এইমাত্র
  • বরখাস্ত হতে পারেন আরও ৫৯ এসআই
  • ভারতে পালানোর সময় এস আলমের কর্মকর্তা আটক
  • ইন্ডিয়া গেটের কাছেই হাসিনার বাংলো, আছে কয়েক স্তরের নিরাপত্তা
  • শ্বশুরবাড়িতে গিয়েও রক্ষা হয়নি নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগ নেতার
  • সাবেক দুই সিনিয়র সচিব রিমান্ডে
  • গাজায় সংঘর্ষে সেনা-পুলিশসহ ৮৯০ ইসরাইলি নিহত
  • শেখ হাসিনা পালাবেন কেউ কল্পনাও করতে পারে নাই: সারজিস
  • হিজবুল্লাহর হামলায় ৫ ইসরায়েলি সেনা নিহত, আহত ১৯
  • দামের পারদ ঊর্ধ্বগামী: সবজিতে স্বস্তি, মাছ-মুরগিতে অস্থিরতা
  • গণঅভ্যুত্থানে নিহত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ
  • আজ শুক্রবার, ১০ কার্তিক, ১৪৩১ | ২৫ অক্টোবর, ২০২৪
    আইন-আদালত

    বরখাস্ত হতে পারেন আরও ৫৯ এসআই

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৪, ০৭:৪৬ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৪, ০৭:৪৬ পিএম

    বরখাস্ত হতে পারেন আরও ৫৯ এসআই

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৪, ০৭:৪৬ পিএম

    শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বাংলাদেশ পুলিশ একাডেমি সারদায় পুলিশের ২৫২ জন প্রশিক্ষণার্থী এসআইকে অব্যাহতি দেওয়ার পর এবার ৫৯ জন উপ-পরিদর্শককে (এসআই) কারণ দর্শানোর (শোকজ) দিয়েছে কর্তৃপক্ষ। শৃঙ্খলার সঙ্গে না বসার কারণে গত সোমবার ও বৃহস্পতিবার একাডেমিতে প্রশিক্ষণরত এসব ক্যাডেট এসআইকে এই শোকজ করা হয়। জবাব সন্তোষজনক না হলে চাকরি থেকে তাদের বরখাস্ত করা হতে পারে।

    জানা গেছে, প্রশিক্ষণ মাঠে নাস্তা নিয়ে হইচই করার কারণে সম্প্রতি ওই ব্যাচের ৮০৪ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ২৫২ জনকে শোকজ করা হয়েছিল। জবাব সন্তোষজনক না হওয়ায় চাকরি থেকে তাদের অব্যাহতি দেওয়া হয়। এবার প্রশিক্ষণ হলে শৃঙ্খলার সঙ্গে না বসার কারণে অন্তত ৫৯ জন এসআইকে শোকজ করা হয়েছে বলে পুলিশ একাডেমির একটি সূত্র নিশ্চিত করেছে।

    একাডেমি সূত্র জানায়, গত ২১ অক্টোবর ওই ব্যাচের ১০ জন এসআইকে দ্বিতীয় দফায় শোকজ করা হয়। এরপর বৃহস্পতিবার তৃতীয় দফায় আরও ৪৯ জনকে শোকজ করা হয়। তিন দিনের মধ্যে তাদের জবাব দিতে বলা হয়েছে। পুলিশ একাডেমির অধ্যক্ষের পক্ষে পুলিশ সুপার (অ্যাডমিন অ্যান্ড লজিস্টিকস) মো. তারেক বিন রশিদ কারণ দর্শানোর নোটিশে স্বাক্ষর করেছেন।

    ২৪ অক্টোবর প্রশিক্ষণরত এক এসআইকে দেওয়া কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, গত ২১ আগস্ট সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চেমনি মেমোরিয়াল হলে আইনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ধারার ওপর প্রশিক্ষণরত ক্যাডেট এসআইদের ক্লাস ছিল। প্রশিক্ষণ চলাকালে পরিদর্শক পদমর্যাদার চারজন প্রশিক্ষক দেখতে পান, সিটে বসার সময় ওই এসআই শৃঙ্খলার সঙ্গে না বসে এলোমেলোভাবে বসে হইচই করে বিশৃঙ্খলার সৃষ্টি করেছেন। একজন প্রশিক্ষক বারবার শৃঙ্খলার সঙ্গে বসতে বললেও তিনি নির্দেশ অমান্য ও কর্ণপাত না করে বসা নিয়ে হইচই করতে থাকেন।

    নোটিশে আরও বলা হয়, পাঠদান চলাকালে এই এসআইয়ের ক্লাসে কোনো মনোযোগ ছিল না এবং পাশাপাশি বসে কথা বলছিলেন। এজন্য একজন প্রশিক্ষক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে একাডেমির অধ্যক্ষের কাছে লিখিত প্রতিবেদন দাখিল করেছেন। তাই বিধি অনুযায়ী কেন তাকে চলমান মৌলিক প্রশিক্ষণ হতে অব্যাহতি দেওয়া হবে না, তা কৈফিয়ত তলবনামা প্রাপ্তির পরবর্তী তিন দিনের মধ্যে ওই এসআইকে দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়।

    এর আগে, গত ২১ অক্টোবর ১০ এসআইকে দেওয়া কারণ দর্শানোর নোটিশের একটি কপি পাওয়া গেছে। তাতে দেখা গেছে, যেসব অভিযোগে ২৪ অক্টোবর এসআইদের নোটিশ দেওয়া হয়েছে, একই অভিযোগ ২১ অক্টোবরের চিঠিতেও। চিঠিতে বলা হয়, ১৬ অক্টোবর ওই একই সময়ে জিমনেসিয়ামে ‘এক্সপেরিয়েন্স শেয়ারিং ইন অর্ডার টু ফেইস পলিটিক্যাল এইমড’ বিষয়ে ক্লাস ছিল। সেদিন বিশেষ অতিথি বক্তা হিসেবে ছিলেন পুলিশ একাডেমির সাবেক অধ্যক্ষ মো. নজিবুর রহমান। সেদিন এই এসআই শৃঙ্খলার সঙ্গে না বসে এলোমেলোভাবে বসেন এবং হইচই করেন। তাকেও তিন দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়।

    এ বিষয়ে জানতে বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ (অতিরিক্ত আইজিপি) মো. মাসুদুর রহমান ভূঞার মোবাইলে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেন নি।

    এফএস

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…