এইমাত্র
  • নেপালের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক
  • সবজির দাম কমলেও, চড়া দামে বিক্রি হচ্ছে শাক
  • মোংলায় আগুনে পুড়ে ছাই দিনমজুর গোলামের বাড়ি
  • সার্ককে সঠিক জায়গায় নিয়ে যেতে হবে: আমীর খসরু
  • রানা প্লাজার মালিকের জামিন স্থগিত
  • আ.লীগ নিষিদ্ধ চেয়ে হাসনাত-সারজিসের রিট
  • আয়কর নিয়ে দেশবাসীর উদ্দেশে যে বার্তা দিলেন প্রধান উপদেষ্টা
  • লেবানন থেকে আরও ৩০ বাংলাদেশি ফিরবেন আজ
  • শুল্ক প্রত্যাহারের ঘোষণায় বিশ্ববাজারে কমেছে চালের দাম
  • দক্ষ বাংলাদেশি কর্মী নিতে আগ্রহী সৌদি
  • আজ সোমবার, ১৩ কার্তিক, ১৪৩১ | ২৮ অক্টোবর, ২০২৪
    দেশজুড়ে

    সিন্ডিকেট ভাঙতে ক্রয়মূল্যে সবজি বিক্রি, ক্রেতাদের ভিড়

    সাব্বির হোসেন, কিশোরগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ১০:৩৮ এএম
    সাব্বির হোসেন, কিশোরগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ১০:৩৮ এএম

    সিন্ডিকেট ভাঙতে ক্রয়মূল্যে সবজি বিক্রি, ক্রেতাদের ভিড়

    সাব্বির হোসেন, কিশোরগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ১০:৩৮ এএম

    দ্রব্যমূল্যের উর্ধ্বগতির ফলে যখন মানুষের নাভিশ্বাস অবস্থা তখন মানুষের মাঝে স্বস্তি ফিরাতে কিশোরগঞ্জে ক্রয়মূল্যে সবজি বিক্রি করছে আনোয়ার শাহ রহ ফাউন্ডেশনের উদ্যোগে আল জামিয়াতুল ইমদাদিয়া কওমী মাদ্রাসার শিক্ষার্থীরা।

    তাদের দম ফেলার সময় নেই। একনাগাড়ে ক্রেতাদের কাছে সবজি বিক্রি করতে ব্যস্ত সময় পার করছেন তারা। ক্রেতার ভিড়ও চোখে পড়ার মতো। অনেকে ফুটপাত ধরে হেঁটে যাওয়ার সময় উঁকি মেরে দেখছেন, কেন এত জটলা। এমন পরিবেশের মূল কারণ এখানে বিক্রি হচ্ছে ক্রয়মূল্যে সবজি। নিত্যদিনের প্রয়োজনীয় আলু, পেঁয়াজ, ঢেঁড়স, লাউসহ নানা প্রকার সবজি পাওয়া যাচ্ছে, যা বাজারের চেয়ে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত কমে বিক্রি হচ্ছে। সেটি ঘিরেই মানুষের আগ্রহ। কম দামে সবজি কিনতে পেরে খুশি বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

    রবিবার (২৭ অক্টোবর) বিকালে জেলা শহরের পুরানথানা শহীদী মসজিদের সামনে গিয়ে দেখা যায়, আনোয়ার শাহ রহ ফাউন্ডেশনের উদ্যোগে ক্রয়মূল্যে সবজি বিক্রির সহায়তায়তা করছে আল জামিয়াতুল ইমদাদিয়া কওমী মাদ্রাসার শিক্ষার্থীরা। সবজি বিক্রির প্রধান লক্ষ্য বাজারে বিদ্যমান সিন্ডিকেট ভাঙা ও মানুষের কাছে কম দামে সবজি পৌঁছে দেওয়া। এতে বেশ সাড়া ফেলেছে এই সবজির দোকান।

    জানা যায়, আনোয়ার শাহ রহ ফাউন্ডেশনের আয়োজনে ও আল জামিয়াতুল ইমদাদিয়া কওমী মাদ্রাসার শিক্ষার্থীদের সহযোগিতা প্রান্তিক কৃষকের কাছ থেকে সবজি এনে ক্রয়মূল্যে সবজি বিক্রি করছে তারা। যেখানে পাওয়া যাচ্ছে লাউ, মিস্টি কুমড়া, টমেটো, মরিচ, মুলা, বেগুন, পেঁপে, লালশাক, শসা, শসিন্দ, লতি, করলা, পুঁই শাকসহ অন্যান্য সবজি। বাজার মূল্যের চেয়ে অনেক কম দামে সবজি কিনতে পেরে আনন্দিত ক্রেতারা। নিয়মিত এমন কার্যক্রমের প্রত্যাশা তাদের।

    আয়োজকরা জানান, বাজারে যে লাউ ৮০-১০০ টাকায় বিক্রি হয় সেটা এ ক্রয়মূল্যে ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া অন্যান্য সবজিও বাজারের তুলনায় অনেক কম দামে পাওয়া যাচ্ছে। তারা আরও জানায়, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির মূলে রয়েছে সিন্ডিকেট। ওইসব সিন্ডিকেট ভাঙার লক্ষ্যে প্রান্তিক কৃষকের কাছ থেকে সরাসরি সবজি ক্রয় করে এনে বিনা লাভে ভোক্তাদের হাতে তুলে দেয়া হচ্ছে। সিন্ডিকেট নির্মূল করা পর্যন্ত তাদের এই সবজি বিক্রির কার্যক্রম চলতে থাকবে। জেলা শহরের পুরানথানা এলাকা ছাড়াও শহরের বিভিন্ন জায়গায় বিক্রির চিন্তা আছে তাদের। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত মিলবে সবজি।

    সবজি কিনতে আসা ফাতেমা আক্তার বলেন, নিত্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। ১০০ টাকার নিচে সবজি পাওয়া যাচ্ছে না বাজারে। কিন্তু এখানে প্রায় সব সবজি ৬০ টাকার নিচে, তাই এখান থেকে সবজি কিনেছি। বাজারে দাম বাড়ানোর পেছনে কাদের হাত আছে, তাদের বের করে শাস্তির আওতায় আনতে হবে। আমরা ন্যায্য দামে বাজার করতে চাই।

    ফুটপাত ধরে হেঁটে যাওয়ার পথে সবজি রুহুল আমিন বলেন, বাজারে গেলে সবজির দাম শুনে ভয় লাগে। আমাদের মতো নিম্নবিত্তের মানুষের জন্য জীবন চলা অনেক কঠিন হয়ে গেছে। আমি কম দামে সবজি বিক্রির উদ্যোগকে সাধুবাদ জানাই।

    আল জামিয়াতুল ইমদাদিয়া কওমী মাদ্রাসার শিক্ষার্থী আশরাফ আলী শাওন বলেন, কিশোরগঞ্জ জেলার আশপাশের বিভিন্ন এলাকার কৃষক থেকে সরাসরি সবজি ক্রয় করে আনা হয়েছে। সেগুলো গ্রাহকের কাছে ন্যায্যমূল্যে বিক্রি করা হচ্ছে। এতে করে মানুষ কিছুটা স্বস্তি পাবে। বাজারেও এর প্রভাব পড়বে। সিন্ডিকেট বেকায়দায় পড়বে। যতদিন সিন্ডিকেট ভাঙতে পারব না, ততদিন এই কার্যক্রম চালিয়ে যাওয়ার ইচ্ছে আছে আমাদের।

    এআই

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…