এইমাত্র
  • বেনজীরের বান্দরবানের ২৫ একর জমি জেলা প্রশাসনের জিম্মায়
  • চুয়াডাঙ্গা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
  • গ্যাস সমস্যার সমাধান কবে, জানালেন প্রতিমন্ত্রী
  • কোটা বাতিলের আজও উত্তাল শাহবাগ, যানচলাচল বন্ধ
  • সোনিয়াকে ‘রিমোট কন্ট্রোল’ সরকার বলে কটাক্ষ মোদির
  • কোটা প্রথা নিয়ে উত্তাল ইসলামী বিশ্ববিদ্যালয়
  • ভৈরবে লিবিয়ায় মানবপাচারকারী চক্রের মূল সদস্য গ্রেফতার
  • ১৪ আগস্ট পর্যন্ত জামিন পেলেন ড. ইউনূস
  • কুড়িগ্রামে পানিবন্দি ৯০ হাজার মানুষ
  • কোটা বাতিলের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ রাবি শিক্ষার্থীদের
  • আজ বৃহস্পতিবার, ২০ আষাঢ়, ১৪৩১ | ৪ জুলাই, ২০২৪
    দেশজুড়ে

    পাহাড়ি ঢলে তৃতীয় দফায় বন্যার মুখে সিলেট

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২ জুলাই ২০২৪, ১২:৩১ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২ জুলাই ২০২৪, ১২:৩১ পিএম

    পাহাড়ি ঢলে তৃতীয় দফায় বন্যার মুখে সিলেট

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২ জুলাই ২০২৪, ১২:৩১ পিএম
    ছবি: সংগৃহীত

    ভৌগলিক অবস্থানে সিলেট অঞ্চলে ভারতের মেঘালয় ও আসামের পার্শ্ববর্তী এলাকা। ওই দুই রাজ্যের পানির বেসিন বা অপসারণের স্থান হচ্ছে সিলেট জেলা। দু’রাজ্যের বিস্তীর্ণ পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিপাতের কারণে ডুবে যাচ্ছে সিলেট। ইতোমধ্যেই ৩টি নদীর ৬টি পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির কারণে নতুন করে তৃতীয় দফা বন্যার মুখে পড়েছে সিলেট অঞ্চল। পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ।

    ২০২২ সালের ভয়াবহ বন্যার ক্ষত কাটিয়ে উঠতে না উঠতেই এবার তৃতীয় দফা বন্যার কবলে পড়েছে সিলেট। দুই দিন ধরে সিলেটে টানা বৃষ্টি হচ্ছে। বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে সুরমা নদীর কানাইঘাট ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে। সিলেট পয়েন্টেও পানি বিপৎসীমা ছুঁই ছুঁই করছে।

    সিলেট পানি উন্নয়ন বোর্ড তথ্যমতে, মঙ্গলবার (২ জুলাই) সকাল ৯টায় সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ১১৮ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে। একইভাবে কুশিয়ারা নদীর অমলসীদ পয়েন্টে ৭১ সেন্টিমিটার, একই নদীর শেওলা পয়েন্টে ২২ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৯৩ সেন্টিমিটার, শেরপুর পয়েন্টে ৭ সেন্টিমিটার ও সারিগোয়াইন নদীর পানি গোয়াইনঘাট পয়েন্টে ১০ সেন্টিমিটার বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। আর সুরমা নদীর সিলেট পয়েন্টে বিপৎসীমার ছুঁই ছুঁই করছে। এই পয়েন্টে বিপৎসীমা হচ্ছে ১৮০ সেন্টিমিটার সেখানে বিপৎসীমার ১ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

    সিলেট আবহাওয়া অফিসের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় সিলেটে বৃষ্টিপাত হয়েছে ২৯৪ মিলিমিটার ও মঙ্গলবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

    সিলেট জেলা প্রশাসনের তথ্যমতে, সিলেটে দ্বিতীয় দফায় বন্যায় ১ হাজার ৮১টি গ্রামের ৭ লাখ ৩৩৬ জন মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। ১৯৫টি আশ্রয়কেন্দ্রে বসবাস করছেন ৯ হাজার৫৬৮ জন লোক।

    এর আগে গত ২৯মে সিলেটের নিম্নাঞ্চলে আকস্মিক বন্যা দেখা দেয়। এরপর জুন মাসের মাঝামাঝিতে সিলেটে ফের বন্যা হয়। প্রথম দফায় জেলার সাড়ে ৭ লাখ মানুষ পানিবন্দি হয়েছিলেন ও দ্বিতীয় দফায় ১০ লাখেরও বেশি মানুষ পানিবন্দি হন। দ্বিতীয় দফার বন্যার পানি কমতে না কমতে তৃতীয় দফায় ফের বন্যার আশঙ্কা তৈরি হওয়ায় অনেকটা ভয়-আতঙ্কে আছেন সিলেট অঞ্চলের মানুষ।

    এদিকে, সিলেটের সীমান্তবর্তী জকিগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, গোয়াইনঘাট,কানাইঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার নিচু এলাকাগুলো পানিতে নিমজ্জিত হয়েছে। অনেক এলাকায় দ্বিতীয় দফার পানি নামার আগেই নতুন করে প্লাবিত হয়েছে।

    এদিকে- সিলেট নগরে সুরমার পানি উপচালেই তলিয়ে যায় নগর। এ নিয়ে ক্ষোভের অন্ত নেই সিলেটে। আর গত ৫-৬ বছর ধরে ধারাবাহিকভাবে হচ্ছে। এ কারণে নগর বাচাতে বেড়ি বাধ নির্মাণের কথা কয়েক বছর ধরেই বলে আসছেন নগরের চিফ ইঞ্জিনিয়ার নুর আজিজুর রহমান।

    এইচএ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…