এইমাত্র
  • ৫৪ বছরের ইতিহাস ভেঙে বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড
  • দেশে বাড়লো সব ধরনের জ্বালানি তেলের দাম
  • জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব!
  • নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলেই ব্যবস্থা: ইসি আলমগীর
  • ফিলিস্তি’নিদের সমর্থনে মালয়েশিয়ায় কেএফসি বয়কট, শতাধিক আউটলেট বন্ধ
  • মধ্যরাত থেকে পদ্মা-মেঘনায় ইলিশ ধরা শুরু
  • ৩৫ বছরের ইতিহাসে দেশে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড
  • গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
  • বিরামপুরে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ
  • বিরামপুরে ট্রেনের ধাক্কায় মাদ্রাসা ছাত্র নিহত
  • আজ মঙ্গলবার, ১৭ বৈশাখ, ১৪৩১ | ৩০ এপ্রিল, ২০২৪
    আন্তর্জাতিক

    ইরানের হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানালো ইসরায়েল

    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পিএম
    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পিএম

    ইরানের হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানালো ইসরায়েল

    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পিএম

    গাজা যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। ইরাক, সিরিয়া ও ইয়েমেন থেকেও হামলা চালানো হয়েছে। হামলার পর ক্ষয়ক্ষতি নিয়ে এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, তিনশর বেশি ড্রোন, ক্রুজ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

    স্থানীয় সময় শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলজুড়ে এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

    রবিবার (১৪ এপ্রিল) ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ দাবি করেছে, ইরানের বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ও ড্রোন প্রতিহত করা হয়েছে। ইসরায়েলি ভূখণ্ড অতিক্রম করার আগেই এই অঞ্চলের কৌশলগত মিত্রদের সঙ্গে নিয়ে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে সেগুলো ঠেকিয়ে দেয়া হয়।

    তবে আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি ইসরায়েলের দক্ষিণাঞ্চলে একটি সামরিক ঘাঁটিতে কয়েকটি ক্ষেপণাস্ত্র ও ড্রোন আঘাত হেনেছে জানিয়ে বলেন, এতে সামান্য অবকাঠামোগত ক্ষতি হয়েছে। এছাড়া এ হামলায় একজন আহত হয়েছেন।

    ড্যানিয়েল হাগারি আরো বলেন, ইরানের বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হানার পর একটি সামরিক ঘাঁটিতে সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে। তবে কোন ঘাঁটিতে কী ধরনের ক্ষতি হয়েছে তা জানাননি তিনি। এছাড়া হামলায় কে আহত হয়েছেন, তাও নিশ্চিত করে জানাননি।

    তবে ইসরায়েলের অ্যাম্বুলেন্স পরিষেবার পক্ষ থেকে জানানো হয়েছে, আরাদ অঞ্চলে বেদুইন অধ্যুষিত এলাকায় ক্ষেপণাস্ত্রের আঘাতে একটি সাত বছরের মেয়ে আহত হয়। তাকে চিকিৎসা দেয়া হয়েছে।

    এদিকে টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইসরায়েলের ভেতরে চলাচলে কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। নাগরিকদের আর আশ্রয়কেন্দ্রের কাছে থাকতে হবে না। তবে জমায়েত ও সব ধরনের শিক্ষা কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

    গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে দেশটির সাতজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতেই রবিবার রাতে ইসরায়েল জুড়ে নজিরবিহীন হামলা চালায় ইরান।

    এমন হামলার পরেই পাল্টা হামলার আশঙ্কায় সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী। একই সঙ্গে ইসরায়েলের প্রতিও সতর্কবার্তা দিয়ে রেখেছে দেশটি। রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া বিবৃতিতে আইআরজিসির এক কমান্ডার জানান, ইসরায়েল যদি প্রতিক্রিয়া দেখায় তবে তার চেয়েও কড়া প্রতিক্রিয়া দেখাবে ইরান।

    এমএইচ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…