এইমাত্র
  • সুস্থ থাকতে দিনে কত স্টেপ হাঁটবেন?
  • ফ্রান্সে পার্লামেন্ট নির্বাচনে প্রথম ধাপের ভোট শুরু
  • জয়পুরহাট জেলা জিপি মোমেন আহমেদ চৌধুরী মারা গেছেন
  • পরীমণিকে আমার মনে হয় ‘পাওয়ার হাউস অব ট্যালেন্ট’: পরমব্রত
  • জামিনে মুক্ত বিএনপি নেতা চাঁদ, বিকেলে স্ত্রীর জানাজা
  • তিন হজ এজেন্সির বিরুদ্ধে নেশাজাতীয় দ্রব্য পাচারের অভিযোগ
  • ইতালির বিদায়ে তোপের মুখে দলটির কোচ স্পালেত্তি
  • বেরোবিতে লোক প্রশাসন বিভাগের প্রধান সাব্বীর আহমেদ চৌধুরী
  • রাজশাহীর সাবেক এমপি নাদিম মোস্তফা মারা গেছেন
  • মাদারীপুর পৌরসভার বাজেট ঘোষণা
  • আজ রবিবার, ১৬ আষাঢ়, ১৪৩১ | ৩০ জুন, ২০২৪
    দেশজুড়ে

    বাখরাবাদ গ্যাসের নিয়োগ পরীক্ষায় ‘ডিজিটাল জালিয়াতির অভিযোগ

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৯:৪৮ পিএম
    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৯:৪৮ পিএম

    বাখরাবাদ গ্যাসের নিয়োগ পরীক্ষায় ‘ডিজিটাল জালিয়াতির অভিযোগ

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৯:৪৮ পিএম

    কুমিল্লার বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (বিজিডিসিএল) নবম গ্রেডের সহকারী ব্যবস্থাপক পদে নিয়োগ প্রক্রিয়ায় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারের অভিযোগ উঠেছে।

    এ কারণে নিয়োগ প্রক্রিয়া স্থগিত চেয়েছেন চাকরিপ্রত্যাশীরা। নিয়োগ স্থগিত রেখে বিষয়টি তদন্ত করতে সাত প্রার্থী কোম্পানিসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন। কিন্তু বাখরাবাদ কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেওয়ায় ১০ দিনের মধ্যে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

    গত ১২ জুন সুপ্রিম কোর্টের আইনজীবী রাশেদুল হক স্বাক্ষরিত নোটিশে উল্লেখ করা হয়, গত বছরের ১৭ এপ্রিল বিভিন্ন জাতীয় দৈনিকে বাখরাবাদ গ্যাসের জনবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। পরে চলতি বছরের গত ৮ মার্চ সহকারী ব্যবস্থাপক (সাধারণ) পদসহ বিভিন্ন পদে লিখিত পরীক্ষা হয়। গত ৮ এপ্রিল লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ১৪৪ জনের রোল নম্বর প্রকাশ করা হয়।

    নোটিশে জানানো হয়, গত ১২ মে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর আসে বাখরাবাদ গ্যাসসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষা কেন্দ্রের ভেতরে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে অনেকেই উত্তীর্ণ হয়েছেন। তাই বাখরাবাদ গ্যাসের নিয়োগে ‘ডিজিটাল জালিয়াতির’ ঘটনাটি তদন্ত করে জড়িত চাকরিপ্রার্থীদের আবেদন বাতিল করে ১০ দিনের মধ্যে পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়।

    এদিকে চাকরিপ্রত্যাশীরা পরীক্ষায় ডিভাইস কেলেঙ্কারির কথা জানতে পেরে গত ১৬ মে বাখরাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক ও মহাব্যবস্থাপক (প্রশাসন) বরাবর অভিযোগটির সুষ্ঠু তদন্ত ও নিয়োগ স্থগিতের আবেদন করেন। আবেদনকারীরা হচ্ছেন– সফিকুল ইসলাম, এজাজুর রহমান সরকার, অর্নব সূত্রধর, পুষ্পিতা বণিক, রায়হান ফজলে রাব্বী, মাজহারুল ইসলাম, ইকবাল হুসাইন।

    একাধিক আবেদনকারী জানান, ডিভাইস কেলেঙ্কারীর বিষয়টি বাখরাবাদ কর্তৃপক্ষ জেনেও কোনো পদক্ষেপ নিচ্ছেন না। তাই সুষ্ঠু তদন্তের জন্য পেট্রোবাংলার চেয়ারম্যান, পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন), বাখরাবাদ গ্যাসের এমডি, জিএম (প্রশাসন) বরাবর উকিল নোটিশ পাঠিয়ে ১০ কর্মদিবসের মধ্যে তদন্তের জন্য অনুরোধ করা হয়। কিন্তু বাখরাবাদ গ্যাসের একাধিক কর্মকর্তা ছাড়াও নিয়োগ কমিটির অনেক সদস্য এবং বিজিডিসিএল পরিচালনা পর্ষদের পরিচালকদের আত্মীয়স্বজনদের নিয়োগ দিতে প্রশ্নবিদ্ধ নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করা হচ্ছে। চলতি মাসেই নিয়োগ দেওয়ার পাঁয়তারা চলছে। তারা আরও বলেন, নিয়োগ প্রক্রিয়া স্থগিত রেখে বিষয়টির সুষ্ঠু তদন্ত না করে ফলাফল প্রকাশিত হলে বিধি মোতাবেক উচ্চ আদালতে রিট করবেন তারা।

    অভিযোগের বিষয়ে নিয়োগ কমিটির আহ্বায়ক ও জিএম (প্রশাসন) সাইফুল আলম ভূঁইয়া বলেন, ‘চাকরিপ্রত্যাশীদের অভিযোগ আমাদের পরবর্তীতে বোর্ড মিটিংয়ে উপস্থাপন করা হবে।’

    বাখরাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ারুল ইসলাম বলেন, ‘কিছু চাকরিপ্রত্যাশীর লিখিত অভিযোগ ও তাদের আইনজীবীর মাধ্যমে পাঠানো একটি নোটিশ পেয়েছি। তাদের অভিযোগ সঠিক কিনা তা তদন্তের পর জানা যাবে। তাই এ বিষয়ে পরে কী পদক্ষেপ নেওয়া হতে পারে তা পেট্রোবাংলা থেকে সিদ্ধান্ত আসার পরই বলা যাবে।’

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…