এইমাত্র
  • আবারও বাড়লো স্বর্ণের দাম
  • মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় পিছিয়ে বাংলাদেশের নারীরা
  • টোল আদায়ের নামে চাঁদাবাজি বন্ধ হলে দ্রব্যমূল্য কমবে: সাঈদ খোকন
  • অভিনেত্রীর ঝুলন্ত দেহ মিলল শিক্ষকের বাড়িতে
  • চাঁদপুরে ‘নো হেলমেট নো ফুয়েল’ কার্যক্রম শুরু
  • চট্টগ্রামে কিশোর গ্যাং লিডারসহ গ্রেফতার ৮
  • তিন জেলায় বজ্রপাতে ৭ জনের মৃত্যু
  • আচরণবিধি লঙ্ঘনে ১১ জনকে ৪৮ হাজার টাকা জরিমানা
  • করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  • নাটোরে পারিবারিক কলহের জেরে গৃহবধুর আত্মহত্যা
  • আজ শনিবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪
    লাইফস্টাইল

    শরীরকে হাইড্রেটেড রাখতে খান অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ জুস

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৫ মে ২০২৪, ০১:৫৩ পিএম
    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৫ মে ২০২৪, ০১:৫৩ পিএম

    শরীরকে হাইড্রেটেড রাখতে খান অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ জুস

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৫ মে ২০২৪, ০১:৫৩ পিএম

    এপ্রিল শেষ চলছে মে মাস, কিন্তু প্রকৃতি যেন রুদ্র রুপ ধারন করে আছে। সারা দেশে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এই গরম থেকে শরীরকে সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি এবং পানীয় খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। খেতে বলছেন দেশীয় ফলের রস। তবে কোল্ড ড্রিঙ্কসের মতো পানীয়ের বদলে প্রাকৃতিক জিনিস থেকে তৈরি পানীয়তে শরীরে উপকার বেশি। এই কাজে জুড়ি নেই অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ জুসের। বলছি সেলারি জুস পাউডার (সিজেপি) এর কথা, এই জুস প্রাকৃতিকভাবে তৈরি করা হয় ফলে এতে পর্যাপ্ত পরিমাণে থাকে নাইট্রাইটস এবং নাইট্রেটস।

    সেলারি জুস পুষ্টিগুণে সমৃদ্ধ এবং এতে ফাইটোকেমিক্যাল রয়েছে। এগুলি আপনার শরীরে প্রচুর ইতিবাচক প্রভাব ফেলে। সেলারি অন্যতম সেরা ওজন কমানোর পানীয় হিসেবে পরিচিত। এই জুসের ৯৫ শতাংশই পানি। এই পানীয় খেলে শরীর গরমে থাকে হাইড্রেটেড। সেই সঙ্গে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট সরবরাহ হয় দেহে।

    জেনে নিন, সকালে সেলারি জুস পান করার কিছু আশ্চর্যজনক উপকারিতা ৷

    হজমে সহায়ক: গরমে হজমের সমস্যা অনেক সময়ই সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে । এমন পরিস্থিতিতে, আপনি আপনার খাদ্যতালিকায় সেলারি জুস অন্তর্ভুক্ত করে আপনার হজমশক্তি উন্নত করতে পারেন। এটি প্রাকৃতিক রেচক হিসাবে কাজ করে। এটি ক্ষতিগ্রস্থ নার্ভগুলিকেও শিথিল করতে সহায়তা করে , কারণ সেলারি ক্যালসিয়াম, সিলিকন এবং ভিটামিন কে বেশি থাকে, তাই সেলারি রস পান করাও হাড়কে মজবুত করে। এর উচ্চ ম্যাগনেসিয়াম সামগ্রী অনিদ্রায় আক্রান্ত ব্যক্তিদের জন্যও সহায়তা করতে পারে।

    হার্টের জন্য উপকারী: সেলারিতে উপস্থিত পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, যা হার্টের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে । আপনার হার্টকে সুস্থ রাখার জন্য, রক্তচাপের একটি স্বাস্থ্যকর স্তর বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ ।

    হাইড্রেট: এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা প্রয়োজন ৷ এই জুসে প্রচুর পরিমাণে পানি রয়েছে, যা আপনাকে হাইড্রেটেড রাখে ।

    ক্যান্সার প্রতিরোধকারী: সেলারিতে নির্দিষ্ট যৌগের উপস্থিতির কারণে সেলারি জুসে সম্ভাব্য ক্যান্সার প্রতিরোধকারী বৈশিষ্ট্য রয়েছে বলে পরামর্শ দেওয়া হয়েছে। স্যাপোনিন, ক্যাফেইক অ্যাসিড, ট্যানিন এবং ফেরিক অ্যাসিড সহ এই যৌগগুলি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে, যা ফ্রি র‌্যাডিক্যাল নামে পরিচিত ক্ষতিকারক পদার্থগুলিকে নিরপেক্ষ করতে সাহায্য করে যা কোষের ক্ষতি করতে পারে এবং ক্যান্সারের বিকাশে অবদান রাখতে পারে।

    পুষ্টিগুণ সমৃদ্ধ: সেলারি অনেক প্রয়োজনীয় পুষ্টির একটি ভালো উৎস। ভিটামিন কে এবং ভিটামিন সি-এর পাশাপাশি পটাসিয়ামের মতো খনিজও এতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই পুষ্টিগুলি হাড়ের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি সহ অনেক গুরুত্বপূর্ণ কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

    অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য: সেলারিতে ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনলের মতো অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে ৷ যা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে এবং শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে। এমন অবস্থায় এর রস নিয়মিত পান করলে রোগ প্রতিরোধে সাহায্য করে। এটি আপনি, আপনার ডায়েটের তালিকাতেও অন্তর্ভুক্ত করতে পারেন।

    মস্তিষ্কের কার্যকারিতা: সেলারি জুসের মস্তিষ্কের জন্য বেশ কিছু আশ্চর্যজনক উপকারিতা রয়েছে। সেলারি পাতার মূল উপাদানগুলির মধ্যে একটি হল এপিজেনিন, যা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য সহ একটি যৌগ। এটি মস্তিষ্কে প্রদাহ কমাতে সাহায্য করতে পারে, সামগ্রিক মস্তিষ্কের স্বাস্থ্যের প্রচার করে। উপরন্তু, সেলারি জুসে প্রচুর পরিমাণে খনিজ আয়ন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা মস্তিষ্ককে স্ট্রেস থেকে রক্ষা করে এবং স্মৃতিশক্তি হ্রাস এবং নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডারের মতো সমস্যাগুলি প্রতিরোধ করে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…