এইমাত্র
  • অভিনয়শিল্পী সংঘের নেতাদের তিন দিনের আল্টিমেটাম
  • আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম
  • ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা উঠে গেল
  • নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক আয়োজনে ঢাকার প্রস্তাব
  • গোপন গ্রুপের শামীমা তুষ্টি বললেন, গালি আর ট্রল আমার গ্রহণ করতে হবে
  • মাদারীপুরে জমি নিয়ে বিরোধের জেরে কৃষককে কুপিয়ে জখম
  • আন্দোলনে আহতদের খোঁজ নিতে হাসপাতালে প্রধান উপদেষ্টা
  • নেশার টাকা না দেয়ায় পিতাকে হত্যা করল ছেলে
  • নেত্রকোনায় বিদ্যুৎপৃষ্টে যুবকের মৃত্যু
  • আওয়ামী লীগের দলীয় কার্যালয় এখন ফাস্টফুডের দোকান
  • আজ রবিবার, ২৪ ভাদ্র, ১৪৩১ | ৮ সেপ্টেম্বর, ২০২৪
    দেশজুড়ে

    কুড়িগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬. ৫ ডিগ্রি সেলসিয়াস

    কি কমু বাহে এমন রোদ জীবনে দ্যাহি নাই

    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ০৪:৫৮ পিএম
    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ০৪:৫৮ পিএম

    কি কমু বাহে এমন রোদ জীবনে দ্যাহি নাই

    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ০৪:৫৮ পিএম

    কুড়িগ্রামের ফুলবাড়ীতে গেলো কয়েকদিনের তুলনায় তাপমাত্রা বেড়ে জনজীবনে অস্বস্তি নেমে এসেছে। এ অবস্থায় উপজেলা জুড়ে তীব্র তাপদাহে ভুকছেন মানুষজন। মানুষের পাশাপাশি প্রাণীকুলে বেড়েছে অস্বস্তি। এদিকে প্রচন্ড তাপদাহে স্বস্তি মিলছে না কোথাও। তীব্র গরমে একটু স্বস্তি পেতে গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছে মানুষজন।

    গত ২ দিন সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলা জুড়ে প্রখর রোদ দেখা দিয়েছে। তীব্র তাপদাহে স্বস্তি মিলছে না কোথাও। ভ্যাপসা গরমে শান্তি মিলছে না কোথাও। পুকুর ও সেচ পাম্পের পানিতে গোসল করে শান্তি খুঁজছেন অনেকে। হাসপাতালসহ ঘরে ঘরে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। তীব্র তাপদাহে ব্যাহত হচ্ছে কৃষিকাজ। সোনার ফসল নষ্ট হওয়ায় আশংকা করছেন কৃষকরা। অনেকেই আমনসহ বিভিন্ন ফসল রক্ষার্থে সেচ ও শ্যালো মেশিন দিয়ে পানি দিচ্ছেন। এই তীব্র তাপদাহে সব চেয়ে বিপাকে পড়েছেন মাঠে কাজ করা দিন মজুরসহ শিশু বৃদ্ধ।

    উজেলার কুরুষাফেরুষা এলাকার কৃষক আব্দুস সাত্তার (৬৯) জানান, কি কমু বাহে এমন প্রখর রোদ জীবনে দ্যাহি নাই। গত দুইদিনের চেয়ে শনিবার (আজকের) রোদের মাত্রা অনেক বেশি। তিনি তিন বিঘা জমিতে আমন ধান রোপণ করেছে। কিন্তু আমন ক্ষেতের পানি শুকিয়ে গেছে। তাই জীবন জীবিকার তাগিদে প্রচন্ড তাপদাহ ও প্রখর রোদের মাঝেও ফসল রক্ষার্থে সেচ দিয়ে ক্ষেতে পানি দিচ্ছেন। তিনি আরও জানান, কি অত্যাধিক গরম বাহে। মনে হয় জীবনটা চলে যায় যায় অবস্থা । আর সহ্য হচ্ছে না বাহে। কোন রকমেই মাথায় গামছা দিয়ে ক্ষেতগুলোতে পানি দিচ্ছি। বেশিক্ষণ রোদে থাকা যায় না। তাই ১৫ -২০ মিনিট পর পর সেচের পানি দিয়ে পান করছি, মাথা ও মুখে পানি দিয়ে ভিজিয়ে নিচ্ছি। মাঝে মধ্যে গাছের ছাঁয়ায় আশ্রয় নিচ্ছি। চারিদিকে রোদ থাকলেও গাছের ছায়ায় একটু শান্তি লাগছে বাহে।

    একই এলাকার দিন মজুর বিজয় চন্দ্র ও কাসেম আলী বলেন, গত কইদিন আগে এমন রোদ ও গরম ছিলো না। দুইতিন ধরে প্রখর রোদ ও সেই গরম। রোদে কাজ করা খুবই কষ্টকর। তারপরও জীবন জীবিকা নির্বাহের জন্য যতই রোদ ও তীব্র গরম হোক আমাদের কাজ করতেই হবে। রোদ বেশি থাকায় মাঝে মধ্যে গাছের ছায়ায় বসে বিশ্রাম নেন এসব দিন মজুর।

    কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার কৃষি আবহাওয়া পর্যবেক্ষণগারে ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, ফুলবাড়ীসহ কুড়িগ্রাম জেলা জুড়ে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার বিকাল ৩টায় ফুলবাড়ীসহ কুড়িগ্রাম জেলা জুড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে। তবে আগামীকাল থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

    এইচএ

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…