এইমাত্র
  • এবার সংবিধান বাতিলের দাবি হাসনাত আবদুল্লাহর
  • বৃষ্টি হলেই রাস্তায় হাঁটুপানি, চরম ভোগান্তিতে কুমিল্লা নগরবাসী
  • পিরোজপুরে ৪৫৮টি মন্দিরে চলছে দুর্গাপূজার প্রস্তুতি
  • নির্বাচন থেকে সংস্কার বেশি গুরুত্বপূর্ণ: জামায়াতের আমির
  • রাজনৈতিক সদিচ্ছা ছাড়া পুলিশের সংস্কার হবে না: নুরুল হুদা
  • মিরসরাইয়ে ট্রেনে কাটা অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার
  • প্রধান উপদেষ্টার কাছে সব ইউনিয়ন পরিষদ বাতিল চেয়েছি: মির্জা ফখরুল
  • আমরা মাঠে আছি, নির্ভয়ে মণ্ডপে যান: সেনাপ্রধান
  • মধ্যপ্রাচ্যে থাকা প্রবাসীদের জন্য সুখবর দিলেন আসিফ নজরুল
  • ভাঙ্গুড়ায় বিশ্ব শিক্ষক দিবস পালিত
  • আজ শনিবার, ২০ আশ্বিন, ১৪৩১ | ৫ অক্টোবর, ২০২৪
    দেশজুড়ে

    বৃষ্টি হলেই রাস্তায় হাঁটুপানি, চরম ভোগান্তিতে কুমিল্লা নগরবাসী

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ৫ অক্টোবর ২০২৪, ০৫:৫৫ পিএম
    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ৫ অক্টোবর ২০২৪, ০৫:৫৫ পিএম

    বৃষ্টি হলেই রাস্তায় হাঁটুপানি, চরম ভোগান্তিতে কুমিল্লা নগরবাসী

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ৫ অক্টোবর ২০২৪, ০৫:৫৫ পিএম

    টানা বৃষ্টিতে কুমিল্লা নগরীর গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। হাঁটু সমান বৃষ্টির পানি উপেক্ষা করে চলাফেরা করতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে। আবহাওয়া অফিস বলছে, শনিবার দুপুর ৩ টা পর্যন্ত কুমিল্লায় ৯৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আরও ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

    এদিকে, কুমিল্লায় বৃহস্পতিবার রাত থেকে থেমে থেমে বৃষ্টিপাত শুরু হয়। শনিবার সকাল থেকে একটানা ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হয়। এতে নগরীর কান্দিরপাড় থেকে রাণীরবাজারমুখী সড়ক, শিক্ষা বোর্ড, সালাউদ্দিন মোড়, পুলিশ লাইন, রেসকোর্স, বাগিচাগাঁও, ভাটপাড়া, ধানমন্ডি, বিসিক এলাকা, ঠাকুরপাড়া, সিটি করপোরেশন এলাকার বিভিন্ন সড়কে জলাবদ্ধতা তৈরি হয়েছে। এতে হাঁটু পানিও জমেছে বেশ কয়েকটি স্থানে। ছাতা নিয়ে বের হয়ে কিংবা হাঁটু সমান প্যান্ট তুলেও রেহাই মিলছে না পথচারীদের।

    নগরবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন, সঠিক সময়ে সড়ক ও ড্রেনেজ উন্নয়ন কাজ সম্পন্ন করা গেলে এই ভোগান্তিতে পড়তে হতো না। সরকার আসলো, সরকার গেলো কিন্তু আমাদের আর ভাগ্যের পরিবর্তন হলো না। বিগত মেয়ররাও এই বিষয়ে কোনো সঠিক পদক্ষেপ নিতে পারেনি। সামান্য বৃষ্টি হলেই আমাদের আর বের হওয়ার উপায় থাকে না।

    কান্দিরপাড় এলাকার বাসিন্দা রুবেল হোসেন বলেন, কখনোই কোনো পরিকল্পনা মতো কাজ করতে পারেনি সিটি করপোরেশন। পানি উঠার কারণে রিকশা রাণীরবাজার সড়ক দিয়ে যেতে পারে না। পানি উঠে ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল এবং গুরুত্বপূর্ণ আসবাবপত্র নষ্ট হয়ে প্রতি বছরই। এখানকার সমস্যা নিরসনে কারো কোনো মাথাব্যথা নেই। দীর্ঘদিন ধরে জলাবদ্ধতা কুমিল্লার নগরীর প্রধান সমস্যা। পরিকল্পনা করে উন্নয়ন না হওয়ায় কুমিল্লাবাসী এ সমস্যা থেকে মুক্তি পায় না।

    ঠাকুরপাড়া এলাকার বাসিন্দা জসিম চৌধুরী বলেন, ‘বৃষ্টি হলেই ঠাকুরপাড়া এলাকার সড়কগুলোতে খানাখন্দগুলোতে পানি জমে রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। এলাকাবাসী সাময়িক সময়ের জন্য কোনো রকম পানি সরিয়ে দিলেও আবার বৃষ্টি হলে পানি জমে ভোগান্তি তৈরি হয়।

    এদিকে, সড়কে পানি জমে যাওয়ায় গন্তব্যে পৌঁছাতে দিগুণ ভাড়া গুণতে হচ্ছে নগরবাসীকে। কোনো কোনো এলাকায় জলাবদ্ধতা তৈরি হয় বিভিন্ন এলাকায় রিকশা, অটোরিকশা ইজিবাইক কিছুই যাতায়াত করতে চায় না। বৃষ্টির মধ্যে হেঁটেই বাসায় পৌঁছাতে হচ্ছে নগরবাসীকে।

    কুমিল্লা নগরীর ধর্মপুর ভিক্টোরিয়া কলেজ এলাকা থেকে কান্দিরপাড় এলাকায় অটোরিকশায় করে যাচ্ছিলেন শাহাদাত হোসেন। তিনি জানান, এখান থেকে কান্দিরপাড় পর্যন্ত ভাড়া ১০ টাকা, কিন্তু বৃষ্টিতে কান্দিরপাড়ে পানি জমায় সেখানে দ্বিগুণ ভাড়া দিয়ে যেতে হচ্ছে।

    কান্দিরপাড় এলাকায় কথা হয় বিশ্বরোড থেকে আসা আমজাদ হোসেনের সঙ্গে। তিনি বলেন, বিশ্বরোড থেকে কান্দিরপাড় সিএনজিতে ২০ টাকা নিয়মিত ভাড়া। কিন্তু, বৃষ্টির কারণে সেটা ৩০ টাকা হয়ে গিয়েছে এখন। কি আর করব, গন্তব্যে তো পৌঁছাতে হবে।

    এ ব্যাপারে কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ছামছুল আলম জানান, কান্দিরপাড় থেকে রানির বাজার সড়কটিতে টেন্ডার ইতিমধ্যেই পাস হয়েছে। কিন্তু টানা বৃষ্টির কারণে আমরা কাজ শুরু করতে পারছি না। বৃষ্টি থামলেই আমরা এই শহরটি নিয়ে কাজ শুরু করব৷ আশা করি জলপথে তার সমস্যা দূর হয়ে যাবে৷ তাছাড়া শহরের যেসব জায়গায় জলাবদ্ধতা রয়েছে আমরা সেগুলো নিয়েও ব্যবস্থা গ্রহণ করব।

    কুমিল্লা জেলা আবহাওয়া কর্মকর্তা সৈয়দ আরিফুর রহমান জানান, কুমিল্লায় আরও ভারী বৃষ্টিপাত হতে পারে। লঘুচাপের কারণে সঞ্চালনশীল মেঘমালা তৈরী হওয়ার কারণে এই বৃষ্টিপাত হয়েছে। আরো তিন চার দিন থাকবে বলে ধারণা করা হচ্ছে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…