এইমাত্র
  • শেখ হাসিনার প্রেতাত্মারা শিল্পখাতকে অস্থির করছে: মির্জা ফখরুল
  • কিশোরগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত
  • নাটোরে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
  • নির্বাচন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে: স্থানীয় সরকার উপদেষ্টা
  • নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হলো ইরানের সর্বোচ্চ নেতাকে
  • ঝিনাইদহে উদ্ধার হওয়া ৩৫ কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস
  • নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন হতে পারে
  • চুয়াডাঙ্গায় ২৮০ বোতল ফেন্সিডিলসহ জামাই-শাশুড়ি আটক
  • আন্দোলনে পুলিশের কর্মকাণ্ড দেখে মনে হয়নি, ওরা আমাদের দেশের: সাখাওয়াত
  • রাষ্ট্রপতির অপসারণসহ ১৭ দাবি সিটিজেনস রাইটস মুভমেন্টের
  • আজ শনিবার, ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৮ সেপ্টেম্বর, ২০২৪
    দেশজুড়ে

    মহানন্দায় দক্ষিণ এশিয়ার দশম বৃহত্তম রাবার ড্যাম নিমার্ণের কাজ শেষ পযার্য়ে

    মো. আব্দুল বাশির, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০৮:৪৭ এএম
    মো. আব্দুল বাশির, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০৮:৪৭ এএম

    মহানন্দায় দক্ষিণ এশিয়ার দশম বৃহত্তম রাবার ড্যাম নিমার্ণের কাজ শেষ পযার্য়ে

    মো. আব্দুল বাশির, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০৮:৪৭ এএম

    দেশের সবচেয়ে বড় ও দক্ষিণ এশিয়ার দশম বৃহত্তম রাবার ড্যাম নিমার্ণ করা হচ্ছে চাঁপাইনবাবগঞ্জে। ভারত থেকে প্রবেশ করে পদ্মা নদীর সাথে সংযোগ হওয়া মহানন্দা নদীতে চলছে এর নিমার্ণ কাজ। এরই মধ্যে প্রকল্পটির ৯৫ শতাংশ কাজ শেষ হওয়ায় যা এখন দৃশ্যমান। কাজ শেষ হলে নদীপাড়ের বাসিন্দাদের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে প্রকল্পটি।

    ফারাক্কা বাঁধের বিরুপ প্রভাব, অতিমাত্রায় ভূগর্ভস্থ পানির ব্যবহার ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চলসহ বিভিন্ন এলাকায় শুষ্ক মৌসুমে দেখা দিয়েছে চরম পানি সঙ্কট। এ সংঙ্কট কাটিয়ে উঠতে রাবার ড্যাম প্রকল্প হাতে নিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

    জেলা শহরের রেহাইচর এলাকায় বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর ভাটিতে নিমার্ণ হচ্ছে এই প্রকল্পটি। প্রকল্পটি বাস্তবায়িত হলে নদীর দুইধারসহ বরেন্দ্র অঞ্চলের ১৮ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধার পাশাপাশি বছরজুড়ে দেশি মাছ আহরণের পরিমাণ বাড়বে। আর নদীতে পানি থাকায় ভূগর্ভস্থ পানির স্তর বৃদ্ধিতে এলাকার টিউবয়েলগুলোতে সহজেই মিলবে সুপেয় পানি।

    ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে স্থানীয়দের দাবির প্রেক্ষিতে মহানন্দা নদীতে এই রাবার ড্যাম নিমার্ণের প্রতিশ্রুতি দেন। প্রায় এক দশক পর ২০২১ সালে শুর হয় এ প্রকল্পের কাজ। আর দীর্ঘদিনের সেই দাবি পূরণ হতে যাওয়ায় খুশি চাঁপাইনবাবগঞ্জবাসী।

    তবে অভিযোগ এই প্রকল্পের কাজ শেষ পযার্য়ে হলেও; এখনও অধিগ্রহণ করা জমির অর্থ বুঝে পাননি জমির মালিকরা। এ নিয়ে নদী পাড়ের জমির মালিকদের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। টাকা চাইতে গেলে উল্টো ভয়-ভীতি ও হয়রানি এবং মামলার আসামি এখন তারা। এমন অবস্থায় নায্যমূল্য পরিশোধের মাধ্যমে সরকারের এই প্রকল্প বাস্তবায়ন চান এলাকার মানুষ ও অধিগ্রহণের মধ্যে পড়া জমির মালিকরা।

    ঠিকাদারী প্রতিষ্ঠান এসএস রহমান গ্রুপের প্রকল্প ম্যানেজার মো. রিপন আলী জানান, রাবার ড্যাম প্রকল্পের ৯৮ শতাংশ কাজ এরই মধ্যে শেষ হয়েছে। জুনেই বুঝিয়ে দেয়া হবে পানি উন্নয়ন বোর্ডকে।

    পাউবো চাঁপাইনবাবগঞ্জের নিবার্হী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান বলেন, ৩৫৩ মিটার দীর্ঘ পরিবেশ বান্ধব এই রাবার ড্যামের নিমার্ণ কাজ শেষ হবে চলতি বছরের জুনে। প্রকল্পটির কাজ শেষ হলে কৃষি ও মাছ চাষে এ অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে।

    তবে জমি অধিগ্রহণের বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের এই কর্মকতার্ জানান, জেলা প্রশাসনের কাছে এ বিষয়ে প্রস্তাব দেয়া হয়েছে। দ্রুত বুঝিয়ে দেয়া হবে অধিগ্রহণের টাকাও।

    আর পরিবেশবিদরা বলছেন, মহানন্দা নদীতে রাবার ড্যাম নিমার্ণে প্রাণ-প্রকৃতি ও পরিবেশের উপর বিরুপ প্রভাব পড়বে। যদিও পানি উন্নয়ন বোর্ড বলছে এটি পরিবেশ বান্ধব। তবে প্রতি দুই-তিন বছর পর পর নদীর ভাটিতে মেইনটেইন্যান্স ড্রেজিং করতে হবে।

    উল্লেখ্য, সংশোধিত ব্যয়সহ প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ২৪৬ কোটি টাকা।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…