এইমাত্র
  • কঠোর নিরাপত্তায় বায়তুল মোকাররমে জুমার নামাজ অনুষ্ঠিত
  • কঠোর নিরাপত্তায় বায়তুল মোকাররমে জুমার নামাজ অনুষ্ঠিত
  • যশোরে আগাম শীতকালীন সবজির বাম্পার ফলন
  • চুরি করতে গিয়ে বোনের শাশুড়িকে জবাই করে হত্যা
  • আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দিলেন শোয়েব মালিক
  • যুদ্ধাপরাধী হিসেবে নেতানিয়াহুকে গ্রেপ্তার করা উচিত: হামাস
  • কোনো সাধারণ শিক্ষার্থী এমন হত্যাকাণ্ড চালাতে পারে না: কাদের
  • জীবনের শেষ ভিডিওবার্তায় যা বলেছিলেন শাফিন
  • ট্রেন চলাচলের এখনও কোনো সিদ্ধান্ত হয়নি: রেলওয়ে
  • এইচএসসির আরো চারটি পরীক্ষা স্থগিত
  • আজ শনিবার, ১১ শ্রাবণ, ১৪৩১ | ২৭ জুলাই, ২০২৪
    লাইফস্টাইল

    শীতকালে উষ্ণ থাকতে চুমুক দিন এই ৫ পানীয়তে

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩, ০৯:৫২ পিএম
    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩, ০৯:৫২ পিএম

    শীতকালে উষ্ণ থাকতে চুমুক দিন এই ৫ পানীয়তে

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩, ০৯:৫২ পিএম

    তাপমাত্রা কমতে শুরু করেছে। মৌসুমি শাকসবজি, ফল আর গরম গরম স্ন্যাকসের স্বাদ নেওয়ার এখনই সময়। স্ন্যাকসের পাশাপাশি আরামদায়ক গরম পানীয়তে চুমুক না দিলে যেন শীতের আমেজটা পুরোপুরি উপভোগ করা যায় না। কুয়াশা ঝরা সকাল বা সন্ধ্যা বিভিন্ন ধরনের চা কিংবা মাসালা হট চকোলেটের সাথে উপভোগ করুন। জেনে নিন শীতে নিজেকে উষ্ণ রাখতে কোন কোন গরম পানীয় বেছে নেবেন।

    ১। মাসালা হট চকোলেট

    শীতের সময় মসলা চায়ের স্বাদ গ্রহণ করি আমরা। তবে মসলাদার গরম চকোলেটের জগতে হারিয়ে যেতে পারেন শীতের আমেজকে সঙ্গে নিয়ে। নিরাশ হবেন না। ২ কাপ দুধ ৪টি এলাচ ৪-৫টি লবঙ্গ ১-২ বড় দারচিনির স্টিক ৪ টেবিলস্পুন কোকো পাউডার ২ চা চামচ চিনি একটি প্যানে ২ কাপ দুধ নিয়ে এলাচ, লবঙ্গ, ও দারুচিনি দিয়ে ফুটতে দিন। ফুটে উঠলে জ্বাল কমিয়ে দিন। কিছুক্ষণ পর দুধ আবারও ফুটে উঠলে ৪ টেবিল চামচ কোকো পাউডার ও স্বাদ মতো চিনি দিন। ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।


    ২। হায়দ্রাবাদি দম চা

    বড় মগের দেড় মগ পানি চুলায় দিন। তিনটি এলাচ গুঁড়া, ৫-৬টি লবঙ্গ গুঁড়া, অল্প আদা কুচি, স্বাদ মতো চিনি ও ২ চা চামচ চা পাতা দিয়ে দিন পানিতে। পাত্র ঢাকনা দিয়ে ঢেকে উপরে ভারি কিছু দিয়ে দিন। অল্প আঁচে ১০ থেকে ১৫ মিনিটের জন্য এভাবেই রেখে দিতে হবে দম চা। আরেকটি চুলায় দুধের প্রিপারেশন করে নিন। এজন্য এক মগ তরল দুধ জ্বাল দিয়ে খানিকটা ঘন করে নামিয়ে রাখুন। চা চুলা থেকে নামিয়ে ছেঁকে একটি কাপে ঢালুন। অর্ধেক কাপ পর্যন্ত ঢালবেন। এরপর ১ চা চামচ ফ্রেশ ক্রিম ও বাকি অর্ধেক অংশ দুধ ঢেলে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন দম চা।


    ৩। হলুদ মিশ্রিত দুধ

    হলুদের দুধ শীতের মৌসুমে অত্যন্ত উপাদেয় পানীয়। হলুদের অ্যান্টিসেপটিক, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য সর্দি, ফ্লু এবং মৌসুমী অসুস্থতা থেকে রক্ষা করে আমাদের।

    ৪। কাশ্মিরি গোলাপি চা

    ৩ কাপ পানি চুলায় দিন। এর মধ্যে ১ কাপ ফ্রিজের ঠান্ডা পানি দেবেন। পানিতে ১ টুকরো বরফ ছেড়ে দিন। ৩টি এলাচ, ২টি স্টার মসলা ও ১ টুকরো দারুচিনি দিন। ৩ চা চামচ গ্রিন টি দিন। চুলার আঁচ মিডিয়াম টু হাইতে রেখে একটি চামচ দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। ডালের চামচের মতো চামচ নেবেন। চামচের সাহায্যে উপর থেকে উঠিয়ে তারপর আবার হাঁড়িতে ফেলতে হবে লিকার। পানি কমে আসলে ১/৪ চা চামচ বেকিং সোডা ও আধা চা চামচ লবণ দিন। চামচ দিয়ে আগের মতো বারবার লিকার উঠিয়ে আবার ফেলুন। লবণ ও সোডা একসঙ্গে মিশে চমৎকার একটি রঙ তৈরি হবে। ৩ কাপ চা ফুটে ১ কাপ হয়ে গেলে ২ কাপ বরফ ঠান্ডা পানি দিয়ে নাড়তে থাকুন আগের মতো। উচ্চতাপে ফুটে এক থেকে দেড় কাপ হয়ে গেলে একটি এলাচ, একটি স্টার মসলা ও এক টুকরো দারুচিনি দিন।

    আরেকটি পাত্রে দুধ জ্বাল দিয়ে নিন। লিকার একদম কালচে রঙ ধারণ করলে নামিয়ে নিন। একটি কাপে স্বাদ মতো চিনি ও ১ টেবিল চামচ গাঢ় রঙের চায়ের লিকার দিন। এরপর দুধ দিয়ে কাপ ভরে নিন। উপভোগ করুন মজার স্বাদের গোলাপি চা।

    ৫। মসলা চা

    ১ কাপ দুধ ও আধা কাপ পানি জ্বাল দিন। ফুটে উঠলে আধা চা চামচ চা পাতা, ২টি লবঙ্গ, ১টি স্টার মসলা, ৩টি এলাচ, আধা চা চামচ গোলমরিচ, আধা চা চামচ আদা কুচি ও ১/৪ চা চামচ দারুচিনি গুঁড়া দিন। ৫ মিনিট জ্বাল দিন মাঝারি আঁচে। চিনি দিয়ে আরও ২ মিনিট জ্বাল দিন। নামিয়ে ছেঁকে পরিবেশন করুন গরম গরম।


    এমআর

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…