এইমাত্র
  • রোহিঙ্গা সন্ত্রাসী আরসার ৪ সদস্য আটক, অস্ত্র-গোলাবারুদ উদ্ধার
  • ঢাকায় মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ৩
  • পিটিআই প্রধানের পদ থেকে সরানো হলো গোহরকে
  • আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী
  • রাশিয়ার ওপর আরও ৫০০ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা যুক্তরাষ্ট্রের
  • কাদের-চুন্নুকে সরিয়ে দেয়া হয়েছে, বাদ দেয়া হয়নি: রওশন
  • অবৈধ মজুতদাররা শেখ হাসিনাকে উৎখাত করতে চায়: খাদ্যমন্ত্রী
  • ৩ মার্চ কলকাতা মাতাবেন নগর বাউল জেমস
  • স্কুলে মোবাইল নিষিদ্ধ করলো ব্রিটিশ সরকার
  • ওআইসি সম্মেলন যোগ দিতে তুরস্কে গেলেন তথ্য প্রতিমন্ত্রী
  • আজ শনিবার, ১১ ফাল্গুন, ১৪৩০ | ২৪ ফেব্রুয়ারি, ২০২৪
    খেলা

    দুঃসংবাদ, নিষিদ্ধ হতে পারে ব্রাজিলের ফুটবল!

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ৮ ডিসেম্বর ২০২৩, ১২:৪২ পিএম
    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ৮ ডিসেম্বর ২০২৩, ১২:৪২ পিএম

    দুঃসংবাদ, নিষিদ্ধ হতে পারে ব্রাজিলের ফুটবল!

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ৮ ডিসেম্বর ২০২৩, ১২:৪২ পিএম

    ব্রাজিলের ফুটবল আকাশে হঠাৎ করেই দেখা দিয়েছে শঙ্কার কালো মেঘ। সেই শঙ্কা এতটাই প্রকট, তাতে নিষিদ্ধ হয়ে যেতে পারে ব্রাজিলের ফুটবল! এরইমাঝে ফিফার পক্ষ থেকে ব্রাজিলের ফুটবল ফেডারেশনে তেমন পত্রও চলে গিয়েছে। দেশটির ফুটবল ফেডারেশন সভাপতিকে বরখাস্ত করার ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে এমন জটিল অবস্থা।

    অনিয়মের অভিযোগে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্টে এডনালদো রদ্রিগেজকে ছাঁটাই করেছে রিও ডি জেনেরোর আদালত। যার কারণেই শুরু এই অবস্থার।

    গতকাল বৃহস্পতিবার ( ৭ ডিসেম্বর) এডনালদোকে পদ থেকে সরে যাওয়ার নির্দেশ দেয় ব্রাজিলের রিও ডি জেনেরোর স্টেট কোর্ট। এরপরই সিবিএফের নিকট ঘটনার ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠায় ফিফা।

    রদ্রিগেজ ব্রাজিলিয়ান ফুটবল ইতিহাসে সিবিএফের প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি। ব্রাজিল জাতীয় দলের কোচের দায়িত্ব নিতে কার্লো আনচেলত্তিকে রাজি করানোর পেছনে মুখ্য ভূমিকা ছিল তাঁর। এখন রদ্রিগেজের প্রস্থানের মধ্য দিয়ে আনচেলত্তির ব্রাজিলের কোচের দায়িত্ব নেওয়াও অনিশ্চয়তায় পড়ে যেতে পারে।

    এএফপি জানিয়েছে, রিও ডি জেনিরোর একটি বিচারিক আদালত বলেছেন, ২০২২ সালে সিবিএফ ও রিও ডি জেনিরোর কৌঁসুলিদের মধ্যে যে চুক্তির ভিত্তিতে রদ্রিগেজ সভাপতির দায়িত্ব নেন, সেটি বৈধ ছিল না। কৌঁসুলিরা তাঁদের ক্ষমতার সীমানা ডিঙিয়ে এ চুক্তি করেছিলেন—এমনটাই বলেছেন আদালত।

    তিন সদস্যের আদালত আগামী ৩০ দিনের মধ্যে সিবিএফকে নতুন সভাপতি নির্বাচন দিতে বলেছেন। এই অন্তর্বর্তীকালে সিবিএফের প্রধান প্রশাসক হিসেবে ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অব স্পোর্টস জাস্টিসের (এসটিজেডি) প্রেসিডেন্ট জোসে পেরেদিসকে নিয়োগ দেওয়া হয়েছে।

    ঘটনার সূত্রপাত ২০১৭ সালে। সে বছর ব্রাজিলে শীর্ষ লিগের ক্লাবগুলোর প্রতিনিধিদের সঙ্গে আলোচনা না করেই নির্বাচনী বিধিমালা পাল্টায় সিবিএফ। এতে শীর্ষ লিগে ক্লাবগুলোর প্রতিনিধিদের ভোটের শক্তি কমে যায়। পরের বছর নির্বাচনে সিবিএফ সভাপতি হন রোজেরিও কাবোকো। কিন্তু যৌন হয়রানির অভিযোগে ২০২১ সালে দায়িত্ব ছাড়তে বাধ্য হন তিনি। তখন অন্তর্বর্তীকালীন দায়িত্বে সিবিএফ সভাপতি হন এদনালদো রদ্রিগেজ। এক বছর পর আনুষ্ঠানিকভাবে ২০২৬ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যেতে চুক্তিবদ্ধ হন।

    নিয়ম বদলানোয় রিওর আদালত কাবোকোর সেই নির্বাচন বাতিল করে দেয়। একই পথ ধরে দায়িত্ব নেওয়ায় রদ্রিগেজের দায়িত্ব পালন করাও বৈধ নয় বলে রায় দিয়েছেন আদালত।

    সিবিএফ এ মুহূর্তে মোটেই ভালো সময় পার করছে না। মাঠে ভালো করতে পারছে না ব্রাজিল জাতীয় দল। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে টানা তিন ম্যাচ হেরেছে ব্রাজিল। জাতীয় দলের হারানো গৌরব পুনরুদ্ধারের চেষ্টা করছে সিবিএফ। রদ্রিগেজের সরে যাওয়ার ব্যাপারে সিবিএফের কাছে মন্তব্য চেয়ে পায়নি বার্তা সংস্থা এএফপি।

    ব্রাজিলীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আপিল করার প্রস্তুতি নিচ্ছে সিবিএফ। ব্রাজিলীয় ফুটবলে এমনিতেই দুর্নীতি নিয়ে অভিযোগ কম নেই। সিবিএফের বিরুদ্ধেও এমন অভিযোগ আছে। ফিফা একটি চিঠিতে সিবিএফকে জানিয়েছে, বোর্ডের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের হস্তক্ষেপের প্রমাণ পাওয়া গেলে নিষেধাজ্ঞা আসতে পারে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…