এইমাত্র
  • সেন্টমার্টিন নৌপথে যাত্রীবাহী ট্রলার চলাচল বন্ধ
  • সাগর-রুনি হত্যা মামলা তদন্তে পিবিআই প্রধানকে আহ্বায়ক করে টাস্কফোর্স
  • ছাত্রলীগ নিষিদ্ধের খবরে ঢাবিতে আনন্দ মিছিল
  • রান উৎসবের ম্যাচে পরিপূর্ণ জিম্বাবুয়ের রেকর্ডের ঝুড়ি
  • ছাত্রলীগকে নিষিদ্ধ সংগঠন ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি
  • ভারতকে সরিয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ
  • ড. ইউনূসকে রাষ্ট্রপতি দেখতে চায় বিপ্লবী ছাত্র পরিষদ
  • সংবিধান বাতিল এবং রাষ্ট্রপতির অপসারণ দাবিতে জাতীয় ঐক্যের ডাক
  • আর কখনোই রাজনীতিতে ফিরতে পারবে না আ. লীগ: উপদেষ্টা নাহিদ
  • ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষা বাতিল চেয়ে রিট
  • আজ বৃহস্পতিবার, ৮ কার্তিক, ১৪৩১ | ২৪ অক্টোবর, ২০২৪
    দেশজুড়ে

    পাথর কোয়ারি সচলের দাবিতে জাফলংয়ে মানববন্ধন

    আবুল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, সিলেট প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৪, ১০:৪৮ পিএম
    আবুল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, সিলেট প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৪, ১০:৪৮ পিএম

    পাথর কোয়ারি সচলের দাবিতে জাফলংয়ে মানববন্ধন

    আবুল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, সিলেট প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৪, ১০:৪৮ পিএম

    জাফলংয়ে পরিবেশসম্মত ও সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন করার সুযোগ দানের মানববন্ধনে পরিবেশ অধিদপ্তরের দায়ের করা দুইটি মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন মামলার পলাতক আসামিরা।

    বুধবার (২৩ অক্টোবর) জাফলংয়ের মামার বাজার পয়েন্টে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই মানববন্ধন কর্মসূচিতে জাফলংয়ে পাথর কোয়ারি সচলের কথা বলে শ্রমিকদের জুড়ো করানো হয়। সেখানে পরিবেশ অধিদপ্তরের দায়ের করা দুইটি মামলা প্রত্যাহারের দাবি জানান তারা। আসলে শ্রমিকরা জানতেন না এই মানববন্ধনে মামলা প্রত্যাহারের দাবি জানানো হবে। তাই তাদের ধোকা দিয়ে সকলকে মানববন্ধনে উপস্থিত করা হয়।

    জাফলংয়ে শতকোটি টাকার পাথর লুটপাটের ঘটনায় গোয়াইনঘাট থানায় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. বদরুল হুদা বাদী হয়ে ৯২জনকে আসামি করে একটি ও পরিবেশ আদালতে অধিদপ্তরের পরিদর্শক মো. মামুনুর রশিদ ২২ জনকে আসামি করে আরেকটি মামলা দায়ের করেন।

    এই দুই মামলায় ১১৪ জনকে আসামি করা হয়েছে। তবে এদের মধ্যে নিরীহ শ্রমিকদের বিষয়টি বিবেচনা করা হবে বলে জানা গেছে। তবে প্রভাবশালী পাথর খেকোদের কোন ছাড় দেওয়া হবে না। দুইটি মামলা গোয়াইনঘাট থানায় রেকর্ড করা হয়েছে। এই মামলার আসামিরা প্রকাশ্যে জাফলংয়ে পাথর কোয়ারি সচলের নাটক সাজিয়ে পরিবেশ অধিদপ্তরের দায়ের করা মামলার বিরুদ্ধে প্রতিবাদ করছে।

    এমনকি তারা বক্তব্যে কঠোর বার্তাও দিচ্ছেন। তবে গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরকার তোফায়েল আহমেদ বলেন, এই দুইটি মামলা পরিবেশ অধিদপ্তর তারা নিজেরাই তদন্ত করবে। কিন্তু পলাতক আসামিরা প্রকাশ্যে মানববন্ধনে পরিবেশ অধিদপ্তরের বিরুদ্ধে বক্তব্য প্রধান করছে এই বিষয়ে তিনি কিছু বলেননি।

    মানববন্ধনে বক্তব্য রাখেন, পলাতক আসামি গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বহিস্কৃত বিএনপি নেতা শাহ আলম স্বপন, পলাতক আসামি পদবঞ্চিত বিএনপি নেতা রফিকুল ইসলাম শাহপরান, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, গোয়াইনঘাট উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা খায়রুল ইসলাম, পূর্ব জাফলং ইউনিয়ন বিএনপির সভাপতি আমজাদ বক্স, সাধারণ সম্পাদক মাসুদুল আলম রানা, জাফলং ট্রাক চালক সমিতির সভাপতি ছবেদ মিয়া, জাফলং বল্লাঘাট পাথর শ্রমিক সংগঠনের সভাপতি সিরাজ মিয়াসহ জাফলংয়ের অর্ধ শতাধিক ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক সংগঠনের সভাপতি-সম্পাদকবৃন্দ। এখানে বেশির ভাগই পরিবেশ অধিদপ্তরের মামলার আসামি।

    মানববন্ধনে বক্তারা বলেন পরিবেশ অধিদপ্তর সাজানো মিথ্যা ও বানোয়াট মামলায় জাফলংয়ের সম্মানীয় ব্যবসায়ী, রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিদেরকে হয়রানি করছে। আমরা এর তীব্র নিন্দা জানিয়ে উক্ত মামলা প্রত্যাহারের দাবী জানাচ্ছি। এমনকি মামলা প্রত্যাহার না করা হলে কর্মসূচির হুমকি দিয়েছেন পরিবেশ অধিদপ্তরকে।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…