এইমাত্র
  • রাজধানীতে অপহৃত নূর পিরোজপুরে উদ্ধার, হৃদয়কে খুঁজছে র‌্যাব
  • যুবলীগ কর্মী হত্যা মামলার অন্যতম আসামিকে গ্রেফতার
  • ৫ দিনের ব্যবধানে ২ জাহাজে আগুনে নাশকতার সম্ভাবনা দেখছে শিপিং করপোরেশন
  • পাকিস্তানে সেনাবাহিনীর সঙ্গে সন্ত্রাসীদের সংঘর্ষ, নিহত ১২
  • সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব
  • দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যায় ক্ষতি সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি
  • আজ ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন’ দিবস
  • ঠাকুরগাঁওয়ে যুবদলের কমিটি বিলুপ্ত ঘোষণা
  • শেকৃবি উপাচার্যকে দেখতে সোহরাওয়ার্দী হাসপাতালে দুই উপদেষ্টা
  • প্রেমের গুঞ্জনের পর তিশা আউট, পূজা ইন
  • আজ রবিবার, ২১ আশ্বিন, ১৪৩১ | ৬ অক্টোবর, ২০২৪
    খেলা

    বদলে গেল সমীকরণ, ব্যালন ডি’অরের অঙ্কে নতুন মোড়

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ৮ জুলাই ২০২৪, ১১:০৭ এএম
    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ৮ জুলাই ২০২৪, ১১:০৭ এএম

    বদলে গেল সমীকরণ, ব্যালন ডি’অরের অঙ্কে নতুন মোড়

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ৮ জুলাই ২০২৪, ১১:০৭ এএম

    এবারের ব্যালন ডি’অর এর সব থেকে কাছাকাছি আছেন মেসি, রোনালদোর বাইরে নতুন কোন মুখ, এমনি গুঞ্জন বেশ জোরেশোরেই শোনা যাচ্ছিল। আর সেই তালিকায় এগিয়ে ছিলেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র। রিভালদো আত্মবিশ্বাসের সঙ্গে ভবিষ্যদ্বাণী করেছেন জুনের প্রথম সপ্তাহেই। কাছাকাছি সময়ে রোনালদো নাজারিও-ও। এরপর মাত্র সপ্তাহ দুয়েক আগে বলেছেন নেইমার। আর জুলাইয়ের প্রথম সপ্তাহে বলেছেন কাকা।

    টানা এক মাস ধরে ব্রাজিলের তারকা খেলোয়াড়েরা একই সুরে যে কথাটা বলে গেছেন, সেটার কেন্দ্রে ব্যালন ডি’অর এবং ভিনিসিয়ুস জুনিয়র। ২০২৪ সালে ফুটবলের সবচেয়ে মর্যাদার ও আলোচিত পুরস্কারটি উঠতে যাচ্ছে ভিনির হাতে—এমনটাই ভবিষ্যদ্বাণী ছিল তাঁদের। তবে, কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলের বিদায়ের পরই বদলে গেল সমীকরণ। নতুন হিসেব নিকেশে কে এগিয়ে চলুন জেনে নেওয়া যাক।

    আগামী সপ্তাহে পর্দা নামছে কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপের। টুর্নামেন্টের শেষবেলায় ব্যালন ডি’অরের অঙ্কটা পাল্টে যাচ্ছে, তা তো বলাই যায়। আগামী ২৮ অক্টোবর ঘোষণা করা হবে ব্যালন ডি’অর বিজয়ীর নাম। আর এবার হিসেব করা হবে ২০২৩ সালের ১ আগস্ট থেকে ২০২৪ সালের ৩১ জুলাই পর্যন্ত পারফরম্যান্সকে। সেই হিসেবে চলতি মাসেই তালিকায় থাকায় ফুটবলারদের সামনে সুযোগ নিজেদের আরও এগিয়ে নেওয়ার।

    কিন্তু ব্রাজিলের দলগত ব্যর্থতার কারণে দৌড়ে অনেকটা পিছিয়ে পড়তে পারেন তারকা ফুটবলার ভিনিসিয়াস জুনিয়, বলে ধারণা অনেকের। কারণ আগস্টের আগে আর কোনো আন্তর্জাতিক ব্যস্ততা নেই দলগুলোর। যার ফলে এই দুই টুর্নামেন্টের পারফরম্যান্সের প্রভাব থাকবে ব্যাপকভাবে। অবশ্য রিয়ালের জার্সিতে ২০২৩-২৪ মৌসুমটা দুর্দান্ত কেটেছে ভিনিসিয়াসের। সব প্রতিযোগিতা মিলিয়ে খেলেছেন ৩৯ ম্যাচ। নিজে করেছেন ২৪ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ১১টি। তার বড় অর্জন রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগ জয়।

    ক্লাব পর্যায়ের সাফল্যে বেশ এগিয়ে গেলেও জাতীয় দলের সঙ্গে কোপার ব্যর্থতা কিছুটা হলেও পিছিয়ে দিচ্ছে ভিনিসিয়াসকে। অবশ্য ভিনিসিয়াসের পিছিয়ে যাওয়ার সম্ভাবনা থাকলেও তার সতীর্থ জুড বেলিংহাম রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগ জয়ের পাশাপাশি দলকে রেখেছেন ইউরো জয়ের দৌড়ে। এরইমধ্যে সেমিতে পৌঁছে গেছে ইংলিশরা। ৪২ ম্যাচে ২৩ গোল করেছেন তিনি। অ্যাসিস্ট আছে ১৩টি। তাই ইংল্যান্ড যদি ফাইনালে ওঠে কিংবা শিরোপা জেতে, তাহলে বেশ ভালো সম্ভাবনা রয়েছে তার ব্যালন ডি’অর জেতার।

    তালিকায় আছে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এই তারকা পেছনে ফেলে দিতে পারেন ভিনিসিয়াস ও বেলিংহামকেও। কারণ তার দলও আছে ইউরোর শিরোপা দৌড়ে। যদি ফ্রান্স শিরোপা জেতে তাহলে স্বাভাবিকভাবেই এমবাপ্পের সম্ভাবনা অনেকটাই দৃঢ় হবে। গত মৌসুমে পিএসজির হয়ে লিগ জেতার পাশাপাশি খেলেছেন চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালেও। প্যারিসের ক্লাবটিতে ৪৮ ম্যাচে করেছেন ৪৪ গোল।

    এই তিন তারকা ছাড়াও দৌড়ে আছে লিওনেল মেসি, হ্যারি কেইন, ফিল ফোডেন, টনি ক্রুসদের মতো তারকারা। তবে, তাদের সবাইরই সম্ভবনা থাকছে। তাই কার হতে উঠবে ব্যালন ডি’অরের শিরোপা তা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে সমর্থকদের।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…