এইমাত্র
  • ডুমুরিয়ায় আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
  • কোটা প্রথা সম্পূর্ণ সংবিধানবিরোধী: জি এম কাদের
  • মিরপুরে কমার্স কলেজের শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা
  • মতিউরের সঙ্গে ফোনালাপ ফাঁস, নিজের সম্পদ নিয়ে মুখ খুললেন আরজিনা
  • রান্না করা ও শুকনো খাবার চান বানভাসি মানুষেরা
  • খাম লেনদেন করা সেই ওসি প্রত্যাহার
  • হবিগঞ্জের বানিয়াচংয়ে ১ দিনে তিনজনের মরদেহ উদ্ধার
  • কিশোরগঞ্জের নদীতে ডুবে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
  • কোটা বাতিলের দাবিতে ঢাবিতে আজও বিক্ষোভ
  • গাজার শিশুদের জন্য ২০ লাখ মার্কিন ডলার দিলেন নিকোলা কফলান
  • আজ রবিবার, ২২ আষাঢ়, ১৪৩১ | ৭ জুলাই, ২০২৪
    খেলা

    ভিএআরের ভুলে পেনাল্টি বঞ্চিত ব্রাজিল

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ১১:০৫ এএম
    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ১১:০৫ এএম

    ভিএআরের ভুলে পেনাল্টি বঞ্চিত ব্রাজিল

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ১১:০৫ এএম
    সংগৃহীত ছবি

    ব্রাজিলের চিরপরিচিত সাম্বার ছন্দ ছিল না গ্রুপ পর্বের শেষ ম্যাচে। তারপরও কলম্বিয়াকে হারানোর সুযোগ এসেছিল ভিনিসিয়ুসদের সামনে। রাফিনিয়ার ফ্রিকিক থেকে শুরুতে এগিয়ে যাওয়ার পর বিরতির আগে পেনাল্টির জোরালো দাবি ছিল তাদের। মুনোজেসের ট্যাকলে ভিনিসিয়ুস বক্সে পড়ে গেলেও পেনাল্টি দেননি রেফারি।

    এদিকে কলম্বিয়ার বিপক্ষে ড্র করার পর রেফারির একাধিক সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। তার একটি ছিলো ৪২ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রকে বক্সের ভেতর ফেলা দেয়ার পরও পেনাল্টি না দেওয়া। ম্যাচের পরদিন আয়োজক সংস্থার প্রকাশিত বিশ্লেষণে দেখা যাচ্ছে আসলেই নায্য পেনাল্টি বঞ্চিত হয়েছে ব্রাজিল।

    কোপা আমেরিকার গ্রুপ পর্বের শেষ ম্যাচে বুধবার সকালে কলম্বিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করে ব্রাজিল। এই ড্রয়ের ফলে কোয়ার্টার ফাইনালে তাদের ম্যাচ পড়েছে উরুগুয়ের বিপক্ষে, জিতলে তারা পেত সহজ প্রতিপক্ষ পানামাকে।

    ম্যাচে ১২ মিনিটে রাফিনিহার গোলে এগিয়ে যায় ব্রাজিল। ৪২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ এসেছিলো। কলম্বিয়ার ডি-বক্সে বল নিয়ে ছুটে যাওয়া ভিনিসিয়ুস জুনিয়রকে ট্যাকল করে ফেলে দেন ডিফেন্ডার দানিয়েল মুনোজ। মাঠের ভেনেজুয়েলার রেফারি হেসুস ভেলেনজুয়েলা দৃশ্যটি কাছ থেকে দেখতে না পেরে খেলা চালিয়ে যান।

    তবে পেনাল্টি হয়েছে কিনা খতিয়ে দেখতে ভিএআর আর্জেন্টাইন মাউরো ভিজিলিয়ানোর কাছে যাওয়া হয়। তিনি পরীক্ষা করে পেনাল্টি দেননি। কর্নারের নির্দেশ দেন রেফারি।

    সাধারণত কোন ট্যাকেলের আগে বল স্পর্শ না করলে ফাউল ধরা হয়। ভিডিও অ্যাসিসটেন্স রেফারি নিশ্চিত হন ভিনিসিয়ুসকে আটকানোর মুহূর্তে আগে বলে স্পর্শ করেছিলো মুনোজের পা।

    তবে দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশন কনমেবলের বিশ্লেষণ বলছে ভিন্ন কথা। কোপা আমেরিকার ওয়েবসাইটে প্রকাশিত ভিডিওতে বলা হয়, 'খেলার ৪২ মিনিটে বক্সের (কলম্বিয়ার) ভেতর বল দখলের লড়াই চলে। ওই সময় ডিফেন্ডার বল স্পর্শ করেননি। এই লড়াইয়ের ফলের বেপরোয়া ট্যাকল হয়। রেফারির চোখে এই দৃশ্য ধরা পড়েনি তিনি খেলা চালিয়ে যেতে বলেন। ভিএআর প্রোটোকল পরীক্ষায় গতি, বিভিন্ন কোন থেকে দেখেও ডিফেন্ডার যে ট্যাকলের আগে বল স্পর্শ করেননি তা ধরতে ব্যর্থ হয়েছে। এবং ভুলভাবে মাঠের রেফারির সিদ্ধান্তকে বহাল রেখেছেন।'

    অর্থাৎ ভিএআরের সিদ্ধান্ত ছিলো ভুল। পরিষ্কার পেনাল্টি এটা। তিনি ঠিক সিদ্ধান্ত নিলে ওই ঘটনায় পেনাল্টি পেত ব্রাজিল। ব্রাজিল কোচ দরিভালের ভাষায় ম্যাচের দৃশ্যপটও বদলে ‘‘তখন ব্যবধান ২-০ হতে পারত। এখানে অন্যায় করা হয়েছে। ভিএআরের এখানে রিভিউ করা উচিত ছিল।’’ ক্ষতি হয়েছে ব্রাজিলের।

    রাফিনিয়া ১২ মিনিটে ফ্রিকিক থেকে গোল করে এগিয়ে দিয়েছিলেন ব্রাজিলকে। এটা ছিল ২০১৯ সালের ১৯ নভেম্বর দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ফিলিপে কৌতিনিয়োর পর ফ্রিকিকে ব্রাজিলের প্রথম গোল। এর মধ্যে কেটে গেছে ১৬৮৭ দিন আর ব্রাজিল খেলেছে ৪৮ ম্যাচ। আর কোপা আমেরিকায় ২৫ বছর পর সরাসরি ফ্রি কিক থেকে গোল পেল ব্রাজিল (সর্বশেষ ১৯৯৯,আর্জেন্টিনা)।

    এতদিন পর ফ্রিকিকে গোল করে খুশি হলেও ম্যাচটা জিততে না পারায় হতাশ রাফিনিয়া, ‘‘প্রত্যাশিত ফলটা পাইনি। যেখান থেকে কোয়ার্টার ফাইনালে উঠতে চেয়েছিলাম, সেটাও হয়নি। চ্যাম্পিয়ন হতে চাইলে পরের রাউন্ডের প্রতিপক্ষ নিয়ে দুশ্চিন্তা করা উচিত নয়। শিরোপার জন্য নিজেদের সেরাটা খেলার তৈরি থাকতে হবেক সবসময়।’’

    ব্রাজিল যে সেরা ফুটবলটা খেলতে পারেনি মেনে নিয়ে মার্কিনিয়োস বলেন, ‘‘আমাদের আরও উন্নতি করতে হবে। নিজেদের খেলাটা কলম্বিয়ার বিপক্ষে খেলতে পারিনি আমরা।’’

    তবে সম্প্রতি সম্পূর্ণ হওয়া এই ম্যাচে ভিএআরের আরেকটি সিদ্ধান্ত নিয়েও হয়েছে বিতর্ক। ১৯ মিনিটে ফ্রি কিক থেকে বল পেয়ে হেডে বল জালে ঢুকিয়েছিলো কলম্বিয়া। তবে তাৎক্ষণিকভাবে সহকারী রেফারি অফ সাইডের পতাকা তুলেন। তখনও নিশ্চিত হতে ভিএআর পরীক্ষা হয়। তাতে অফসাইডের সিদ্ধান্তই বহাল থাকে। কনমেবল এই সিদ্ধান্তের বিশ্লেষণও করেছে তাতে দেখিয়েছে আসলেই কলম্বিয়ার একজন খেলোয়াড় অফ সাইডে ছিলেন। কাজেই এক্ষেত্রে ভিএআরের সিদ্ধান্ত ঠিক ছিলো।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…