এইমাত্র
  • চিকিৎসকে থাপ্পড় দিয়ে পা ধরে মাফ চাইলেন শ্রমিক নেতা!
  • ঢাকায় বজ্রসহ শিলা-বৃষ্টি
  • সহজ লক্ষ্য কঠিন করে জিতলো বাংলাদেশ
  • সকাল ৯টার মধ্যেই যেসব জেলায় ৮০ কিমি বেগে ঝড়
  • বাংলাদেশকে সহজ লক্ষ্য ছুড়ে দিলো জিম্বাবুয়ে
  • নতুন করে আর মুক্তিযোদ্ধা হওয়ার সুযোগ থাকছে না: মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী
  • দেশজুড়ে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি
  • টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে এলো বিজিপির আরও ৮৮ সদস্য
  • জব পেতে পিৎজা বক্সের সাথে দিলেন সিভি
  • চুয়াডাঙ্গায় ধান মাড়াই কলে শাড়ি পেচিয়ে বৃদ্ধার মৃত্যু
  • আজ সোমবার, ২২ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪
    দেশজুড়ে

    কুমিল্লায় তীব্র গরমে আখের রসে মিলছে স্বস্তি

    ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০৭ পিএম
    ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০৭ পিএম

    কুমিল্লায় তীব্র গরমে আখের রসে মিলছে স্বস্তি

    ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০৭ পিএম

    বৈশাখের প্রখর রোদ ও তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। দেশের অন্যান্য জেলার মতো তাপপ্রবাহে বিপর্যস্ত কুমিল্লার জনজীবন। তাপমাত্রা ৩০ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। ফলে গরমে চরম দুর্ভোগে পড়েছে মানুষ। আর এই গরমে কিছুটা স্বস্তি পেতে কদর বেড়েছে আখের রসের। কুমিল্লা নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে দেখা মিলছে আখের রস বিক্রি। প্রতি গ্লাস বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা দরে।

    বুধবার (২৪ এপ্রিল) দুপুরে কুমিল্লা নগরীর কান্দিরপাড়, চকবাজার ও রাজগঞ্জ ঘুরে এমন চিত্র দেখা গিয়েছে।

    মেশিনে আখ পিষে রস বের করে গ্লাস ভরে দিচ্ছে ক্রেতাদের হাতে। পরম তৃপ্তি নিয়ে শেষ করছে রস। কেউ নিচ্ছে আরও এক গ্লাস। রসের জন্য দোকানের চারপাশে অপেক্ষা করছে আরও অনেকে।

    বিক্রেতারা জানান, তাপমাত্রা বেশি থাকায় আখের রস বেশি বিক্রি হচ্ছে।

    কুমিল্লা নগরীর কান্দিরপাড় টাউনহল মাঠে আখের রস নিতে আসা জাকির হোসেন বলেন, কুমিল্লায় অতিরিক্ত গরম পড়ছে। পানির তৃষ্ণা পাচ্ছে বেশি। শরীর ও ঘামাচ্ছে প্রচুর। যার জন্য আখের রস নিতে আসলাম। আখের রস পান করে কিছুটা স্বস্তি পাচ্ছি।

    কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী শাহাদাত হোসেন বলেন, এই তীব্র গরমের মধ্যেও টিউশন বন্ধ নেই। টিউশন শেষ করে বাসায় যাচ্ছি। প্রচুর ক্লান্ত। পথে আখের রস দেখে না খেয়ে থাকতে পারিনি। আখের রস খেয়ে শরীরে স্বস্তি অনুভব করছি। তবে দোকানে প্রচুর ভিড়। সিরিয়ালে থাকতে হয় আখের রসের জন্য।

    নগরীর কান্দিরপাড় এলাকার আখের রস বিক্রেতা জহির হোসেন বলেন, বিভিন্ন জায়গা থেকে আখ কিনে এনে কুমিল্লা নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে রস বিক্রি করছি। আখের দাম বেড়ে যাওয়ায় প্রতি গ্লাস ৩০ টাকা করে বিক্রি করছি। প্রতিদিন ৭০ থেকে ১০০ পিচ আখ থেকে রস তৈরি করে বিক্রি করি। এই দিয়ে আমার সংসার ভাল ভাবেই চলে।

    আরেক বিক্রেতা শরিফ হোসেন বলেন, গত কয়েকদিন ধরে বিক্রি বেড়েছে। তাপমাত্রা বেশি থাকায় আখের রসের চাহিদা বেড়ে গেছে। প্রতিদিন এক থেকে দেড়শ গ্লাস রস বিক্রি হচ্ছে। শ্রমজীবীরা বিশেষ করে ভ্যান চালকেরা গরমে রস বেশি খেয়ে থাকেন। এছাড়া অনেকে আবার বোতল করে রস বাড়ি নিয়ে যান।

    এদিকে, তীব্র গরমে জনজীবন অসহনীয় হয়ে উঠেছে। খেটে খাওয়া মানুষেরা পড়েছেন চরম বিপাকে। সন্ধ্যার পর তাপমাত্রা কিছুটা কমে এলে বাজার-ঘাটে লোক সমাগম বাড়ে।

    কুমিল্লা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইসমাইল হোসেন ভূঁইয়া বলেন, তাপপ্রবাহ থাকবে আরও কিছুদিন। আপাতত কুমিল্লায় বৃষ্টিপাতের সম্ভাবনা কম। আজ কুমিল্লার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রী ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৪ ডিগ্রী সেলসিয়াস। এপ্রিল মাস পর্যন্ত গরমের তেমন তীব্রতা থাকবে। এর মধ্যে অল্প বৃষ্টি হলেও গরমের তীব্রতা তেমন কাটবে না। কিন্তু সারা দেশে যদি একযোগে বৃষ্টিপাত হয় তাহলে গরমের তীব্রতা কমতে পারে।

    এদিকে কুমিল্লা জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের উপপরিচালক মেহবুব মোর্শেদ বলেন, তীব্র গরমে সুস্থ থাকতে বেশি বেশি বিশুদ্ধ পানি, খাবার স্যালাইনসহ তরল খাবার খেতে হবে। কারণ গরমে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যাচ্ছে। রোদে ছায়ার মধ্যে থাকতে হবে। প্রয়োজনে বের হলে সঙ্গে ছাতা নিতে হবে।

    এমএইচ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…