এইমাত্র
  • টাকায় থাকছে না শেখ মুজিবের ছবি
  • নির্বাচনের সময়সীমা নির্ধারণ তিন মাস পর: মাহফুজ আলম
  • আটাশির পর এমন বন্যা দেখেনি শেরপুরের মানুষ
  • কেরানীগঞ্জে গ্যাস সিলেন্ডার বিস্ফোরণে নিহত ৩
  • সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেপ্তার
  • এবার সংবিধান বাতিলের দাবি হাসনাত আবদুল্লাহর
  • বৃষ্টি হলেই রাস্তায় হাঁটুপানি, চরম ভোগান্তিতে কুমিল্লা নগরবাসী
  • পিরোজপুরে ৪৫৮টি মন্দিরে চলছে দুর্গাপূজার প্রস্তুতি
  • নির্বাচন থেকে সংস্কার বেশি গুরুত্বপূর্ণ: জামায়াতের আমির
  • রাজনৈতিক সদিচ্ছা ছাড়া পুলিশের সংস্কার হবে না: নুরুল হুদা
  • আজ রবিবার, ২১ আশ্বিন, ১৪৩১ | ৬ অক্টোবর, ২০২৪
    দেশজুড়ে

    বিপৎসীমার ৪০ সেমির ওপরে ধরলার পানি

    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ৭ জুলাই ২০২৪, ০৯:২৩ পিএম
    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ৭ জুলাই ২০২৪, ০৯:২৩ পিএম

    বিপৎসীমার ৪০ সেমির ওপরে ধরলার পানি

    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ৭ জুলাই ২০২৪, ০৯:২৩ পিএম

    কুড়িগ্রামের ফুলবাড়ীতে ভারী বৃষ্টি ও উজানের ঢলে হু-হু করে বাড়ছে ধরলার পানি বিপদসীমার ৪০ সে.মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে

    রোববার (৭ জুলাই) সকালে ধরলা তীব্র স্রোত ও ভাঙনে চর-গোরকমন্ডল এলাকার ১ হাজার মিটার গ্রামীণ সড়ক ভেঙ্গে যাওয়ায় লোকালয়ে হু হু করে প্রবেশ করছে বন্যার পানি। নতুন করে প্লাবিত হয়েছে চর-গোরকমন্ডল, আনন্দবাজারসহ কয়েকটি গ্রাম। এমন পরিস্থিতিতে ওই এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায়।

    প্রতিটি বাড়ী-ঘরে পানি ঢুকছে। রবিবার দুপুরে চর-গোরকমন্ডল ধরলার পানির তীব্র স্রোতে ওই এলাকায় নতুন করে ১০০ মিটার সড়ক ভেঙেছে। ১০০ মিটার সড়ক ভেঙে মোট ৯০০ মিটার সড়ক ভাঙ্গার কারণে ভাঙ্গা অংশ দিয়ে ধরলার পানি হু-হু করে প্রবেশ করছে। সময়ের সাথে বাড়তে থাকে পানির স্রোতে ভাঙ্গা অংশের পরিধিও বাগছে।

    এরপর ওই ভাঙ্গা অংশ দিয়ে পানি প্রবেশ করে নতুন নতুন এলাকা প্লাবিত করতে থাকে একের পর এক গ্রাম। বর্তমানে ধরলার ভাঙনে হুমকিতে থাকা ২ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে মুজিব কেল্লার ভবনের সামনে তীব্র স্রোতে আনন্দবাজার যাওয়ার সড়কের ছোট ব্রীজের তল দিয়ে পানি লোকালয়ে ঢুকছে। এ সময় পানি স্রোতে ব্রীজের উত্তর পাশে দেবে যায়।

    এরকম তীব্র স্রোত অব্যাহত থাকলে ব্রীজসহ সংযোগ সড়ক ভেঙে গিয়ে যোগাযোগ বিছিন্ন হয়ে পড়বে বলে স্থানীয়রা আশঙ্কা করছে। যে ভাবে ধরলার তীব্র স্রোত আসছে আজকের মধ্যেই চর-গোরকমন্ডল এলাকার তিন শতাধিক পরিবার পানিবন্দি হয়ে যাবে। সেই সাথে আনন্দবাজার যাওয়ার সড়ক ও ব্রীজ ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করছেন ইউপি সদস্য আয়াজ উদ্দিনসহ শতশত এলাকাবাসী।

    রবিবার সকাল থেকে বিকাল ৩ টা পর্যন্ত খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার নাওডাঙ্গা , শিমুলবাড়ী, ফুলবাড়ী, বড়ভিটা ও ভাঙ্গামোড় ইউনিয়নে ধরলা, বারোমাসিয়া ও নীলকমল নদ-নদীর পানি হু-হু করে বৃদ্ধি পাওয়ায় প্রায় ৭ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। এ সব পানিবন্দী চরম দুর্দিন পাড় করেছেন।

    নাওডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান হাছেন আলী জানান, হঠাৎ গতকাল থেকে ধরলার পানি হু হু করে বাড়ছে। গত এক বছরে হাফ কিলোমিটার সড়ক নদী গর্ভে বিলীন হয়েছে। গত দুই দিনে আরও নতুন করে ধরলার তীব্র স্রোত ও ভাঙনে ১০০ মিটার সড়ক ও পাঁচটি পরিবার নদী গর্ভে বিলীন হয়ে যায়। সেই ভাঙা অংশে যে ভাবে ধরলার পানি হু-হু করে আসছে এবং নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। সেই সাথে ধরলার তীব্র স্রোত ও ভাঙনে হুমকির মূখে ২ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে মুজিব কেল্লার ভবন, স্কুল, মাদ্রসাসহ ওই এলাকার ১ হাজার পরিবার।

    তিনি চর-গোরকমন্ডল ও গোরকমন্ডল নামাটারীসহ নাওডাঙ্গা ইউনিয়নের ১ হাজার মানুষ পানিবন্দী হয়েছে। সেই সাথে ধরলার তীব্র ভাঙনে ভেঙ্গে যাওয়া হাফ কিলোমিটার সড়কে দ্রæত বাঁধ নির্মানের দাবী জানিয়েছেন।

    কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান জানান, হুট করে ধরলার পানি বেড়েছে। রবিবার বিকাল ৩ টায় ফুলবাড়ী উপজেলার শিমুলবাড়ী পয়েন্টে বিপদসীমার ৪০ সে.মিটার উপরে প্রবাহিত হয়েছে। তিনি আরও জানান, খুব দ্রুত সময়ে চরগোরকমন্ডল ভাঙা অংশগুলো পরিদর্শন করবে ঢাকা থেকে একটি প্রতিনিধি টিম। ওই টিমটি পরিদর্শন করলে ধরলা নদীর তীর রক্ষা বাঁধ নির্মাণের বাজেট আসবে বলে আশাকরি।

    ফুলবাড়ী উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) রেহেনমা তারান্নুম জানান, গতকাল বিকাল থেকে হঠাৎ করে ধরলা নদীর পানি বিপদসীমার উপরে। তাই ধরলার পানি বৃদ্ধির পেয়ে নিম্নাঞ্চল প্লাবিত এবং এ উপজেলায় ৪ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। ইতিমধ্যে ৮ মেট্রিক টন চাল ও ৫০ হাজার টাকা বিতরণ করা হয়েছে।

    নতুন আরও ৮ মেট্রিক টন চাল ও ৫০ হাজার টাকা বরাদ্দ এসেছে। বরিবার সকাল থেকে বিভিন্ন এলাকায় পানিবন্দী মানুষদের মাঝে ত্রান সামগ্রী বিতরণ অব্যাহত আছে। চরগোরমন্ডল ঝঁকিতে থাকা ব্রীজ ও সড়কের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, বেশ কিছু জিও ব্যাগ সেখানে পাঠানে হয়েছে।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…