এইমাত্র
  • টাঙ্গাইলে বাস চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
  • ফরিদপুরে নিখোঁজের একদিন নদী থেকে শিশুর লাশ উদ্ধার
  • এক বছর পর মাঠে ফিরলেন নেইমার
  • 'চাপাবাজীর অস্কার অনন্য মামুন পাবেন', বলছেন শাকিব ভক্তরা
  • রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল
  • ২০২৫ সালের ছুটির তালিকা প্রকাশ
  • শেখ হাসিনার পদত্যাগ মীমাংসিত, বিতর্ক সৃষ্টি না করার আহ্বান রাষ্ট্রপতির
  • শেখ হাসিনা কীভাবে পদত্যাগ করেছেন, জানালেন আসিফ মাহমুদ
  • শুরু হলো বরবাদ'র শুটিং, শাকিব খান যোগ দেবেন কবে?
  • মিয়ানমার উপকূলে নৌকাডুবি, ১১ মরদেহ উদ্ধার
  • আজ মঙ্গলবার, ৭ কার্তিক, ১৪৩১ | ২২ অক্টোবর, ২০২৪
    লাইফস্টাইল

    টয়লেটে মোবাইল নিয়ে ডাকছেন মারাত্মক বিপদ!

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৪, ০৭:৩২ এএম
    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৪, ০৭:৩২ এএম

    টয়লেটে মোবাইল নিয়ে ডাকছেন মারাত্মক বিপদ!

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৪, ০৭:৩২ এএম

    বর্তমানে মোবাইল ফোন ছাড়া যেন একটি মুহূর্তও কাটে না বেশিরভাগ মানুষের। সকালে ঘুম থেকে উঠেই মোবাইল স্ক্রলিং। সেই থেকে শুরু। রাতের ঘুমানোর আগ পর্যন্ত কাজের ফাঁকে চলতে থাকে মোবাইল চালানো। এমনকি অনেকে টয়লেটেও মোবাইল ফোন নিয়ে যান। কথায় বলে, বাথরুম বা টয়লেটেই নাকি মস্তিষ্ক সবচেয়ে বেশি সক্রিয় থাকে। শান্তিতে মোবাইল চালাতে আর সময় কাটাতে তাই টয়লেটে ফোন হয় সঙ্গী। জানেন কি, এই অভ্যাস শরীরের জন্য কতটা বিপজ্জনক? চলুন জেনে নিই বিস্তারিত-

    ব্যাকটেরিয়া হয় সঙ্গী

    টয়লেট সিট বা কমোড অত্যন্ত নোংরা জায়গা। যতই পরিষ্কার করুন না কেন এতে কোটি কোটি জীবাণু থাকেই। টয়লেটে যখন ফোন ব্যবহার করেন, তখন সেসব বিপজ্জনক ব্যাকটেরিয়া আপনার ফোনেও চলে আসে। এভাবেই ব্যাকটেরিয়া হয় সঙ্গী। যা অনেক রোগের কারণ হয়। এই অভ্যাসের কারণে পেটে গোলমাল দেখা দেয়। কিছু খেলেই হজমের সমস্যা হয়।

    যন্ত্রণাদায়ক পাইলস

    পাইলসের যন্ত্রণা যে কতটা কষ্টের তা যাদের হয় তারাই বোঝে। এই সমস্যা থাকলে পায়খানা করার সময় পায়ুদ্বারে তীব্র যন্ত্রণা হয়। অনেক ক্ষেত্রে যার জন্য অপারেশনও করতে হয়। বাথরুমে ফোন নিয়ে যাওয়ার কারণে সবচেয়ে বেশি যে রোগটি হয়, তা হলো পাইলস।

    বিশেষজ্ঞদের মতে, অনেকক্ষণ ধরে কমোডে বসে থাকা এবং মোবাইল সার্চ করে যাওয়ার জেরে চাপ পড়ে পায়ুদ্বারে। ধীরে ধীরে সেটি পাইলসের দিকে নিয়ে যায়। একজন সুস্থ মানুষের পায়খানা শরীর থেকে বেরিয়ে যেতে খুবই কম সময় লাগে। তাই অযথা কমোডে বসে থাকলে পায়ুদ্বারে চাপ পড়ে।

    কোষ্ঠকাঠিন্য ও হজমের সমস্যা

    স্বাভাবিক পাচনক্রিয়া সত্ত্বেও অকারণে বেশিক্ষণ ধরে কমোডে বসে থাকার জেরে ধীরে ধীরে কোষ্ঠকাঠিন্যও দেখা দেয়। দীর্ঘদিন কোষ্ঠকাঠিন্য থাকলে তা থেকেই পাইলস তৈরি হয়। বিশেষজ্ঞের মতে, কমোডে বসলে এমনিতেই পায়ুদ্বারে চাপ পড়ে। তার ওপর ফোন হাতে অনেকক্ষণ বসে থাকলে তা মারাত্মক ক্ষতির কারণ হয়।

    কতক্ষণ টয়লেটে বা কমোডে বসা স্বাস্থ্যকর?

    বিশেষজ্ঞদের মতে, কমোডে ১০ মিনিটের বেশি বসে থাকা মোটেও উচিত নয়। এর বেশি বসলে রেক্টামে চাপ পড়ে। যা পরবর্তীকালে পাইলসের কারণ হতে পারে। একজন সুস্থ মানুষের পায়খানা করতে সময় লাগে ১০ মিনিট। এর বেশি নয়।

    বাড়ে মানসিক রোগের ঝুঁকি

    কেবল শারীরিক সমস্যাই নয়, টয়লেটে মোবাইল নিয়ে বসে থাকার অভ্যাসে মানসিক সমস্যাও তৈরি হয়। অনেক সময় দেখা যায়, সামনে কোনো ব্যক্তির সঙ্গে কথা বলতে গিয়ে অসুবিধা হচ্ছে কিংবা নিজের মনের ভাব বোঝাতে পারছেন না। অথচ টয়লেটে গিয়ে ফোন হাতে বসে নিজের সঙ্গে সময় কাটাচ্ছেন। চ্যাট করছেন। এভাবেই মানসিক রোগের সূত্রপাত হয়।

    ঘাড় ও পিঠে ব্যথা

    দীর্ঘক্ষণ হাতে ফোন নিয়ে কমোডে বসে থাকার কারণে আরও যে সমস্যা দেখা দেয় তা হলো ঘাড় ও পিঠে ব্যথা। কারণ কমোডে যেভাবে বসতে হয়, তা বেশিক্ষণের জন্য ভালো নয়। ফলে অচিরেই পিঠে ও ঘাড়ে স্পন্ডিলাইটিস শুরু হয়।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…