এইমাত্র
  • ডুমুরিয়ায় আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
  • কোটা প্রথা সম্পূর্ণ সংবিধানবিরোধী: জি এম কাদের
  • মিরপুরে কমার্স কলেজের শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা
  • মতিউরের সঙ্গে ফোনালাপ ফাঁস, নিজের সম্পদ নিয়ে মুখ খুললেন আরজিনা
  • রান্না করা ও শুকনো খাবার চান বানভাসি মানুষেরা
  • খাম লেনদেন করা সেই ওসি প্রত্যাহার
  • হবিগঞ্জের বানিয়াচংয়ে ১ দিনে তিনজনের মরদেহ উদ্ধার
  • কিশোরগঞ্জের নদীতে ডুবে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
  • কোটা বাতিলের দাবিতে ঢাবিতে আজও বিক্ষোভ
  • গাজার শিশুদের জন্য ২০ লাখ মার্কিন ডলার দিলেন নিকোলা কফলান
  • আজ রবিবার, ২২ আষাঢ়, ১৪৩১ | ৭ জুলাই, ২০২৪
    জাতীয়

    বোটানিক্যাল গার্ডেনে ১০০ টাকা ফি আজ থেকে কার্যকর

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ১২:৫১ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ১২:৫১ পিএম

    বোটানিক্যাল গার্ডেনে ১০০ টাকা ফি আজ থেকে কার্যকর

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ১২:৫১ পিএম
    ছবি: সংগৃহীত

    রাজধানীর মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেনে দর্শনার্থীদের প্রবেশ ফি একলাফে ২০ টাকা থেকে ১০০ করা হয়েছে। সেইসঙ্গে পার্কে সকালে হাঁটতে আসা মানুষদের জন্য এক বছরের জন্য কার্ড ফি ৫০০ টাকা ধার্য করা হয়েছে। তারা প্রতিদিন নির্দিষ্ট সময়ে ১ ঘণ্টা করে পার্কে অবস্থান করতে পারবেন।

    বৃহস্পতিবার (৪ জুলাই) থেকে নতুন সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। গার্ডেনে প্রবেশের গেটেও এ নিয়ে নির্দেশনামূলক ব্যানার টানানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১২ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে জনপ্রতি ১০০ টাকা প্রবেশ ফি দিতে হবে। আর এর চেয়ে কম বয়সিদের জন্য প্রবেশে ফি দিতে হবে ৫০ টাকা।

    বন অধিদপ্তর সূত্রে জানা গেছে, বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি পাঁচ গুণ বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। ৭টি ক্যাটাগরিতে নতুন করে নির্ধারিত প্রবেশ ফি নিতে নির্দেশনা দিয়েছে বন বিভাগ। আগামী ৪ জুলাই থেকে এই নির্দেশনা কার্যকর হবে। বর্তমানে বোটানিক্যাল গার্ডেনে ১২ বছরের বেশি বয়সের কোনো ব্যক্তির প্রবেশে ফি দিতে হয় ২০ টাকা। ৪ জুলাই থেকে সেটি বেড়ে হচ্ছে ১০০ টাকা। আর ১২ বছরের নিচের শিশুদের জন্য বর্তমান ফি ১০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৫০ টাকা।

    এছাড়া ৪ জুলাই থেকে বোটানিক্যাল গার্ডেনে বিদেশি পর্যটকদের প্রবেশে ফি দিতে হবে ১ হাজার টাকা। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষা সফরে যাওয়া ১০০ জনের গ্রুপকে দিতে হবে ১ হাজার টাকা আর ১০০ জনের বেশির গ্রুপকে দিতে হবে ১ হাজার ৫০০ টাকা।

    প্রাতঃভ্রমণের জন্য এতদিন টিকিটের দাম ছিল ২০ টাকা। এটি পরিবর্তন করে বার্ষিক কার্ড ফি ৫০০ টাকা (নভেম্বর থেকে মার্চ সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা, আর এপ্রিল থেকে অক্টোবর সকাল ৬টা থেকে ৭টা) করা হয়েছে।

    কর্তৃপক্ষ বলছে, বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি বাড়ানোর বিষয়টি বন ও জীববৈচিত্র্যের জন্য ইতিবাচক। কারণ প্রবেশ ফি বাড়ানোয় এখন আর কেউ অযথা সেখানে প্রবেশ করবে না। এতে বন্য প্রাণীর নিরাপত্তা বাড়বে। আর যারা প্রকৃত বৃক্ষপ্রেমী এবং যাদের এখানে আসার দরকার, তারা আসবেই। ফি বাড়ানোয় সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতেও সহায়ক হবে।

    প্রজ্ঞাপনে বিদেশি পর্যটক ও শরীরচর্চার জন্য উদ্যানে যারা নিয়মিত হাঁটতে যান, তাদের জন্যও আলাদা ফি নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রত্যেক বিদেশি পর্যটকের জন্য দিতে হবে ১ হাজার টাকা বা সমমূল্যের ইউএস ডলার। আর উদ্যানে হাঁটতে যাওয়া ব্যক্তিদের একটি বার্ষিক কার্ড করাতে হবে। এর জন্য ফি দেয়া লাগবে ৫০০ টাকা। তবে অবস্থান করা যাবে মাত্র ১ ঘণ্টা। অথচ শরীরচর্চার জন্য আগে উদ্যানে গেলে কোনোরকম ফি লাগত না।

    বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি বাড়ানোর বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠেছে সমালোচনার ঝড়। ব্যবহারকারীদের মতে, ঢাকায় সাধারণ মানুষের যাওয়ার জায়গা কম। শিশুরা গাছপালা তথা সবুজ দেখতে পায় না। এত অধিক হারে ফি বাড়ানো অনুচিত ও অযৌক্তিক মনে করছেন তারা। কেউ কেউ নতুন নির্ধারিত এই ফি বাতিলের দাবিও জানিয়েছেন।

    এইচএ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…