এইমাত্র
  • ভোলায় পুকুরে ডুবে ২ বোনের মৃত্যু
  • লালমনিরহাটে সড়ক দুর্ঘটনায় বাইসাইকেল আরোহী নিহত
  • ঠাকুরগাঁওয়ে বৈদ্যুতিক পিলার থেকে পরে শ্রমিকের মৃত্যু
  • সর্বোচ্চ অক্ষর-সংখ্যা শনাক্ত করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস মুরগির
  • ভেজাল ওষুধ দেশের জন্য বিরাট চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী
  • ইসলামে দাম্পত্য জীবনে স্ত্রীর মূল্যায়ন গুরুত্বপূর্ণ
  • ৫০ দরিদ্র জুটির গণবিবাহের আয়োজন করল আম্বানি পরিবার
  • হাজীগঞ্জে সেনাবাহিনীর ফ্রি মেডিকেল ক্যাম্পেইন
  • অপহরণ ও চাঁদা দাবি: পুলিশের এসআইসহ ৫ জনের ২১ বছরের কারাদণ্ড
  • তারেক মাসুদের পরিবারকে ক্ষতিপূরণের আপিল শুনানি ৯ জুলাই
  • আজ বুধবার, ১৯ আষাঢ়, ১৪৩১ | ৩ জুলাই, ২০২৪
    দেশজুড়ে

    কলকাতার ট্রেনটি রহনপুর-সিঙ্গাবাদ রুটে চলাচলের দাবি

    অসীম কুমার সরকার, রাজশাহী প্রতিনিধি প্রকাশ: ১ জুলাই ২০২৪, ০৮:৫৩ পিএম
    অসীম কুমার সরকার, রাজশাহী প্রতিনিধি প্রকাশ: ১ জুলাই ২০২৪, ০৮:৫৩ পিএম

    কলকাতার ট্রেনটি রহনপুর-সিঙ্গাবাদ রুটে চলাচলের দাবি

    অসীম কুমার সরকার, রাজশাহী প্রতিনিধি প্রকাশ: ১ জুলাই ২০২৪, ০৮:৫৩ পিএম

    প্রস্তাবিত রাজশাহী-কলকাতা যাত্রীবাহী ট্রেনটি রহনপুর-সিঙ্গাবাদ রুট দিয়ে চলাচলের দাবি জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার জনসাধারণ। যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরে এ নিয়ে একটি সমঝোতা স্মারক করেন।

    এ নিয়ে গত বৃহস্পতিবার (২৭ জুন) রেলমন্ত্রী জিল্লুল হাকিম জানান, ‘ট্রেনটির প্রস্তাবক রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এইচএম খায়রুজ্জামান লিটন ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জিয়াউর রহমানকে একটি আবেদন দিয়েছে রহনপুর রেলবন্দর বাস্তবায়ন পরিষদ।

    রহনপুর রেলবন্দর বাস্তবায়ন পরিষদের আহবায়ক নাজমুল হুদা খান রুবেল জানান, ‘বর্তমানে বাংলাদেশ-ভারতের মধ্যে রহনপুর-সিঙ্গাবাদ রুট দিয়ে মালবাহী ট্রেন চালু থাকলেও যাত্রীবাহী ট্রেন চালু নেই। প্রায় ১০ বছর যাবত একটি যাত্রীবাহী ট্রেন চলাচলের দাবি জানিয়ে আসছি আমরা।

    রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ নওগাঁ ও নাটোর জেলার জনসাধারণ সুবিধার্থে গত ২২ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে গিয়ে এ অঞ্চলের প্রাণের দাবী বাস্তবায়ন করেছেন।এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এ অঞ্চলের বাসিন্দারা। তিনি আরও জানান, রাজশাহী থেকে রহনপুর-সিঙ্গাবাদ রুট দিয়ে কলকাতার দূরত্ব ৩০০-৪০০ কিলোমিটার।

    এ রুট দিয়ে রাজশাহী থেকে কলকাতা পৌঁছাতে সর্বোচ্চ ৮ ঘণ্টা লাগতে পারে। এছাড়া দক্ষিণাঞ্চল দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে ২টি যাত্রীবাহী ট্রেন চালু রয়েছে। আমরা এ রুট দিয়ে চতুর্থ আন্ত:দেশীয় যাত্রীবাহী ট্রেনটি চলাচলের দাবি জানাচ্ছি।

    তিনি আরও জানান, সীমান্তবর্তী স্টেশন রহনপুরে যাত্রীদের ইমিগ্রেশন ও কাস্টমস সম্পন্ন হলে চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার জনসাধারণের সুবিধা হবে। এখানে সেগুলো সম্পন্ন করতে রেলওয়ের যথেষ্ট জায়গা রয়েছে।

    ইতিহাসবিদরা জানান, ১৯০৯ সালে এ রুট দিয়ে তৎকালীন পূর্ব বাংলার সাথে রেল যোগাযোগ চালু করে ব্রিটিশরা। একসময় ভারতের জাতির পিতা মহাআত্মা গান্ধীও এ পথ দিয়ে ঢাকা যাতয়াত করেছেন। ১৯৪৭ সালে দেশভাগের পরও চালু ছিল এ রুটটি। তবে ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের বন্ধ হয়ে যায়। প্রায় ২৫ বছর পর ১৯৯০ সালে এ রুট দিয়ে বাংলাদেশ-ভারত-নেপাল মালবাহী ট্রেন চলাচল চালু হয়। গত ১০ বছর যাবত এ রুট দিয়ে বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যে একটি যাত্রীবাহী ট্রেন চলাচলের দাবি জানিয়ে আসছেন স্থানীয়রা। এ বিষয়ে কাজ করে যাচ্ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জিয়াউর রহমানসহ চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নওগাঁ ও নাটোর জেলার জনপ্রতিনিধিরা।

    এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জিয়াউর রহমান জানান, এ রুট দিয়ে একটি যাত্রীবাহী ট্রেন চালুর বিষয়ে চলতি বছরের ২০ মার্চ একটি ডিও লেটার রেলমন্ত্রীর দেয়া হয়। গত ২২ জুন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে গিয়ে বিষয়টি চূড়ান্ত করায় তাকে আমি এ অঞ্চলের জনসাধারণের পক্ষ থেকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।

    তিনি আরও জানান, আড়াই হাজার বছরের পুরনো বাণিজ্য কেন্দ্র রহনপুর থেকে পশ্চিমবঙ্গের মালদহ জেলার সিঙ্গাবাদ স্টেশনের দূরত্ব মাত্র ১০ কিলোমিটার। আর সেখান থেকে ওল্ড মালদহ স্টেশনের দূরত্ব মাত্র ২৫ কিলোমিটার। ভারতের পশ্চিমবঙ্গের এ স্টেশন থেকে সমগ্র ভারত রেলপথে যাতায়াত করা যায়।

    এছাড়া এ রুট দিয়ে ভবিষ্যতে নেপালের সাথেও রেল যোগাযোগ চালুর সুযোগ রয়েছে। এছাড়া রাজশাহী অঞ্চলের মানুষের সাথে ভারতের পশ্চিমবঙ্গের মালদহ ও মুর্শিদবাদ জেলার বাসিন্দাদের সাথে আত্নিক সম্পর্ক রয়েছে। এরুট দিয়ে রাজশাহী-কলকাতা প্রস্তাবিত যাত্রীবাহী ট্রেনটি চলাচলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…