এইমাত্র
  • বেনাপোলে বন্দর কর্মকর্তার অপহরণকারীসহ গ্রেফতার ৫
  • রাজধানীতে অপহৃত নূর পিরোজপুরে উদ্ধার, হৃদয়কে খুঁজছে র‌্যাব
  • যুবলীগ কর্মী হত্যা মামলার অন্যতম আসামিকে গ্রেফতার
  • ৫ দিনের ব্যবধানে ২ জাহাজে আগুনে নাশকতার সম্ভাবনা দেখছে শিপিং করপোরেশন
  • পাকিস্তানে সেনাবাহিনীর সঙ্গে সন্ত্রাসীদের সংঘর্ষ, নিহত ১২
  • সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব
  • দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যায় ক্ষতি সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি
  • আজ ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন’ দিবস
  • ঠাকুরগাঁওয়ে যুবদলের কমিটি বিলুপ্ত ঘোষণা
  • শেকৃবি উপাচার্যকে দেখতে সোহরাওয়ার্দী হাসপাতালে দুই উপদেষ্টা
  • আজ রবিবার, ২১ আশ্বিন, ১৪৩১ | ৬ অক্টোবর, ২০২৪
    শিক্ষাঙ্গন

    টেক্সটাইল ব্যাগ্রাউন্ট অধ্যাপককে উপাচার্য হিসেবে চান বুটেক্স শিক্ষকরা

    ক্যাম্পাস প্রতিনিধি প্রকাশ: ৬ অক্টোবর ২০২৪, ১২:৪৬ পিএম
    ক্যাম্পাস প্রতিনিধি প্রকাশ: ৬ অক্টোবর ২০২৪, ১২:৪৬ পিএম

    টেক্সটাইল ব্যাগ্রাউন্ট অধ্যাপককে উপাচার্য হিসেবে চান বুটেক্স শিক্ষকরা

    ক্যাম্পাস প্রতিনিধি প্রকাশ: ৬ অক্টোবর ২০২৪, ১২:৪৬ পিএম

    একের পর এক দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগ করেছে। গত বৃহস্পতিবার (৩ অক্টোবর) বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) উপাচার্য পদ শুন্য হওয়ার পর উপাচার্য পদে কাকে নিয়োগ দেওয়া হবে তা নিয়ে চলছে আলোচনা।

    বুটেক্সের না, বরং বাইরের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপককে শিক্ষার্থীরা উপাচার্য হিসেবে প্রত্যাশা করলেও শিক্ষকরা চান ভিন্ন কিছু। বুটেক্সে বর্তমানে গ্রেড-১ এবং গ্রেড-২ হিসাব করলে অধ্যাপক আছেন ১০ জন। শিক্ষকরা চান তাঁদের মধ্যে যোগ্যতম একজনকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হোক।

    বুটেক্স শিক্ষক সমিতি মনে করে, বুটেক্সের উপাচার্য কেবল বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করে না, বরং দেশের সমগ্র টেক্সটাইল সেক্টরকে প্রতিনিধিত্ব করে। টেক্সটাইল সেক্টরের গুরুত্ব বাইরের সাধারণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের জন্য বোঝা দুরূহ। বাইরের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যদি উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হয় তাহলে সেই উপাচার্য টেক্সটাইল সেক্টরকে প্রতিনিধিত্ব নাও করতে পারে।

    বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় আইন-২০১০ হতে জানা যায়, উপাচার্য হতে হলে বস্ত্র বিজ্ঞান, বস্ত্র প্রকৌশল, বস্ত্র প্রযুক্তি বা বস্ত্র ব্যবস্থাপনা শিক্ষার সহিত সম্পৃক্ত অধ্যাপক হতে হবে। এটা উল্লেখ করে শিক্ষক সমিতি মনে করে, বুটেক্সের উপাচার্য টেক্সটাইল ব্যাগ্রাউন্ডের হতে হবে। বাইরে থেকে উপাচার্য নিয়োগ করা হলেও তিনি যেন টেক্সটাইল ব্যাগ্রাউন্ডের হন।

    বাইরের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপককে উপাচার্য করা হলে তিনি আমাদের ক্যাম্পাসকে কতটা আপন করে নিবে, আমাদের প্রতি কতটা আন্তরিক থাকবে এবং দেশের বাইরের কেউ যদি ভিসি হন তবে তিনি দেশের প্রশাসনিক বাস্তবতার সাথে কতটা মেনে নিতে পারবেন তা নিয়েও শিক্ষকরা সন্দেহ পোষণ করেন। বুটেক্সের কেউ যদি ভিসি হয় তাহলে ভিসির মেয়াদ শেষ হয়ে গেলেও বুটেক্সে তাঁর চাকরির মেয়াদ থাকবে, এতে করে জবাবদিহিতা নিশ্চিত করা যাবে।

    শিক্ষকরা বলেন, টেক্সটাইল ব্যাগ্রাউন্ডের না এমন কেউ যেন বুটেক্সের উপাচার্য না হন। বুটেক্স টেক্সটাইল প্রকৌশলে বিশেষায়িত বিশ্ববিদ্যালয়, যদি সাধারণ বিশ্ববিদ্যালয়ের কোনো অধ্যাপক বুটেক্সের উপাচার্য হয় তাহলে আমাদের বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত গুণাগুণ হারাবে এবং সাধারণ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর হতে পারে।

    এইচএ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…