এইমাত্র
  • কঠোর নিরাপত্তায় বায়তুল মোকাররমে জুমার নামাজ অনুষ্ঠিত
  • কঠোর নিরাপত্তায় বায়তুল মোকাররমে জুমার নামাজ অনুষ্ঠিত
  • যশোরে আগাম শীতকালীন সবজির বাম্পার ফলন
  • চুরি করতে গিয়ে বোনের শাশুড়িকে জবাই করে হত্যা
  • আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দিলেন শোয়েব মালিক
  • যুদ্ধাপরাধী হিসেবে নেতানিয়াহুকে গ্রেপ্তার করা উচিত: হামাস
  • কোনো সাধারণ শিক্ষার্থী এমন হত্যাকাণ্ড চালাতে পারে না: কাদের
  • জীবনের শেষ ভিডিওবার্তায় যা বলেছিলেন শাফিন
  • ট্রেন চলাচলের এখনও কোনো সিদ্ধান্ত হয়নি: রেলওয়ে
  • এইচএসসির আরো চারটি পরীক্ষা স্থগিত
  • আজ শনিবার, ১২ শ্রাবণ, ১৪৩১ | ২৭ জুলাই, ২০২৪
    জাতীয়

    এবার রোজা ২৯টি হলে ছুটির কী হবে?

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২ এপ্রিল ২০২৪, ০২:৫০ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২ এপ্রিল ২০২৪, ০২:৫০ পিএম

    এবার রোজা ২৯টি হলে ছুটির কী হবে?

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২ এপ্রিল ২০২৪, ০২:৫০ পিএম
    ফাইল ফটো

    এবার ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত তিন দিন ঈদুল ফিতরের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। রোজা ৩০টি হিসাব করে এই ছুটি নির্ধারণ করা হয়েছে। এতে ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ১১ এপ্রিল।

    এর আগে ৫ ও ৬ এপ্রিল (শুক্র, শনিবার) সরকারি ছুটি। পরদিন রোববার শবে কদরের ছুটি রয়েছে। ফলে ঈদের আগে কেবল ৮ ও ৯ এপ্রিল কর্মদিবস রয়েছে। তবে রোজা ২৯টি হলে ঈদ হবে ১০ এপ্রিল। সেই হিসেবে ঈদের আগের দিন চাকরিজীবীদের অফিস করতে হবে।

    অতীতে ২৯ রোজা থেকে সরকারি ছুটি দেওয়া হতো। রোজা ৩০টি হলে ছুটি ১ দিন বেড়ে ৪ দিন হতো। আর ২৯ রোজা হলে ঈদের ছুটি হতো ৩ দিন। যদিও চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতরের তারিখ নির্ধারিত হয়। কিন্তু এবার সরকার আগেই ৩০ রোজা হিসাব করেই ছুটি নির্ধারণ করেছে।

    এদিকে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঈদের আগে একদিন ছুটির সুপারিশ করলেও তা নাকচ করে দিয়েছে মন্ত্রিসভা। ফলে ঈদুল ফিতরের আগে ৯ এপ্রিল (মঙ্গলবার) ছুটি থাকছে না।

    সোমবার (০১) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হয়। এই বৈঠকেই তা নাকচ করা হয়।

    মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, রমজান মাসের আগে পর পর ২ মাস ২৯ দিনে শেষ হয়েছিল। তাই এবার ২৯ রোজা হবার সম্ভাবনা খুবই কম।

    তিনি বলেন, আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী— পর পর ৩ মাস ২৯ দিন হয় না। এবার রমজান ৩০ দিন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এর ফলে ঈদুল ফিতর হতে পারে ১১ এপ্রিল (বৃহস্পতিবার)। ১১ এপ্রিলকে ঈদুল ফিতরের দিন ঠিক করে ছুটির তালিকা করেছে সরকার। তবে যাদের ছুটি প্রয়োজন তারা ঐচ্ছিক ছুটি নিতে পারবেন। ঐচ্ছিক ছুটির একটা ব্যবস্থা আছে। নিয়মানুযায়ী সেই ছুটি নেয়া যাবে। তাই আলাদা করে বলার কিছু নেই।

    এর আগে এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মাহমুদুল হোসাইন খান সংবাদমাধ্যমকে বলেন, সরকার সিদ্ধান্ত নিয়ে ছুটি নির্ধারণ করেছে। ইসলামিক ফাউন্ডেশন যে তালিকা দিয়েছে, সে অনুযায়ী এবার ৩০ রোজা হবে। ঈদ হবে ১১ এপ্রিল। তাই ৩০ রমজান, ঈদ ও পরের দিন ছুটি থাকবে। প্রযুক্তির কল্যাণে এখন আগে থেকেই জানা যায়, কয়টি রোজা হবে, কবে ঈদ হবে। আগে অনিশ্চয়তা ছিল, সে কারণে ২৮ রমজানে ছুটি হয়ে যেত। এখন যেহেতু আগেই জানা যাচ্ছে কী হবে, সেই আলোকে সিদ্ধান্ত হচ্ছে।

    বাংলাদেশ মহাকাশ গবেষণা এবং দূর অনুধাবন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহিদুল ইসলাম বলেন, ৯ এপ্রিল চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। এ বছর রমজান মাস ৩০ দিনেই পূর্ণ হবে।

    উল্লেখ্য, সরকারি ক্যালেন্ডার অনুযায়ী, ১৩ এপ্রিল শনিবার ও ১৪ এপ্রিল রোববার পহেলা বৈশাখের ছুটি। ৯ এপ্রিল ছুটি ঘোষণা করা হলে সরকারি চাকরিজীবীরা টানা ৬ দিনের ছুটি কাটাতে পারতেন।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…