এইমাত্র
  • ডুমুরিয়ায় আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
  • কোটা প্রথা সম্পূর্ণ সংবিধানবিরোধী: জি এম কাদের
  • মিরপুরে কমার্স কলেজের শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা
  • মতিউরের সঙ্গে ফোনালাপ ফাঁস, নিজের সম্পদ নিয়ে মুখ খুললেন আরজিনা
  • রান্না করা ও শুকনো খাবার চান বানভাসি মানুষেরা
  • খাম লেনদেন করা সেই ওসি প্রত্যাহার
  • হবিগঞ্জের বানিয়াচংয়ে ১ দিনে তিনজনের মরদেহ উদ্ধার
  • কিশোরগঞ্জের নদীতে ডুবে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
  • কোটা বাতিলের দাবিতে ঢাবিতে আজও বিক্ষোভ
  • গাজার শিশুদের জন্য ২০ লাখ মার্কিন ডলার দিলেন নিকোলা কফলান
  • আজ রবিবার, ২৩ আষাঢ়, ১৪৩১ | ৭ জুলাই, ২০২৪
    বিনোদন

    ভারতের ইতিহাসে সর্বোচ্চ আয় করা ফিল্ম

    বিনোদন ডেস্ক প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ০৪:৩৯ পিএম
    বিনোদন ডেস্ক প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ০৪:৩৯ পিএম

    ভারতের ইতিহাসে সর্বোচ্চ আয় করা ফিল্ম

    বিনোদন ডেস্ক প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ০৪:৩৯ পিএম

    সিনেমা শিল্পে বিশ্বে দ্বিতীয় স্থান দখল করে আছে ভারত। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ফিল্ম ইন্ডাস্ট্রিও তাদের। এখানেই প্রতি বছর অসংখ্য ছবি একশো কোটি টাকার বেশি আয় করে। কোনোটার আয় আবার শতকের ঘরকে ছাড়িয়ে হাজার কোটিতে গিয়ে পৌঁছায়।

    আরআরআর: এস এস রাজামৌলি মানেই রেকর্ড গড়া ও ভাঙার এক গল্প। ‘বাহুবলি’ দিয়ে গোটা বিশ্ব কাঁপিয়ে দিয়ে নিজের জাত চিনিয়েছিলেন এই পরিচালক। সেই ধারা অব্যাহত রাখলেন ‘আরআরআর’ সিনেমাতেও। রামচরণ ও জুনিয়র এনটিআর অভিনীত সিনেমাটি বিশ্বজুড়ে বক্স অফিসে রীতিমতো তান্ডব করেছে। ১১৬৯ কোটি রুপি আয় করে সিনেমাটি ভারতের সিনেমার ইতিহাসে অন্যতম এক মাইলফলক তৈরি করেছে। এছাড়াও বিশ্বের সকল মর্যাদাপূর্ণ পুরস্কারে মনোনয়নের দৌড়ে নিজের আধিপত্য দেখিয়েছে সিনেমাটি।

    কেজিএফ ২: প্রত্যাশা ছিল আকাশ সমান। দর্শকদের তেমনটাই উপহার দিয়েছেন নির্মাতারা। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘কেজিএফ’ এর সিক্যুয়েল ‘কেজিএফ ২’ মুক্তির পরপরই অবিশ্বাস্য আলোড়ন তৈরি করে। থমকে থাকা ভারতীয় বক্স অফিসকে একাই টেনে তুলেছে ‘কেজিএফ ২।’ যশ অভিনীত কন্নড় ইন্ডাস্ট্রির সিনেমাটি বিশ্বব্যাপী আয় করেছে ১২৩৫ কোটি রুপি। সিনেমাটির বাজেট ছিল মাত্র ১০০ কোটি রুপি। এতে আরো অভিনয় করেছেন শ্রীনিতা নিধি, রাভিনা ট্যান্ডন ও সঞ্জয় দত্ত। সিনেমাটির তৃতীয় কিস্তি আনার ঘোষণাও দিয়েছেন নির্মাতারা। বক্স অফিস তালিকার ২০২৩ সাল পর্যন্ত ভারতীয় সিনেমার শীর্ষস্থান দখল করে রেখেছে ‘কেজিএফ ২।’

    বাহুবলী ২: পরিচালক এসএস রাজামৌলি, ‘বাহুবলি’ দিয়ে গোটা বিশ্ব কাঁপিয়ে দিয়ে নিজের জাত চিনিয়েছিলেন এই পরিচালক। এই সিনেমাই অভিনয় করেছে প্রভাস, রানা দাগগুবাতি এবং আনুশকা শেঠি। ছবিটি বাহুবলী চলচ্চিত্র ফ্র্যাঞ্চাইজের দ্বিতীয় পর্ব। এই ছবির মূল উপজীব্য অমরেন্দ্র বাহুবলী ও ভল্লালদেব নামে দুই ভাইয়ের প্রতিদ্বন্দ্বিতা। ভারতীয় সিনেমায় ভিজ্যুয়াল এফেক্টের মানকে একটি অন্য স্তরে নিয়ে গিয়েছে সিনেমাটি। পরিচালক যেভাবে দর্শকদের একটি আবেগময় রোলার কোস্টার রাইড দিয়েছেন কল্পনার জগতে তা সত্যিই প্রশংসিত। মুক্তিলাভের ছয় দিনের মধ্যেই বিশ্বব্যাপী আটশ কোটি টাকা টাকা আয় করে এই ছবিটি 'পিকে' ছবির আয়কেও ছাপিয়ে যায়। অল্পকালের মধ্যেই তখন এটি সর্বকালের সর্বাধিক লাভজনক ভারতীয় চলচ্চিত্রের স্থান অধিকার করে নেয়। বক্স-অফিস সংগ্রহ: ৫১০ কোটি রুপি।

    সিক্রেট সুপারস্টার : সিনেমাটির পরিচালক আদবাইত চন্দন। অভিনয় করেছেন জাইরা ওয়াসিম, আমির খান। সিক্রেট সুপারস্টার হল একটি ভারতীয় সঙ্গীত-নাট্য চলচ্চিত্র, যেটি রচনা ও পরিচালনা করেছেন অদ্বৈত চন্দন এবং প্রযোজনা করেছেন আমির খান ও কিরন রাও। এর মুল কাহিনী হল একটি মুসলিম বালিকাকে নিয়ে যে কিনা সঙ্গীত শিল্পী হতে চায় এবং এতে মূখ্য চরিত্রে অভিনয় করেছেন জাইরা ওয়াসিম, মেহের ভিজে ও আমির খান।

    আদবাইত চন্দন পরিচালিত এই ছবিটি মুক্তি পেয়েছিল ২০১৭ সালের ১৯ অক্টোবর। ছবিটির নির্মাণ ব্যয় ছিল মাত্র ১৫ কোটি রুপি। বলিউডের মতো বিশাল ফিল্ম ইন্ডাস্ট্রিতে এই অংকটাকে স্বল্প বাজেট বলা হয়। কিন্তু ছবিটির আয়ের অংক শুনলে চোখ কপালে উঠবে যে কারও।বক্স-অফিস সংগ্রহ: ৯০০ কোটি রুপি।

    পাঠান: পরিচালক সিদ্ধার্থ আনন্দ এর পাঠান সিনেমাটি সারা ভারতবর্ষকে কাঁপিয়ে দিয়েছে। যেখানে অভিনয়ে করেছেন বলিউডের কিং শাহরুখ খান, দীপিকা পাডুকোন, জন আব্রাহাম, ডিম্পল কপাড়িয়া, আশুতোষ রানা। বক্স-অফিস সংগ্রহ ১ হাজার ৫০ কোটি রুপি। পাঠান ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় হিন্দি ভাষার অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র। এটি আদিত্য চোপড়া রচিত ও যশ রাজ ফিল্মস দ্বারা প্রযোজিত এবং সিদ্ধার্থ আনন্দ পরিচালিত একটি চলচ্চিত্র। হিন্দি সিনেমা হিসেবে ভারতে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছেন শাহরুখের 'পাঠান'। মুক্তির ৩৮ দিন পরে 'পাঠান' এর আয় ৫১১ কোটি রুপি। ফলে এটিই এখন ভারতের ইতিহাসে হিন্দি ভাষায় সবচেয়ে বেশি আয় করা ছবি।

    বলিউডের বাণিজ্য বিশ্লেষক ও সিনে সমালোচক তরন আদর্শ জানান, হিন্দি ছবি হিসেবে ভারতে আয়ের বিচারে সবার ওপরে এখন 'পাঠান'। এরপরে যথাক্রমে রয়েছে 'বাহুবলী ২', ও 'দঙ্গল'। আন্তর্জাতিক বাজারেও চুটিয়ে ব্যবসা করছে 'পাঠান'। ইতোমধ্যে এর বিশ্বব্যাপী আয় ছাড়িয়ে গেছে ১ হাজার ৫০ কোটি রুপি। তবে ভারতে আয়ের রেকর্ড ভাঙলেও হিন্দি ছবি হিসেবে আন্তর্জাতিক বাজারে সর্বোচ্চ আয়ের রেকর্ড ভাঙতে পারেনি 'পাঠান'। এ রেকর্ড এখনো আমির খানের 'দঙ্গল' এর দখলে। এরপর আছে 'বাহুবলি-২', 'আরআরআর' এবং 'কেজিএফ-২'। উল্লেখ্য, যশরাজ ফিল্মস-এর স্পাই ইউনিভার্স সিরিজের ছবি 'পাঠান'। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান। এছাড়াও আছেন দীপিকা পাদুকন, জন আব্রাহাম, ডিম্পল কাপাডিয়া প্রমুখ। অতিথি চরিত্রে চমক দেখিয়েছেন সালমান খান। ছবিটির বাজেট ২৪০ কোটি রুপি।

    জওয়ান: বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত সিনেমা ‘জওয়ান’। মুক্তির প্রথম দিনেই রেকর্ড গড়েছিল বলিউড বাদশাহ শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমা। শুধু ভারতেই আয় করেছিল ৭৫ কোটি রুপি। এই সিনেমার ভিতর দিয়ে নিজের রেকর্ড নিজেই ভেঙে দেন এই সুপারস্টার। ‘জওয়ান’ ২৫ দিনে ভারতে আয় করেছে ৬০৩.৭৪ কোটি রুপি। এর আগে এ রেকর্ড ছিল বলিউড সিনেমা শাহরুখ খান অভিনীত ‘পাঠান’-এর দখলে। সিনেমাটি ভারতে আয় করে ৫৪৩.০৯ কোটি রুপি।

    প্রসঙ্গত, দক্ষিণী জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমারের নির্মিত ‘জওয়ান’ সিনেমায় শাহরুখের বিপরীতে অভিনয় করেছেন দক্ষিণী সিনেমার লেডি সুপারস্টার নয়নতারা। এছাড়াও অভিনয় করেছেন— সানায়া মালহোত্রা, যোগী বাবু। একটি বিশেষ চরিত্র রূপায়ন করেছেন প্রিয়ামনি। হিন্দির পাশাপাশি তামিল, তেলেগু ভাষায় মুক্তি পেয়েছে সিনেমাটি।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…