এইমাত্র
  • ডুমুরিয়ায় আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
  • কোটা প্রথা সম্পূর্ণ সংবিধানবিরোধী: জি এম কাদের
  • মিরপুরে কমার্স কলেজের শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা
  • মতিউরের সঙ্গে ফোনালাপ ফাঁস, নিজের সম্পদ নিয়ে মুখ খুললেন আরজিনা
  • রান্না করা ও শুকনো খাবার চান বানভাসি মানুষেরা
  • খাম লেনদেন করা সেই ওসি প্রত্যাহার
  • হবিগঞ্জের বানিয়াচংয়ে ১ দিনে তিনজনের মরদেহ উদ্ধার
  • কিশোরগঞ্জের নদীতে ডুবে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
  • কোটা বাতিলের দাবিতে ঢাবিতে আজও বিক্ষোভ
  • গাজার শিশুদের জন্য ২০ লাখ মার্কিন ডলার দিলেন নিকোলা কফলান
  • আজ রবিবার, ২২ আষাঢ়, ১৪৩১ | ৭ জুলাই, ২০২৪
    দেশজুড়ে

    কোটা বাতিলের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ০২:৪৮ পিএম
    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ০২:৪৮ পিএম

    কোটা বাতিলের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ০২:৪৮ পিএম

    সরকারি চাকরিতে কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে বিক্ষোভ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।

    বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে। পরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ শুরু করেন তারা। এই কর্মসূচির কারণে অসংখ্য যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহনে আটকে চরম ভোগান্তিতে পড়েন যাত্রী ও সংশ্লিষ্টরা। এদিকে ঘোষিত চার দফা দাবি বাস্তবায়িত না হলে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনকারীরা।

    তাদের দাবিগুলো হলো- প্রথমত, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে। পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দ্বিতীয়ত, যাদের কোটা আছে জীবদ্দশায় একবারই কোটা ব্যবহার করতে পারবে। তৃতীয়ত, প্রতি ১০ বছর পর পর জনসুমারির সঙ্গে অর্থনৈতিক সমীক্ষা করতে হবে যাতে আমরা বুঝতে পারি কোটার প্রয়োজনীয়তা কেমন এবং কোটার মূল্যায়ন করা। চতুর্থত, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

    এদিকে, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীদের সূত্রে জানা গেছে, আজ বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কোটা–পদ্ধতি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে মিছিল বের করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে সেখানে বিক্ষোভ করেন। এসময় শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান তুলেন।

    আন্দোলনে আসা ইংরেজি বিভাগের শিক্ষার্থী হাসান বলেন, বাংলাদেশে চাকরির বাজারে ৫৬ শতাংশ কোটা সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে সম্পূর্ণভাবে বৈষম্যমূলক আচরণ। এ কোটার কারণে আমাদের মত অনেক সাধারণ শিক্ষার্থীর স্বপ্ন ভেঙে যায়। আমরা চাই স্বাধীনতার এত বছর পর একটি সুন্দর ও বৈষম্যমূলক সোনার বাংলা প্রতিষ্ঠিত হোক।

    গণিত বিভাগের আরেক ছাত্র রকিবুল ইসলাম বলেন, আমাদের দাবি হচ্ছে সবধরনের চাকরি থেকে কোটা প্রথার অবসান করা হোক। একজন মেধাবী শিক্ষার্থী কঠোর পরিশ্রম করেও চাকরি পাচ্ছে না, অপরদিকে একজন কোটাধারী অল্প নাম্বার পেয়েও চাকরিতে যোগদানের সুযোগ পাচ্ছেন। যা সম্পূর্ণভাবে বৈষম্য। আমরা চাই, এ বৈষম্যের অবসান হোক।

    এদিকে, মহাসড়ক অবরোধ করায় ব্যাপক ভোগান্তি পোহাতে হয় সংশ্লিষ্ট রুটের যাত্রীদের। চট্টগ্রাম থেকে আসা যাত্রী রফিকুল ইসলাম বলেন, ‘ শিক্ষার্থীরা তাদের আন্দোলন করুক। তাতে আমাদের কোনো সমস্যা নাই। কিন্তু, আমাদের চলাচলের পথও করে দিক। অনেক ব্যস্ততা নিয়ে ঢাকায় যাওয়ার জন্য রওনা দিয়েছি। অনেকক্ষণ ধরে যানবাহনগুলো আটকে আছে। খুব কষ্ট হচ্ছে। ব্যক্তিগত কিছু কাজ দ্রুত সমাধান করতে হবে। দ্রুত যেতে না পারলে সমস্যা আরো বাড়বে।

    এদিকে অবরোধস্থলে উপস্থিত ছিলেন- কুমিল্লা সদর সার্কেল কামরান হোসেন, কোতওয়ালী থানার অফিসার ইনচার্জ ফিরোজ হোসেন। তারা বলেন, আমরা শিক্ষার্থীদেরকে বুঝিয়ে ক্যাম্পাসে ফিরানোর জন্য চেষ্টা করছি। আশা করছি তারা খুব দ্রুতই বিষয়টি বুঝবে ও মহাসড়ক অবরোধ না করে ক্যাম্পাসে ফিরে যাবে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…