এইমাত্র
  • আজও ৯ ঘন্টা কারফিউ শিথিল থাকবে
  • পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
  • ৮ বিভাগেই বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস
  • কঠোর নিরাপত্তায় বায়তুল মোকাররমে জুমার নামাজ অনুষ্ঠিত
  • কঠোর নিরাপত্তায় বায়তুল মোকাররমে জুমার নামাজ অনুষ্ঠিত
  • যশোরে আগাম শীতকালীন সবজির বাম্পার ফলন
  • চুরি করতে গিয়ে বোনের শাশুড়িকে জবাই করে হত্যা
  • আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দিলেন শোয়েব মালিক
  • যুদ্ধাপরাধী হিসেবে নেতানিয়াহুকে গ্রেপ্তার করা উচিত: হামাস
  • কোনো সাধারণ শিক্ষার্থী এমন হত্যাকাণ্ড চালাতে পারে না: কাদের
  • আজ শনিবার, ১২ শ্রাবণ, ১৪৩১ | ২৭ জুলাই, ২০২৪
    লাইফস্টাইল

    প্রেমের সম্পর্ক ভেঙে গেলে যা করণীয়

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৬:০৩ পিএম
    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৬:০৩ পিএম

    প্রেমের সম্পর্ক ভেঙে গেলে যা করণীয়

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৬:০৩ পিএম

    প্রত্যেক মানুষের জীবনে, একান্ত নিজের একজন মনের মানুষ থাকে । আমারা সবসময় চাই আমাদের সেই মনের মানুষকে আগলে রাখতে। কিন্তু এক সাথে চলার এই দীর্ঘ পথে ঝামেলা তৈরি হতেই পারে। অনেক সময় সেই ঝামেলা এতটাই বেশি হয় যে সম্পর্ক দিন দিন অবনতি হতে থাকে। তখন বাড়তে থাকে মনের দূরত্ব।

    ভালোবাসার মানুষটাকে আমরা হারাতে চাই না। তারপর যখন বুঝে যাই তাকে ছেড়ে দিতেই হবে তখন মনে করি প্রেমের সম্পর্ক না থাকলেও বন্ধুত্বটা থাকুক। সেটাও অনেক সময় সম্ভব হয় না। সম্পর্ক ভেঙে যাওয়ার পর মানুষ অনেক ধরনের সমস্যায় আক্রান্ত হয় তার ভিতর মানসিক সমস্যা অন্যতম। কোনও যুক্তিই যেন এই সময় খাটে না। তবুও বিশেষজ্ঞরা বলছেন, কঠিন সময়টায় কয়েকটা দিক একটু মাথায় রাখলেই দ্রুতই ফেরা যায় স্বাভাবিক জীবনে।

    মেনে নিন: প্রথমেই মেনে নিন সম্পর্কটা শেষ হয়েছে । নিজেকে বোঝান, কোন কিছুই চিরস্থায়ী নয়। সময়ের সঙ্গে সঙ্গে সব কিছুরই পরিবর্তন স্বাভাবিক। ভুলেও অপেক্ষা করবেন না। প্রাক্তন যে আর ফিরবে না, সেটা সবার আগে মেনে নিন।

    যোগাযোগে ইতি টানুন: প্রেমিক বা প্রেমিকার সঙ্গে সমস্ত যোগাযোগে ইতি টানুন। সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা কমন ফ্রেন্ড সার্কেলেও তার খবরাখবরে উঁকি মারবেন না।

    ভুলে যাওয়ার চেষ্টা করবেন না : ব্রেকআপের পর অনেকেই চেষ্টা করেন আগের প্রেমিক বা প্রেমিকাকে ভুলে যাওয়ার। এতে হিতে বিপরীত হয়। আপনি যতই ভুলে যাওয়ার চেষ্টা করবেন, ততই পুরনো স্মৃতি মনে পড়বে। পুরনো স্মৃতি সরিয়ে রেখে প্রতিদিনকার স্বাভাবিক কাজে নিজেকে ব্যস্ত রাখুন।

    সুখে আছেন এমন ভান করবেন না : ব্রেকআপের পর নিজেকে ‘সুখে আছি’ এমন ভুল ধারণা দেওয়া থেকে বিরত থাকুন। খুব কাছের কোনো বন্ধু বা পরিবারের সদস্যদের সঙ্গে আপনার কষ্টের ব্যাপারগুলো শেয়ার করুন। এতে দ্রুত মানসিক কষ্ট কাটিয়ে উঠতে পারবেন।

    ব্যস্ত থাকুন: সঙ্গীর থেকেও বেশি সঙ্গীর সঙ্গে কাটানো মুহূর্তগুলোয় বেশি মন খারাপ হয়, সময়ের সঙ্গে সঙ্গে স্মৃতি ম্লান হয়ে যাবে ঠিক। নিজেকে ব্যস্ত রাখুন। কাজে মন দিন। অবসরে সিনেমা দেখুন, বই পড়ুন। আপনার যে শখগুলো চাপা পড়তে বসেছিল সেগুলো আরেকবার ঝালিয়ে নিন। কিন্তু কোনোভাবেই মাদকে জড়াবেন না।

    অকারণ দোষারোপ নয়: বিচ্ছেদ মানেই আপনার সঙ্গী বা আপনার কোনও বড় দোষ ছিল এমনটা নাও হতে পারে। দুটো ভিন্ন মানুষ সারাজীবন পাশাপাশি তালে তাল মিলিয়ে চলতে পারবে এমন কোনও কথাই নেই। তাই আর পাঁচটা পরিণতির মতো এটাও সহজভাবে নিন।

    নতুন সম্পর্কে জড়িয়ে পড়বেন না : আমরা অনেক সময় পুরাতন সম্পর্ক কে ভুলতে নতুন সম্পর্কে জরিয়ে পড়ি। এমন কাজ ভুলেও করবেন না। ব্রেকআপের পরপর যেসব নতুন সম্পর্ক তৈরি হয়, তা ভেঙে পড়তে খুব বেশি সময় লাগে না। কারণ সেসব সম্পর্কে মূলে ভালোবাসা নেই। সাধারণত দেখা যায়, ব্রেকআপ-পরবর্তী সময়ে কাছের কোনো বন্ধু বা বান্ধবী সান্ত¡না এবং সঙ্গ দিলে তার প্রতি মোহ সৃষ্টি হয়। কিন্তু সেই বন্ধু বা বান্ধবী হয়তো আপনাকে সঙ্গ দিচ্ছে নেহাতই বন্ধুত্বের খাতিরে, ভালোবেসে নয়। আগের ব্রেকআপ কেন হয়েছে, সেখানে আপনার কোনো দোষ বা অক্ষমতা ছিল কি না তা খুঁজে বের করুন এবং তার সমাধান করুন। না হলে এরপর যতবারই প্রেম করবেন, ততবারই একই কারণে ব্রেকআপ হতে থাকবে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…