এইমাত্র
  • পানিতে তলিয়ে গেছে ভোলার নিচু এলাকা
  • এখন একটাই কাজ, তারেক জিয়ার সাজা বাস্তবায়ন: প্রধানমন্ত্রী
  • চোখ’ ফুটেছে ঘূর্ণিঝড় রেমালের, ব্যাপক তাণ্ডবের আশঙ্কা
  • বেঁচে যাওয়া বাছুরটিই বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু ষাঁড়
  • সাভারে ডেইলি স্টারের সাংবাদিকের ‍উপর হামলা
  • স্বাস্থ্য খাতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস ডব্লিউএইচওর
  • প্লাবনের তোড়ে বাঁধ ভেঙে রাঙ্গাবালীর ২০ গ্রাম প্লাবিত
  • এবার বেনজীরের কোম্পানি-ফ্ল্যাট ক্রোকের নির্দেশ
  • পেনশন প্রজ্ঞাপন বাতিলের দাবিতে যবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন
  • বিয়ে করলেন শরিফুল রাজ ও বুবলী
  • আজ রবিবার, ১২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২৬ মে, ২০২৪
    তথ্য-প্রযুক্তি

    যেসব কারণে মোবাইল চার্জ হতে দেরিতে হয়

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৭:১৩ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৭:১৩ পিএম

    যেসব কারণে মোবাইল চার্জ হতে দেরিতে হয়

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৭:১৩ পিএম

    ব্যস্ত শহরে সময় কীভাবে চলে যায়, তা টেরই পাওয়া যায় না। তবে ব্যস্ত সময় যতই পার করুন না কেন, মোবাইল ছাড়া এক মিনিটও চলার উপায় নেই। কিন্তু দীর্ঘক্ষণ চার্জ দিয়েও অনেক সময় স্মার্টফোনে ফুল চার্জ হয় না। আবার কখনও সময় লাগে স্বাভাবিকের চেয়ে বেশি। এতে বিড়ম্বনায় পড়তে হয় ব্যবহারকারীদের।

    মোবাইল শতভাগ না চার্জ হওয়া বা দেরিতে চার্জ হওয়ার ‘যন্ত্রণায়’ ভোগেন অনেকেই। আবার কারো কারো ফোনে এক ঘণ্টার ভেতরেই চার্জ হয়। কী কারণে ধীর গতিতে ফোন চার্জ হয় তা অনেকেই বুঝতে পারেন না।

    চলুন জেনে নেয়া যাক কেন দেরিতে ফোন চার্জ হয়-

    খারাপ ক্যাবল: খারাপ ক্যাবল ব্যবহারের ফলে ফোনে ধীরে চার্জ হতে পারে। অনেকে এক ক্যাবল সব ডিভাইসে ব্যবহার করেন। এটি ঠিক নয়। এভাবে অতিরিক্ত ব্যবহারের ফলে ক্যাবলের ভেতরে ছোট যে কাটা থাকে, সেগুলো বেঁকে যায়।

    ফোনে ধীরে চার্জ হলে প্রথম কাজ হবে ক্যাবল পরীক্ষা করে দেখা। সমস্যা পেলে বা চার্জ ঠিকমতো না হলে ক্যাবল পাল্টে ফেলুন। তবে নতুন ক্যাবল কেনার ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে হবে। দোকানে বসেই ক্যাবল পরীক্ষা করে দেখতে হবে যে ফোন দ্রুত চার্জ নিচ্ছে কি না।

    পুরোনো ফোন: ফোনের বয়স বেশি হলে চার্জ নেয়ার ক্ষমতা কমে যায়। এটি হার্ডওয়্যার সমস্যার কারণে হয়।

    চার্জিং পোর্টে সমস্যা: অনেক সময় চার্জিং পোর্টে সমস্যার কারণে ফোন চার্জ হতে বেশি সময় লাগতে পারে। মূলত চার্জার ঠিকভাবে সংযোগ না পাওয়ার কারণে চার্জিং প্রক্রিয়া ব্যাহত হয়। এ কারণে ফোন ধীর গতিতে চার্জ হলে অনুমোদিত সার্ভিস সেন্টার থেকে চার্জিং পোর্ট সারিয়ে নিতে হবে।

    ব্যাটারির সমস্যা: চার্জার কিংবা ক্যাবল ঠিক থাকলেও অনেক সময় ব্যাটারির সমস্যা দেখা দিতে পারে। ফলে চার্জের গতি কমার আশঙ্কা রয়েছে। ফলে চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া, স্মার্টফোন গরম হওয়া কিংবা অস্বাভাবিক হারে চার্জের পরিমাণ বাড়া-কমার মতো সমস্যা দেখা দিতে পারে।

    এমন সমস্যা দেখা দিলে দ্রুত ব্যাটারি পরিবর্তন করতে হবে।

    ব্যাকগ্রাউন্ড অ্যাপ: ফোনের স্ক্রিন মূলত বেশি ব্যাটারি টানে। এরপর ব্যাকগ্রাউন্ড অ্যাপ। কিছু অ্যাপ আছে যেগুলো ব্যবহার না করলেও চার্জ নিতে থাকে। এগুলো বন্ধ করে দিতে পারেন।

    দুর্বল পাওয়ার সোর্স: পিসির মাধ্যমে ফোন চার্জ দিলে খুব ধীরে চার্জ হবে। তাই এটি নিয়ে হা-হুতাশ করার কিছু নেই। চার্জের জন্য ওয়্যারলেস চার্জার ব্যবহার না করাই ভালো। একটি ডিভাইসের জন্য একটি চার্জার রাখবেন। এরপরেও যদি চার্জ ধীরে হয়, তাহলে আপনার বাড়ির বিদ্যুৎ ব্যবস্থায় (হোম-ওয়ারিং) সমস্যা থাকতে পারে।

    চার্জে বসিয়ে মোবাইল ব্যবহার: অনেকেই মোবাইল চার্জে বসিয়ে ফেসবুক স্ক্রল করেন বা গেম খেলেন। যার ফলে সে সময় মোবাইল ধীর গতিতে চার্জ নেয়। চার্জের সময় ফোনের ডিসপ্লে অন থাকলেও চার্জের গতি কমে যায়। বেশি রেজ্যুলেশনে ইউটিউব দেখলেও এমন হতে পারে।

    ফোনে দ্রুত চার্জ পেতে হলে ডিভাইসটিকে বিশ্রাম দিতে হবে।

    এসএফ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…