এইমাত্র
  • হলমার্কের কেলেঙ্কারি: তানভীর-জেসমিনের যাবজ্জীবন কারাদণ্ড
  • কিশোরগঞ্জে কলেজছাত্রী ধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার
  • ৮১ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর
  • মস্কোর রেড স্কয়ারে ভাষণে যা বললেন পুতিন
  • রাসুল (সা.)-এর সঙ্গে জিনদের সাক্ষাৎ যেভাবে হয়েছিল
  • বিরামপুরে টিসিবির পণ্য বিক্রি শুরু
  • সাভারে দুই স্কুলছাত্রকে কুপিয়ে জখম, গ্রেপ্তার ৪
  • বিএনপির কেন্দ্রীয় ৩ নেতার পদোন্নতি
  • হবিগঞ্জে বাড়িঘর ভাঙচুরের মামলায় ইউপি সদস্যের কারাদণ্ড
  • দুপুরের মধ্যে যেসব অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা
  • আজ মঙ্গলবার, ৫ চৈত্র, ১৪৩০ | ১৯ মার্চ, ২০২৪
    তথ্য-প্রযুক্তি

    ফেসবুকে সবচেয়ে বেশি সময় দেওয়া মানুষের তালিকায় বাংলাদেশ ৩য়

    সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ৪ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৫৪ এএম
    সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ৪ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৫৪ এএম

    ফেসবুকে সবচেয়ে বেশি সময় দেওয়া মানুষের তালিকায় বাংলাদেশ ৩য়

    সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ৪ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৫৪ এএম

    যে তিনটি দেশের মানুষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সবচেয়ে বেশি সক্রিয় থাকেন, তার একটি বাংলাদেশ। এ তালিকায় বাংলাদেশ ছাড়াও আরও রয়েছে ভারত ও ফিলিপাইন।

    বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা এই তথ্য জানায়।

    সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী, ২০২২ সালের ডিসেম্বরে প্রতিদিন গড়ে প্রায় ২০০ কোটি মানুষ একবার হলেও ফেসবুকে প্রবেশ করেছেন। সবচেয়ে বেশি ব্যবহারকারী প্রবেশ করেছে বাংলাদেশ, ভারত ও ফিলিপাইন থেকে।

    ২০২১ সালের ডিসেম্বরে ফেসবুকে দৈনিক গড় ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯৩ কোটি। সেই বছরের তুলনায় গত ডিসেম্বরে এই সংখ্যা বেড়েছে ৭ কোটি। যা প্রায় চার শতাংশ বেশি। মেটা বলছে, মূলত এই তিনটি দেশের নাগরিকদের জন্যই ফেসবুকের গড় ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে।

    মাসিক সক্রিয় ব্যবহারকারীর তালিকাও প্রকাশ করেছে মেটা। এই তালিকায়ও শীর্ষ তিনে রয়েছে বাংলাদেশ। শীর্ষ তালিকায় থাকা অন্য দুটি দেশ ভারত ও নাইজেরিয়া।

    প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশ, ভারত ও নাইজেরিয়ার নাগরিকরা সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহার করেছেন। এ ছাড়া ২০২১ সালের তুলনায় ২০২২ সালের ডিসেম্বরে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২ শতাংশ বেড়েছে।

    এই প্রতিবেদনের মেটা আরও জানিয়েছে, ভারত ও তুরস্কের মতো কিছু দেশ ডাটা নিয়ন্ত্রণ শর্ত, স্থানীয় স্টোরেজ এবং প্রসেসিংয়ে বিধিনিষেধ বা এ ধরনের কোনো ব্যবস্থা কার্যকরের শর্ত দিয়েছে বা কার্যকরের পরিকল্পনা করছে। ফলে এসব দেশে মেটার স্বাভাবিক সেবা ও কার্যক্রম বিঘ্নিত হচ্ছে বা কার্যক্রম চালানোর ব্যয় বৃদ্ধি পাচ্ছে। শর্তের কারণে কিছু দেশে ?নির্দিষ্ট সেবা স্থগিত? করে দিতে বাধ্য হচ্ছে তারা। কিংবা ভোগ করতে হচ্ছে জরিমানা বা অন্যান্য শাস্তি।

    মেটার জন্য ২০২২ সাল ছিল খারাপ একটি বছর। গত বছরের নভেম্বরে প্রতিষ্ঠানটি ঘোষণা দেয়, তারা প্রতিষ্ঠানের মোট ১১ হাজার বা ১৩ শতাংশ কর্মীকে ছাঁটাই করবে। প্রতিষ্ঠানটির ইতিহাসে কখনো একসঙ্গে এত বেশি কর্মী ছাঁটাই করা হয়নি।

    মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেন, ?২০২৩ সালে আমার প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার প্রতিপাদ্য হচ্ছে ?দক্ষতার বছর?। আমরা আরও শক্তিশালী ও গতিময় প্রতিষ্ঠান হিসেবে নিজেদের গড়ে তোলার ওপর গুরুত্ব দিচ্ছি।?

    জাকারবার্গ বলেন, 'ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে দৈনিক ব্যবহারকারী যেকোনো সময়ের চেয়ে বেশি।'

    গত বছর মেটা বিনিয়োগকারীদের সতর্ক করে বলেছিল, ফেসবুকে এই প্রথম দৈনিক ব্যবহারকারী কমছে। তারা ইঙ্গিত দিয়েছিল, মেটা এখন মেটাভার্স হিসেবে পরিচিত ভার্চ্যুয়াল রিয়েলিটিতে বিনিয়োগে গুরুত্ব দিচ্ছে।

    তবে গত ডিসেম্বরে বছরের প্রথম দিকের তুলনায় দৈনিক ব্যবহারকারী ৪ শতাংশ বেড়েছে। ইউরোপের দেশ, যুক্তরাষ্ট্র এবং কানাডায়ও ব্যবহারকারী বেড়েছে।

    মেটা বলেছে, তাদের সব অ্যাপে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যাও বেশ বেড়েছে।

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…