালে তার যকৃতে টিউমার ধরা পড়ে। এরপর সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে অস্ত্রোপচার করা হয়।

    ২০২১ সালে আবার দুবাইয়ের আল জেরা হাসপাতালে অস্ত্রোপচার করার পর ২০২২ সালে ভারতের চেন্নাইয়ের রেলা হসপিটালে তৃতীয়বারের মতো অস্ত্রোপচার করা হয়। পরে আবারও টিউমারটি দেখা দিলে চিকিৎসকের পরামর্শে থেরাপি দেন। এতেও সুস্থ না হওয়ায় চিকিৎসকরা তার লিভার ট্রান্সপ্লান্ট করার পরামর্শ দেন। তবে লিভারের অংশ হতে হবে নিকটজনের।

    স্বামীর মৃত্যু নিজের জীবন দিয়ে হলেও ঠেকাতে প্রস্তুত স্ত্রী শাকিলা আলম ববি। চিকিৎসদের জানিয়ে দিলেন নিজের লিভার (যকৃত) দিয়ে স্বামীকে বাঁচাবেন। এ জন্য আদালতে হাজির হয়ে ঘোষণা দেওয়ার পর অবশেষে তার লিভারের অর্ধেকেরও বেশি অংশ দিয়ে স্বামীর জীবন বাঁচালেন স্ত্রী শাকিলা।

    চেন্নাইয়ের রেলা হসপিটালে কয়েক দিন আগে তাদের দুজনের সফল অস্ত্রোপচারের মাধ্যমে স্ত্রীর লিভারে জীবন ফিরে পান প্রবাসী স্বামী মো. নাছের। বিষয়টি এলাকায় সবার নজর কাড়ে।

    খোঁজ নিয়ে জানা যায়, রাউজানের বড়ঠাকুর পাড়া এলাকার বাসিন্দা মৃত আলা মিয়া মেম্বারের ছেলে আমিরাত প্রবাসী মো. নাছেরের সঙ্গে ২০০২ সালে একই এলাকার শাকিলা আলম ববির বিয়ে হয়। তাদের তিন ছেলে সন্তান রয়েছে। লিভারদানের পর সুস্থ হন ববি।

    কিন্তু স্বামী নাছের এখনো পুরোপুরি সুস্থ হননি। তারা বর্তমানে চেন্নাইয়ের হাসপাতালে আছেন। গত শনিবার সন্ধ্যায় ভিডিও কলে কথা হয় পরিবারের সঙ্গে। তারা দুজনই ভালো আছেন বলে জানান।

    স্ত্রী ববি বলেন, লিভার প্রতিস্থাপনের কথা বললে প্রথমে ভয় হলো। পরে মনে হলো এটা না হলে আমি স্বামী হারা ও সন্তানরা পিতৃহীন হয়ে বড় হবে! এটি মেনে নিতে পারব না। তখন সিদ্ধান্ত নিলাম নিজের লিভার দিয়ে হলেও স্বামীর জীবন বাঁচাব। তিনি বলেন, বাঁচলে একসঙ্গে বাঁচব। মরলেও একসঙ্গে মরব।

    স্বামী মো. নাছের বলেন, তিনি নিষেধ করলেও স্ত্রী মানেনি। তিনি বলেন, এখনো পুরোপুরি সুস্থ হইনি। তবে নতুন জীবন পাওয়ার আনন্দটুকু বলে বুঝাতে পারব না। সবার দোয়া কামনা করছি।

    এ বিষয়ে ইউপি চেয়ারম্যান লায়ন সাহাবুদ্দিন আরিফ বলেন, স্বামীকে নিজের লিভার স্থাপনের ঘটনা দেশে বিরল। তবে স্বামীর প্রতি স্ত্রীর এমন ভালোবাসা নজির স্থাপন করেছে।

    এফএস

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…