এইমাত্র
  • আ’লীগের দোসর প্রশাসনে রেখে সংস্কার সম্ভব নয়: রিজভী
  • গোপালগঞ্জে শেখ হাসিনার জন্মদিন পালনে পুলিশের বাধা
  • শিক্ষা কমিশনে আস্তিকদের বসাতে হবে: জামায়াত আমির
  • টাইগার রবিকে নিয়ে কড়া সিদ্ধান্ত নিচ্ছে ভারত!
  • অবশেষে কমল সোনার দাম
  • টাইব্রেকারে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
  • শেখ হাসিনার প্রেতাত্মারা শিল্পখাতকে অস্থির করছে: মির্জা ফখরুল
  • কিশোরগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত
  • নাটোরে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
  • নির্বাচন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে: স্থানীয় সরকার উপদেষ্টা
  • আজ রবিবার, ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪
    খেলা

    জয়ের অপেক্ষায় আফগানরা

    বিশ্বকাপ থেকে বিদায় নিল বাংলাদেশ

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১০:৫০ এএম
    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১০:৫০ এএম

    বিশ্বকাপ থেকে বিদায় নিল বাংলাদেশ

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১০:৫০ এএম
    সংগৃহীত

    খেলা শুরু হওয়ার আগেও একটা সুপ্ত বাসনা নিয়ে ভক্তরা খেলা দেখতে বসেছে , হয়তো পারবে বাংলাদেশ। কিন্তু সাকিব আল হাসান, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত ও সৌম্য সরকারদের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানদের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ে সেমিফাইনালে খেলার স্বপ্ন ভেঙে গেল বাংলাদেশের।

    আইসিসি আসরে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য কোয়ার্টার ফাইনাল। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের সুযোগ ছিল নিজেদের ছাপিয়ে যাওয়ার। কিন্তু সে সুযোগ হেলায় হারালো নাজমুল হোসেন শান্তর দল।

    এদিকে বাংলাদেশের বিপক্ষে জয়ের অপেক্ষায় আফগানরা। তারা জিতলেই সেমিফাইনালে চলে যাবে। মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের কিংস্টনে টস জিতে আগে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান করে আফগানিস্তান।

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের এই শেষ ম্যাচটি বাংলাদেশ, আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ যদি ১২.১ ওভারের মধ্যে জয় পায় তাহলে সরাসরি সেমিফাইনালে চলে যাবে।

    অথবা সেমিফাইনালে যাওয়ার জন্য অবশ্য ১২.৫ ওভারে এই রান টপকালেও চলবে বাংলাদেশকে। সে ক্ষেত্রে স্কোর সমান হওয়ার পর একটি ছয় মারতে হবে। অর্থাৎ ১২.৫ ওভারে বাংলাদেশকে করতে হবে ১২১ রান। আবার ১২.৩ ওভারে আফগানিস্তানকে টপকাতে পারলেও সেমিফাইনালে যাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে ১২.৩ ওভারে করতে হবে ১১৯ রান।

    আর আফগানিস্তান যদি কোনো মতো জয় পায় তাহলে তারা সেমিফাইনালে চলে যাবে। কিন্তু বাংলাদেশ যদি কোনো মতো জয় পায় তাহলে বাংলাদেশ ও আফগানদের হতাশ করে সেমিফাইনালে চলে যাবে অস্ট্রেলিয়া।

    মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের কিংস্টনের সেন্ট ভিনসেন্টের অ্যারনস ভেলে গ্রাউন্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান।

    আগে ব্যাট করে ১ উইকেট ৮০ রান করে ভালো পজিশনেই ছিল আফগানরা। এরপর রিশাদ হোসেনের লেগ স্পিন আর মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদের গতির মুখে পরে মাত্র ১২ বলে ৯ রান তুলতেই আফগানরা হারায় ৪ উইকেট। টপাটপ উইকেট পতনের কারণে শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৫ রানের বেশি করতে পারেনি আফগানরা।

    আফগানিস্তানের হয়ে ৫৫ বলে তিন চার আর এক ছক্কায় সর্বোচ্চ ৪৩ রান করেন ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। ইনিংসের একিবারে শেষ দিকে ব্যাটিংয়ে নেমে মাত্র ১০ বলে তিন ছক্কায় ১৯ রান করে অপরাজিত থাকেন রশিদ খান। এছাড়া ২৯ বলে ১৮ রান করেন ওপেনার ইব্রাহিম জাদরান।

    বাংলাদেশ দলের হয়ে ৪ ওভারে ২৬ রানে ৩ উইকেট নেন লেগ স্পিনার রিশাদ হোসেন। একটি করে উইকেট নেন তাসকিন ও মোস্তাফিজ।

    লক্ষ্য তাড়া করতে নামার আগে বৃষ্টি হয়। বৃষ্টির কারণে আফগানিস্তানের ইনিংস শেষে বাংলাদেশ ব্যাটিংয়ে নামকে একটু বিলম্ব হয়। এরপর মাঠে নেমে প্রথম ওভারে ১৩ রান করে বাংলাদেশ।

    দ্বিতীয় ওভারের তৃতীয় বলে ফজলহক ফারুকির বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন ওপেনার তানজিদ হাসান তামিম। নতুন ব্যাটসম্যান হিসেবে ব্যাটিংয়ে নেমে চারে ইনিং শুরু করা শান্ত এক বল পর বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দিয়ে ফেরেন।

    নাভিন উল হকের করা তৃতীয় বলে শান্ত আউট হওয়ার পর ব্যাটিংয়ে নেমেই উইকেটের উপর ক্যাচ তুলে দিয়ে ফেরেন সাবেক অধিনায়ক সাকিব আল হাসানও। পরপর দুই বলে দুই উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায় বাংলাদেশ।

    ৩.৩ ওভারে বাংলাদেশর সংগ্রহ ছিল ৩ উইকেটে ৩১ রান। এরপর স্থানীয় সময় ১১.১৫ মিনিটে শুরু হয় বৃষ্টি। যে কারণে খেলা বন্ধ থাকে।

    টেনেটুনে ১০ বলে মাত্র ১০ রান করে ঘামতে ঘামতেই সাজঘরে ফিরলেন সৌম্য সরকার। ২৩ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে যাওয়া দলকে বিপদে রেখেই ফিরলেন সৌম্য।

    ৬.৩ ওভারে সৌম্য যখন আউট হন বাংলাদেশের সংগ্রহ তখন মাত্র ৪৮ রান। ৭৩ বলে ১১৬ রানের লক্ষ্য থাকায় রানের চাপ ক্রমেই বাড়ছিল। যে কারণে ব্যাটিংয়ে নেমেই আক্রমণাত্মক মুডে ছিলেন তাওহিদ হৃদয়। সেটি করতে গিয়ে সর্বোচ্চ চেষ্টা করেন তরুণ এই ব্যাটসম্যান।

    যদিও শেষ দিকে দ্রুত রান তোলার চাপে আউট হয়েছেন তাওহিদ হৃদয় (৯ বলে ১৪) এবং রিশাদ হোসেন (১ বলে ০)। যার প্রতি সমর্থকদের ভরসা ছিল, সে মাহমুদউল্লাহ রিয়াদও হতাশ করেছেন। ৯ বলে মাত্র ৬ রান করেছেন রিয়াদ।

    সেমির দৌড় থেকে ছিটকে গেলেও এই ম্যাচ জিততে বাংলাদেশের প্রয়োজন ১৮ বলে ১৬ রান। ক্রিজে আছেন লিটন দাস (৪৪ বলে ৫০*) এবং তাসকিন আহমেদ (৩ বলে ০*)। জয় দিয়ে হলেও বিশ্বকাপ মিশন শেষ করুক এটাই তো চাওয়া সমর্থকদের।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…