এইমাত্র
  • এবার সংবিধান বাতিলের দাবি হাসনাত আবদুল্লাহর
  • বৃষ্টি হলেই রাস্তায় হাঁটুপানি, চরম ভোগান্তিতে কুমিল্লা নগরবাসী
  • পিরোজপুরে ৪৫৮টি মন্দিরে চলছে দুর্গাপূজার প্রস্তুতি
  • নির্বাচন থেকে সংস্কার বেশি গুরুত্বপূর্ণ: জামায়াতের আমির
  • রাজনৈতিক সদিচ্ছা ছাড়া পুলিশের সংস্কার হবে না: নুরুল হুদা
  • মিরসরাইয়ে ট্রেনে কাটা অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার
  • প্রধান উপদেষ্টার কাছে সব ইউনিয়ন পরিষদ বাতিল চেয়েছি: মির্জা ফখরুল
  • আমরা মাঠে আছি, নির্ভয়ে মণ্ডপে যান: সেনাপ্রধান
  • মধ্যপ্রাচ্যে থাকা প্রবাসীদের জন্য সুখবর দিলেন আসিফ নজরুল
  • ভাঙ্গুড়ায় বিশ্ব শিক্ষক দিবস পালিত
  • আজ শনিবার, ২০ আশ্বিন, ১৪৩১ | ৫ অক্টোবর, ২০২৪
    দেশজুড়ে

    টানা ভারী বর্ষণ পাহাড়ি ঢলে ময়মনসিংহের দুই উপজেলা প্লাবিত

    রবিউল আউয়াল, ময়মনসিংহ প্রতিনিধি প্রকাশ: ৫ অক্টোবর ২০২৪, ০৪:৫৯ পিএম
    রবিউল আউয়াল, ময়মনসিংহ প্রতিনিধি প্রকাশ: ৫ অক্টোবর ২০২৪, ০৪:৫৯ পিএম

    টানা ভারী বর্ষণ পাহাড়ি ঢলে ময়মনসিংহের দুই উপজেলা প্লাবিত

    রবিউল আউয়াল, ময়মনসিংহ প্রতিনিধি প্রকাশ: ৫ অক্টোবর ২০২৪, ০৪:৫৯ পিএম

    টানা ২২ ঘণ্টার ভারী বর্ষণ, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বোরাঘাট ও নেতাই নদীর বাঁধ ভেঙে ময়মনসিংহের হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। দেখা দিয়েছে শুকনো খাবার ও বিশুদ্ধ পানির সংকট।

    বৃহস্পতিবার (৩ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে হালুয়াঘাট ও ধোবাউড়ায় মুষলধারে বৃষ্টি শুরু হয়। শুক্রবার (৪ অক্টোবর) বিকাল ৪টায় কিছুটা কমে আবার বৃষ্টি শুরু হয়। শনিবার (৫ অক্টোবর) সকালে বৃষ্টি কিছুটা থামলেও দুপুর থেকে আবারও বৃষ্টি শুরু হয়েছে। এতে করে নিম্নাঞ্চলে ২ থেকে ৩ ফুট করে বন্যার পানি বৃদ্ধি পেয়েছে।

    স্থানীয় সূত্রে জানা গেছে, টানা বর্ষণে হালুয়াঘাট উপজেলার পৌর শহর ও নিম্নাঞ্চলে এখনো পানি ঢুকছে। ঘরবাড়ি রাস্তাঘাট প্লাবিত হয়েছে। এছাড়া ধোবাউড়া উপজেলার দক্ষিণ মাইজপাড়া, গামারীতলা, ঘোঁষগাও, পোড়াকান্দুলিয়া ইউনিয়নের অন্তত ৫০ টি গ্রাম বন্যায় প্লাবিত হয়েছে। এই দুই উপজেলায় বিদ্যুৎ সংযোগ ও মোবাইলফোনের নেটওয়ার্ক না থাকায় ক্ষয়ক্ষতির প্রকৃত তথ্য পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।

    এদিকে সীমান্তবর্তী হালুয়াঘাট উপজেলার কয়েকটি ইউনিয়নের বাসিন্দারাও পানিবন্দি হয়ে পড়েছেন। প্রবল বর্ষণে তলিয়ে গেছে আমন ফসল, রাস্তাঘাট, বহু ঘরবাড়ি, স্কুল কলেজ, মাছের ঘেরসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

    হালুয়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবিদুর রহমান বলেন, যেসব এলাকায় পানি আটকে জলাবদ্ধতা দেখা দিয়েছে সেখান থেকে মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের সামনে, সাবরেজিস্ট্রার অফিসের সামনে খাদ্যগুদামের সামনেসহ বিভিন্ন সরকারি অফিসের সামনে পানি জমে আছে। এছাড়া উপজেলার বেশ কিছু গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

    ধোবাউড়া উপজেলার ঘোঁষগাও ইউনিয়নের বাসিন্দা আবুল বাশার বলেন, শুক্রবার দুপুর ২টার পর থেকে পাহাড়ি ঢল শুরু হওয়ায় ক্রমেই পানি বাড়তে শুরু করে। এতে বহু মানুষের ফসলের মাঠ, মৎস্য খামার তলিয়ে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। বর্ষণের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিভিন্ন এলাকা। বাড়িগুলোতে পানি প্রবেশ করায় রান্নাবান্না বন্ধ রয়েছে।

    দক্ষিণ মাইজপাড়া ইউনিয়নের চেয়ারম্যান হুমায়ুন কবির সরকার বলেন, রনসিংহপুর, পঞ্চনন্দপুরসহ বিভিন্ন স্থানে নেতাই নদীর বেড়িবাঁধ ভেঙে গেছে। বাঁধ ভেঙে যাওয়ার পরপরই দ্রুত পানি বাড়ছে।

    ধোবাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম সরোয়ার তুষার বলেন, টানা বর্ষণ ও উজান থেকে পাহাড়ি ঢলের পানি নিম্নাঞ্চলে প্রবেশ করায় এবার অনেক ক্ষতির মুখে পড়বে কৃষকরা।

    অপরদিকে ধোবাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিশাত শারমিন বলেন, উপজেলার ঘোষগাঁও ইউনিয়নের জিগাতলা পয়েন্ট, দক্ষিণ মাইজপাড়া ইউনিয়নের কালিকাবাড়ি পয়েন্ট ও গামারীতলা ইউনিয়নের রণসিংহপুর পয়েন্টে নেতাই নদীর বাঁধ ভেঙে পাহাড়ি ঢল নামতে শুরু করে। এছাড়াও আরও কয়েকটি পয়েন্টে ভাঙতে পারে। স্থানীয় ইউপি চেয়ারম্যানদের বলা হয়েছে, যাদের বাড়িঘরে পানি উঠেছে তাদের যেন স্থানীয় প্রাথমিক বিদ্যালয়গুলোতে আশ্রয়ের ব্যবস্থা করা হয়। আমরা পরিস্থিতির সার্বিক খোঁজখবর রাখছি।

    ময়মনসিংহ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আখলাক উল জামিল বলেন, ভারী বৃষ্টির কারণে একদিকে যেমন পানি বাড়ছে, অন্যদিকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেতাই নদীর বাঁধের কয়েকটি পয়েন্ট ভেঙে গ্রামগুলোতে পানি প্রবেশ করেছে।

    এইচএ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…