এইমাত্র
  • গরমে সুস্থ থাকতে যে খাবার রাখতে পারেন খাদ্য তালিকায়
  • ভারত-পাকিস্তান ম্যাচের টিকিটের দাম বেড়ে দ্বিগুণ!
  • কুমিল্লায় ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ গ্রেফতার ৫
  • আমরা সবাই বিচারক: প্রধান বিচারপতি
  • কলাপাড়ায় কৃষকের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ
  • রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত ও চাল বিতরণ
  • বাংলাদেশে গণমাধ্যম মুক্ত নয়, উন্মুক্ত হয়ে আছে: তথ্য প্রতিমন্ত্রী
  • ভূমি মন্ত্রণালয়ে বড় নিয়োগ, পদ ২৩৮
  • ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ
  • দিল্লিতে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা
  • আজ শনিবার, ২১ বৈশাখ, ১৪৩১ | ৪ মে, ২০২৪
    আবহাওয়া

    তীব্র গরম সহসাই কমছে না, তাপমাত্রা আরও বাড়তে পারে

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পিএম

    তীব্র গরম সহসাই কমছে না, তাপমাত্রা আরও বাড়তে পারে

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পিএম
    ফাইল ফটো

    সারা দেশে বয়ে যাওয়া তীব্র গরম আবহাওয়া সহসাই কমছে না। বরং তাপমাত্রা আরও বাড়তে পারে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সামনের দিনগুলোতে তাপমাত্রা ৪২-৪৪ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করতে পারে। অর্থাৎ হিট অ্যালার্ট বহাল থাকবে।

    এপ্রিলজুড়েই এ অবস্থা চলবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময়ে ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কয়েকটি স্থানে গুঁড়ি গুঁড়ি হালকা বৃষ্টি হতে পারে। এতে তাপমাত্রা কমবে না।

    সহকারী আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা বলেন, এপ্রিলে তাপমাত্রা বেশি থাকে। বর্তমানে যে তাপমাত্রা রয়েছে তা আরও বাড়তে পারে। তাপমাত্রা বাড়ার যে প্রবণতা দেখা যাচ্ছে তাতে ৪২-৪৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠানামা করার আভাস রয়েছে।

    বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে তাপপ্রবাহের সতর্কবার্তায় বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

    বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল মোংলায়। দেশের মোট ১৬ জেলার ওপর দিয়ে তীব্র তা প্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

    বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানান, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

    এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ থাকতে পারে বলেও জানান তিনি।

    তিনি আরও জানান, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

    আগামী দু’দিন সিলেট অঞ্চল ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা নেই। একই সঙ্গে এ সময়ে তাপমাত্রা আরও সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…