এইমাত্র
  • ফুসফুস ভালো রাখতে কী খাবেন?
  • রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘা পানের বরজ
  • কক্সবাজারে অপহরণ চক্রের প্রধান আসামি অস্ত্রসহ গ্রেফতার
  • অডিশনে একদিনে ১০ জনকে চুমু খেতে হয়েছিল যে অভিনেত্রীকে
  • উখিয়া ক্যাম্পে চার আরসা সদস্য আটক, অস্ত্র উদ্ধার
  • শিক্ষার্থীদের বেলা ১১-৩টা পর্যন্ত রোদে না যাওয়ার পরামর্শ
  • রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২২
  • রামপুরায় অটোরিকশাচালকদের সড়ক অবরোধ, তীব্র যানজট
  • ইরানের প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী মারা গেছেন
  • রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ‘কেউ বেঁচে নেই’
  • আজ সোমবার, ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪
    দেশজুড়ে

    মেঘনার দূর্গম চরে কৃষকের ফসল লুটে নিচ্ছে দস্যুরা

    রাজীব হোসেন রাজু, লক্ষ্মীপুর প্রতিনিধি প্রকাশ: ৯ মে ২০২৪, ০২:২৯ পিএম
    রাজীব হোসেন রাজু, লক্ষ্মীপুর প্রতিনিধি প্রকাশ: ৯ মে ২০২৪, ০২:২৯ পিএম

    মেঘনার দূর্গম চরে কৃষকের ফসল লুটে নিচ্ছে দস্যুরা

    রাজীব হোসেন রাজু, লক্ষ্মীপুর প্রতিনিধি প্রকাশ: ৯ মে ২০২৪, ০২:২৯ পিএম

    লক্ষ্মীপুরের উপকূলীয় এলাকা মেঘনার দূর্গম চরে কৃষকের ফসল লুট করে নিয়ে যাচ্ছে বিভিন্ন দস্যু বাহিনী। গত কয়েকদিন থেকে তারা চরে অবস্থান নিয়ে কৃষকদের ভয়ভীতি দেখিয়ে বাগিয়ে দেয়। এর আগেও হামলা, লুটের ঘটনা ঘটে। এছাড়া হত্যা করা হয় দুজনকে। বর্তমানে একদিকে চরে চাষকৃত সয়াবিন নষ্ট হচ্ছে অন্যদিকে কৃষকের ফসল লুট করে নিয়ে যাচ্ছে দস্যুরা। অভিযোগ রয়েছে বিভিন্ন অস্ত্রসস্ত্র নিয়ে তারা চরে অবস্থান করছে।

    জানা যায়, মেঘনা নদীতে জেগে ওঠা চর মেঘা ও চর কানিবগায় দীর্ঘদিন থেকে ফসল চাষ করে আসছে লক্ষ্মীপুরের শতাধিক কৃষক। এবারও তারা সয়াবিন চাষ করেন। এখন ফসল তোলার সময়। কিন্তু তারা ফসল তুলতে পারছেন না। ভোলা থেকে আসা শতাধিক জলদস্যু ঐ চরগুলোতে অবস্থান নিয়ে কৃষকদের উপর চওড়া হয় এবং বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে চর থেকে তাদের বাগিয়ে দেয়। এতে করে কৃষকরা তাদের চাষকৃত সয়াবিন আনতে পারছেন না। চরে ভিড়তে গেলে কৃষকদের উপর হামলা চালানো হয়। অন্যদিকে কৃষকদের দাবি সয়াবিন গুলো ঐ দস্যুরা লুট করে নিয়ে যাচ্ছেন।

    কৃষকরা অভিযোগ করে বলেন, ভোলার রাসেল খাঁ, হালিম খাঁ, মিন্টু খাঁ সহ শতাধিক লোক অস্ত্রসস্ত্র নিয়ে চরে অবস্থান করছেন। এতে আমরা চরে যেতে পারিনি। তারা আমাদেরকে ভয়ভীতি দেখাচ্ছে। এর আগেও বিভিন্ন সময় তারা আমাদের উপর হামলা করেছে। এতে দুজনকে হত্যাসহ বহু হতাহত হয়েছে। এসব ঘটনায় মামলা চলমান রয়েছে। এখনও তারা আমাদেরকে বিভিন্নভাবে নির্যাতন করছে। আমরা প্রশাসনের কাছে সঠিক বিচার কামনা করি ও আমাদের ফসল যাতে ঘরে আনতে পারি সে সহযোগিতা চাই।

    ভুক্তভোগী সেরাজুল হক মাতাব্বর বলেন, বিগত দুই বছর যাবত তারা আমাদের ফসল উঠাতে দেয়না। ভোলার রাসেল খাঁ ও হালিম খাঁর নেতৃত্বে সন্ত্রাসীরা চার পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করে। না দিলে চাষীদের সব ফসল তুলে লুট করে নিয়ে যায়। লক্ষ্মীপুরের রশিদ মোল্লা, শাহজালাল রাহুলসহ কয়েকজনের মদদে আমাদের সকল ফসল লুট করে তারা। বাধা দিলে মারধর করে, হাত পা কেটে দেয়। তাদের অত্যাচারে আমরা অতিষ্ঠ। আমাদের কোন ফসল আনতে দেয়না তারা। সর্বশেষ গত তিনদিন আগেও ফসল আনতে গিয়ে গুলির মুখে পড়েছি। তারা গুলি করে আমাদের নদীতে ফেলে দিয়েছে। আমরা এসব বিষয় পুলিশ সুপারকে জানিয়েছি।

    সদর উপজেলার চর রমনী মোহন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু ছৈয়াল ইউছুফ বলেন, ২০২০ সালেও চর মেঘায় সন্ত্রাসীরা রাকিব এবং শেখ ফরিদকে হত্যা করা। অনেকের হাত পা কেটে দিয়েছে। এখন সয়াবিন তোলার সময়। চাষীরা সয়াবিন তুলতে গেলে রাসেল খাঁ, হালিম খাঁ, মিন্টু খাঁর নেতৃত্বে ২০-৩০ জনের বাহিনী আছে তারা ফসল লুট করে নিয়ে যাচ্ছে। আমি প্রশাসনের প্রতি আবেদর জানাচ্ছি এ বিষয়ে যাতে দ্রুত ব্যবস্থা গ্রহন করে এবং কৃষকদের ফসল ঘরে আনতে পারে। কৃষকরা বর্তমানে মানবেতর জীবনযাপন করছে।

    লক্ষ্মীপুর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সোহেল রানা সাংবাদিকদের বলেন, এ বিষয়ে আমাদের নিকট একটা অভিযোগ এসেছে। আমরা একটা অভিযান করবো। যারা অভিযুক্ত এবং এমন কার্যক্রমের সাথে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

    এআই

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…