এইমাত্র
  • ঢাবি এলাকা ঘুরে বিপ্লবীদের গ্রাফিতি দেখলেন ড. ইউনূস
  • জাতীয় ৮ দিবস বাতিলের বিষয়ে আওয়ামী লীগের বিবৃতি
  • সাকিবকে একাদশে রেখেই মিরপুর টেস্টের দল ঘোষণা বিসিবির
  • যুব মহিলা লীগের সভাপতি তনু গ্রেফতার
  • কম্পিউটার কাউন্সিলে ৯ম থেকে ২০তম গ্রেডে নিয়োগ বিজ্ঞপ্তি
  • প্রধান উপদেষ্টার কার্যালয়ে চাকরি, নেবে ৫২ জন
  • সিন্ডিকেটের বিরুদ্ধে সরকারকে কঠোর হওয়ার আহ্বান রিজভীর
  • আমি আয়নাঘরের কারিগর নই: জিয়াউল আহসান
  • ‘নেতানিয়াহুর মনে রাখা উচিত জাতিসংঘের সিদ্ধান্তেই ইসরাইলের জন্ম’
  • সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে
  • আজ বুধবার, ১ কার্তিক, ১৪৩১ | ১৬ অক্টোবর, ২০২৪
    আপনার স্বাস্থ্য

    চোখে স্ট্রোক: সাবধান না হলে হারাতে পারেন দৃষ্টিশক্তি

    স্বাস্থ্য ডেস্ক প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৪, ০৬:০১ পিএম
    স্বাস্থ্য ডেস্ক প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৪, ০৬:০১ পিএম

    চোখে স্ট্রোক: সাবধান না হলে হারাতে পারেন দৃষ্টিশক্তি

    স্বাস্থ্য ডেস্ক প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৪, ০৬:০১ পিএম

    মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ। দু চোখের আলো ছাড়া আমরা অচল। শরীরের অন্যান্য অঙ্গের মতো তাই নিয়মিত চোখের যত্ন নেওয়া জরুরি। জানলে অবাক হবেন, চোখেও স্ট্রোক হয়। স্ট্রোক কথাটি শুনলেই প্রথমে মস্তিষ্কের কথা মনে হয়। আবার হিটস্ট্রোক শব্দও এখন সবার পরিচিত। প্রচণ্ড গরম, আর্দ্রতার কষ্ট সহ্য করতে না পেরে অনেকে হিটস্ট্রোকে আক্রান্ত হন। এমনকি মারাও যান। গরমের দাপটে কিংবা শরীর ডিহাইড্রেটেড (পানিশূন্য) হয়ে পড়লে স্ট্রোক যে চোখেও হতে পারে, সে সম্পর্কে হয়তো অনেকেরই ধারণা নেই।

    শরীরে প্রয়োজনীয় পুষ্টি, ও অক্সিজেন বহনকারী নালীগুলি যখন বন্ধ হয়ে যায়, তখনই ঘটে এই বিপদ। কেড়ে নিতে পারে সারা জীবনের জন্য চোখের দৃষ্টি। কিন্তু কিছু ভুলের কারণে আপনার চোখেও স্ট্রোক হতে পারে। কেন জানেন?

    চোখের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো রেটিনা। আমরা যা দেখি সব এই রেটিনার মাধ্যমেই। যখন এই রেটিনার শিরাগুলো ব্লক হয়ে যায় তখনই চোখে স্ট্রোক হয়। অনেকে ভাবেন, স্ট্রোক শুধু ব্রেন বা হার্টে হয়। এই ধারণা ভুল।

    চিকিৎসকরা বলছেন, ব্রেন বা হার্ট স্ট্রোকের মতোই চোখের স্ট্রোকও সমানভাবে ঝুঁকিপূর্ণ। এটি বড় ধরনের স্ট্রোকের ইঙ্গিত দেয়।

    আসলে চোখের রেটিনার সঙ্গে সরাসরি যোগ রয়েছে মস্তিষ্কের। তাই রেটিনার মধ্যে হঠাৎ করে যদি রক্তপ্রবাহ বন্ধ হয়ে যায় তাহলেই ঘটে যেতে পারে বড় বিপদ। এই অবস্থায়, কিছু সতর্কতা অবলম্বন করলে চোখের শিরার ক্ষতি ও দৃষ্টিশক্তি হারানোর মতো বিপদের ঝুঁকি কমতে পারে।

    বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ ক্ষেত্রে চোখের স্ট্রোক একটি মাত্র চোখে হয়ে থাকে। তবে, সময়মতো রোগ নির্ণয় করতে না পারলে দুচোখের দৃষ্টিই হারাতে হতে পারে। কেন হয় চোখে স্ট্রোক?

    বিশেষজ্ঞদের মতে, আমাদের চোখে অসংখ্য রক্তবাহী নালী রয়েছে। এসব রক্তনালীতে প্রয়োজনীয় পুষ্টি ও অক্সিজেন সরবরাহ না হলে সেগুলোতে দেখা দেয় ব্লকেজ। আর তখনই ঘটে স্ট্রোকের মতো ঘটনা। ঝাপসা দেখা থেকে শুরু করে একেবারেই চলে যেতে পারে দেখার ক্ষমতা।

    কাদের এই সমস্যা হতে পারে?

    যাদের বয়স ৫০-এর বেশি তাদের চোখে স্ট্রোক হওয়ার প্রবণতা বেশি। উচ্চরক্তচাপে ভোগা ব্যক্তি এবং ডায়াবেটিস আছে এমন মানুষদের মধ্যে চোখের স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

    কীভাবে বুঝবেন চোখে স্ট্রোক হয়েছে?

    চোখে স্ট্রোক হলে মনে হবে চোখের সামনে কিছু একটা ভাসছে। এগুলোই হলো ফ্লোটার কণা। যখন চোখে রক্ত বা অন্য কোনো তরল বের হয়, তখনই এমন হয়ে থাকে। চোখে হঠাৎ করে অস্বাভাবিক যন্ত্রণা, ব্যথা অনুভব করবেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে চোখে স্ট্রোক হলে যন্ত্রণা অনুভূত হয় না।

    চোখে স্ট্রোক হলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায়। চোখে ঠিকমতো কিছু দেখা যায় না। বিশেষজ্ঞদের মতে, চোখের স্ট্রোকের চিকিৎসা অনেকটাই নির্ভর করে স্ট্রোকে চোখের কতটা ক্ষতি হয়েছে তার ওপর। থেরাপির মাধ্যমে এর চিকিৎসা করা সম্ভব। তাই চোখে দৃষ্টিশক্তিজনিত কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    Loading…