এইমাত্র
  • পাওয়া গেছে রাইসিকে বহনকারী হেলিকপ্টার, তবে....
  • রাইসির বেঁচে থাকা নিয়ে সর্বশেষ যা জানা গেল
  • খোঁজ মিলছে না ইরানের প্রেসিডেন্টের
  • ‘ভোট চাহিয়া লজ্জা দিবেন না’
  • দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার
  • ফেনীতে বজ্রপাতে প্রাণ গেল কলেজ ছাত্র মাহাদীর
  • একজন আদর্শ স্বামীর গুণাবলী
  • চিকিৎসা ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছেন ৪৬ শতাংশ মানুষ
  • নতুন রেকর্ড গড়লেন ফারহান
  • বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে
  • আজ সোমবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪
    শিক্ষাঙ্গন

    ইবিতে শিক্ষার্থীদের বিড়ম্বনার নাম সংস্কারবিহীন সড়ক

    যায়িদ বিন ফিরোজ, ইবি প্রতিনিধি প্রকাশ: ৮ মে ২০২৪, ১২:২১ পিএম
    যায়িদ বিন ফিরোজ, ইবি প্রতিনিধি প্রকাশ: ৮ মে ২০২৪, ১২:২১ পিএম

    ইবিতে শিক্ষার্থীদের বিড়ম্বনার নাম সংস্কারবিহীন সড়ক

    যায়িদ বিন ফিরোজ, ইবি প্রতিনিধি প্রকাশ: ৮ মে ২০২৪, ১২:২১ পিএম

    দীর্ঘদিনের সংস্কারের অভাবে সড়কের পিচ উঠে যাওয়া, ছোট-বড় খানাখন্দ, সামান্য বৃষ্টিতেই পানি জমে কর্দমাক্তসহ নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) এর অভ্যন্তরের বেশ কিছু সড়ক। সবচেয়ে ক্ষতিগ্রস্ত জিয়া মোড় থেকে জিয়া হলের সড়কটি।

    এ নিয়ে শিক্ষার্থীদের অভিযোগ তুঙ্গে থাকলেও আপাতত বাজেট সংকটে ভুগছে বলে জানিয়েছেন প্রকৌশল দপ্তর প্রধান।

    সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বর থেকে অনুষদ ভবনে ঢুকতে উত্তর পাশের সড়কে ইতোমধ্যেই কয়েকটি স্থানে উঠে গিয়েছে পিচ। একই দশায় দিন পার করছে বঙ্গবন্ধু হলের পাশে থাকা পুকুরের দক্ষিণ পাশের সংযোগ সড়কটি। দৃশ্যের পরিবর্তন ঘটেনি বঙ্গবন্ধু হলের পকেট গেইট এর সড়কটিতেও।

    সবচেয়ে করুণ অবস্থা জিয়া হল থেকে জিয়া মোড় পর্যন্ত যাওয়া সড়কটি। ছোট্ট এই সড়কটি অনেক আগেই হারিয়েছে এর মসৃণ অস্তিত্ব। পিচশূন্য সড়কটি ক্যাম্পাস অভ্যন্তরে শিক্ষার্থীদের চলাচলে সবচেয়ে বড় বিড়ম্বনার নাম। সামান্য বৃষ্টিতেই চরম বিড়ম্বনায় পড়তে হয় এই সড়ক ব্যবহার করা শত-শত পথচারীদের।

    বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের অভিযোগের পাহাড় থাকলেও যেন নির্বিকার কর্তৃপক্ষ। মাঝে মাঝে ইটের খোয়া ফেলে চলাচলের উপযোগী করার ব্যর্থ চেষ্টা করতে দেখা যায়। যা এই গুরুতর সমস্যা সমাধানে দায় মুক্তির চেষ্টা মাত্র বলে ভাষ্য সাধারণ শিক্ষার্থীদের।

    এসব সংস্কারবিহীন সড়ক ব্যবহার করা শিক্ষার্থীরা অভিযোগ তুলে বলেন, এমন সমস্যা দীর্ঘদিনের। বিশেষ করে জিয়া হলের এই সড়কটি সামান্য বৃষ্টিতেই চলাচলে অনুপযুক্ত হয়ে পরে। এছাড়াও পিচ উঠে যাওয়া সড়কগুলোতেও চলাচলে বেশ অসুবিধার সম্মুখীন হতে হয়।

    এ বিষয় নিয়ে ক্ষোভ ঝেড়েছেন জিয়া হলের সোহান নামের এক শিক্ষার্থী। তিনি বলেন, বৃষ্টি হলেই ভয়ে থাকতে হয়। সামান্য বৃষ্টিতেই নাজেহাল অবস্থা হয়ে পড়ে হলের সামনের এই সড়কটি। কর্দমাক্ত সড়কে চলাচলে থাকতে হয় বিশেষ সতর্ক। বর্ষা আসার আগেই চরম এই বিড়ম্বনা থেকে যেন মুক্তি মেলে সেজন্য কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি।

    বিষয়টির দূরাবস্থা নিজেও দেখেছেন বলে জানান, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী এ কে এম শরীফ উদ্দিন। আপাতত সড়ক সংস্কারের কোন প্রজেক্ট নেই উল্লেখ করে এ কে এম শরীফ উদ্দিন বলেন, যে বরাদ্দ টা ছিল তা অন্যান্য সড়ক তৈরীতে ব্যয় হয়ে গেছে।

    তিনি আরও বলেন, এছাড়া হলের নির্মাণকাজে ব্যবহৃত পরিবহনের চলাচলের কারণে সড়ক ঠিক করা হলেও তা স্থায়ী হয় না। তবে পরবর্তী অর্থ-বছরের বরাদ্দ পেলেই প্রথমে জিয়া হলের, ক্রমান্বয়ে অন্যান্য সড়ক সংস্কার হবে।

    আরইউ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…