এইমাত্র
  • কোটা সংস্কারের দাবিতে রাস্তা অবরোধ করে জবিতে ২য় দিনের বিক্ষোভ
  • ফেনীর ২ উপজেলায় এইচএসসি পরীক্ষা স্থগিত
  • ভুয়া মুক্তিযোদ্ধা সনদে নেয়া ভাতা সুদে-আসলে আদায় করবে সরকার
  • মাগুরায় যুবকের গলা কাটা মরদেহ উদ্ধার
  • ভাইবোনদের চিৎকার, বাবা-মায়ের হাসি মিস করছেন মেহজাবীন
  • ঢাবি শিক্ষার্থী অংকনের গিনেস রেকর্ড
  • যুক্তরাষ্ট্রের বিদায়, উরুগুয়ের সঙ্গে কোয়ার্টারে পানামা
  • দেশে ফিরেছেন ৪০ হাজার ১১৫ হাজি, মৃতের সংখ্যা বেড়ে ৫৭
  • স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে নেদারল্যান্ড, মাসে থাকছে লাখ টাকা
  • আইজিপি পদে আলোচনায় এন্টি টেররিজম ইউনিটের রুহুল আমিন
  • আজ মঙ্গলবার, ১৮ আষাঢ়, ১৪৩১ | ২ জুলাই, ২০২৪
    লাইফস্টাইল

    বর্ষায় কাপড় শুকানোর সহজ উপায়

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৩:২৩ পিএম
    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৩:২৩ পিএম

    বর্ষায় কাপড় শুকানোর সহজ উপায়

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৩:২৩ পিএম
    সংগৃহীত ছবি

    এই যা, এল বুঝি বৃষ্টি। এখন আবহাওয়াটা যেন এমনই। বৃষ্টি ঝরছে তো ঝরছেই। একে তো ঈদের ছুটি, তার উপর এমন ঘোর বর্ষা। এমন আবহাওয়ায় ছুটি কাটাতে আরাম লাগলেও, বিড়ম্বনা বাড়ছে ভেজা কাপড় নিয়ে। কেননা, হুট হাট বৃষ্টি কেবল ছাদ বা বারান্দার গাছগুলোকেই নয়, ভিজিয়ে দিচ্ছে শুকাতে দেওয়া কাপড়গুলোকেও। তাছাড়া রোদের দেখা না পাওয়াই ভেজা কাপড় শুকানোও যাচ্ছে না সহসা। ফলে স্যাঁতসেঁতে ও দুর্গন্ধময় হয়ে আছে ভেজা কাপড় গুলো। এমন মেঘ-বৃষ্টির দিনে কাপড় শুকানোর জন্য কী করবেন? জেনে নিন টিপস।

    ১. কাপড় পরার আগেই ভাবুন, সেই পোশাকটি ধুয়ে শুকানো ঝামেলা কি না। এমন পোশাক পরুন, সেটি ধোয়ার পর সহজেই শুকিয়ে যায়। জর্জেট, সুতি, ঘের বেশি না এমন টপস, শার্ট, পরুন। যেটা সহজেই কেচে শুকিয়ে আবার পরার জন্য তৈরি করা যাবে।

    ২. কাপড় দীর্ঘ সময় ভেজা থাকলে এর ওপর ফাঙ্গাস জমে। ওদিকে বৃষ্টিতে ভেজা কাপড় ধুয়ে শুকাতে না পারলে তিলা পড়ার ঝুঁকি থাকে। আবার ভেজা কাপড়ে জামা কাটার পোকারাও খুশি হয়, তাদের উপদ্রব বেড়ে যায়। সব মিলিয়ে ভেজা কাপড় শুকানো খুবই জরুরি। সে জন্য কাপড় ধোয়ার পর আগে কিছুক্ষণ ওয়াশরুমের হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। তাতে প্রাথমিকভাবে অতিরিক্ত পানি ঝরে যাবে।

    ৩. যে বালতিতে কাপড় ধুয়ে রাখবেন, সেখানে আগে একটা তোয়ালে রাখতে পারেন। তাতে ভেজা কাপড়গুলোর বাড়তি পানি তোয়ালেটা শোষণ করে নেবে। আর অন্য কাপড়গুলোর সঙ্গে তোয়ালেটাও শুকিয়ে নেবেন।

    ৪. বর্ষাকে তো আর কাপড় শুকানোর জন্য ঠেকানো যাবে না। ছাদে বা বারান্দায় কাপড় নাড়া যাবে না। তাই ঘরের এমন একটা জায়গায় কাপড় শুকানোর জন্য বেছে নিন, যেখানে মানুষের চলাচল কম। গেস্টরুম খালি থাকলে সেটিকেই সাময়িকভাবে বানিয়ে নিন কাপড় শুকানোর ঘর।

    ৫. স্টিম আয়রন ব্যবহার করে পোশাক শুকিয়ে নিতে পারেন। তবে এক্ষেত্রে কোন ফেব্রিকের পোশাক শুকাচ্ছেন সেটা মাথায় রাখা জরুরি। সুতি, লিলেন, সিল্ক বা জর্জেটের পোশাক ভেদে তাপমাত্রা ঠিক করে নেবেন ইস্ত্রির।

    ৬. কাপড় নেড়ে ফ্যান ছেড়ে দিন। জানলাগুলো খুলে দিন। যে ঘরে ঘুমাবেন, সেখানে কাপড় না শুকানোই ভালো। যে ঘরে কাপড় শুকাবেন, সেখানে যদি আপনি বাটিতে খানিক লবণ নিয়ে রেখে দেন, তাহলে সেই লবণটুকু আর্দ্রতা শুষে নেবে। ফলে সহজেই কাপড় শুকিয়ে যাবে।

    ৭. কাপড় তুলে নেওয়ার পর ওই ঘরে একটু দুর্গন্ধ লাগে। সে রকম হলে ধূপ জ্বালিয়ে রেখে দিতে পারেন। কাপড় বেশিক্ষণ ভেজা থাকলে সেখানে ফাঙ্গাস জমতে পারে। রোদে জামাকাপড় শুকালে সূর্যের তাপে এই জীবাণু মারা যায়। তবে বর্ষাকালে শুকনা কাপড়, এমনকি হালকা ভেজা কাপড়গুলোকেও ইস্তিরি করে ফেললে ভালো হবে। এতে ছত্রাক জমার সম্ভাবনা থাকবে না। আবার কোঁচকানো ভাবটাও চলে যাবে।

    ৮. ওয়াশিং মেশিন থাকলে ড্রায়ারে দিয়ে অনায়াসে শুকিয়ে নিতে পারবেন কাপড়। ভেজা জিন্স শুকানোর প্রয়োজন হলে আর্দ্রতা শোষণ করার জন্য তোয়ালে ব্যবহার করতে পারেন। এছাড়াও এটি ড্রায়ারের ভেতরের ময়েশ্চার কমাতে সাহায্য করে। ফলে দ্রুত পোশাক শুকায়। আরেকটি পদ্ধতি হচ্ছে ওয়াশারকে স্পিন এবং ড্রেন সাইকেলে সেট করা এবং ড্রায়ারকে উচ্চ তাপে রাখা। দশ মিনিট পরে, কাপড় ড্রায়ারে রাখুন এবং ১৫ মিনিটের জন্য উচ্চ তাপে সেট করুন ড্রায়ার। অতিরিক্ত পানি দূর হবে পোশাক থেকে।

    ৯. রোদ না পেলে কাপড়ে একটা আর্দ্র গন্ধ থেকে যেতে পারে। সেটি এড়াতে কাপড় কাচার সময় ডিটারজেন্টের সঙ্গে একটু ভিনেগার বা বেকিং সোডা মিশিয়ে দিতে পারেন। চেষ্টা করুন এমন ডিটারজেন্ট ব্যবহার করতে, যাতে লেবু বা গোলাপের এসেন্স রয়েছে। লিকুইড স্যাভলন ব্যবহারেও বাজে গন্ধ হবে না।

    ১০. কাপড় শুকানোর আরেকটি দ্রুততম উপায় হচ্ছে হেয়ার ড্রায়ার ব্যবহার করা। ভেজা কাপড় ভালো করে নিংড়ে একটি সমতল পৃষ্ঠে রাখুন বা হ্যাঙ্গারে ঝুলিয়ে দিন। এরপর জামাকাপড়ের জায়গায় জায়গায় ব্লো-ড্রাই করা শুরু করুন। কোনও জায়গায় বেশিক্ষণ ধরে রাখবেন না হেয়ার ড্রায়ার। এতে অতিরিক্ত তাপের কাপরনে পোশাকের ক্ষতি হতে পারে। কাপড় আলমারি বা ওয়ার্ডরোবে রাখার পর মাঝে মাঝে পাল্লা বা দরজা খোলা রাখলে ভালো হবে। কাপড়ের ভাঁজে ভাঁজে দিন ন্যাপথলিন বা নিমের গুঁড়া।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…