এইমাত্র
  • নেপালের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক
  • সবজির দাম কমলেও, চড়া দামে বিক্রি হচ্ছে শাক
  • মোংলায় আগুনে পুড়ে ছাই দিনমজুর গোলামের বাড়ি
  • সার্ককে সঠিক জায়গায় নিয়ে যেতে হবে: আমীর খসরু
  • রানা প্লাজার মালিকের জামিন স্থগিত
  • আ.লীগ নিষিদ্ধ চেয়ে হাসনাত-সারজিসের রিট
  • আয়কর নিয়ে দেশবাসীর উদ্দেশে যে বার্তা দিলেন প্রধান উপদেষ্টা
  • লেবানন থেকে আরও ৩০ বাংলাদেশি ফিরবেন আজ
  • শুল্ক প্রত্যাহারের ঘোষণায় বিশ্ববাজারে কমেছে চালের দাম
  • দক্ষ বাংলাদেশি কর্মী নিতে আগ্রহী সৌদি
  • আজ সোমবার, ১৩ কার্তিক, ১৪৩১ | ২৮ অক্টোবর, ২০২৪
    আন্তর্জাতিক

    শুল্ক প্রত্যাহারের ঘোষণায় বিশ্ববাজারে কমেছে চালের দাম

    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ১১:০৮ এএম
    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ১১:০৮ এএম

    শুল্ক প্রত্যাহারের ঘোষণায় বিশ্ববাজারে কমেছে চালের দাম

    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ১১:০৮ এএম
    ছবি: সংগৃহীত

    বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ ভারত। সম্প্রতি দেশেটি সেদ্ধ চালের ওপর থেকে রপ্তানি শুল্ক প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। যার ইতিবাচক প্রভাব পড়েছে বিশ্ববাজারে। ফলে বিশ্ববাজারে চালের দাম কমতে শুরু করেছে। বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়া ও আফ্রিকায় চালের দাম কমছে। ফলে খাদ্যের মূল্যস্ফীতির চাপ কমছে।

    নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে থাইল্যান্ডের চাল রপ্তানির গড় মূল্য টনপ্রতি ৫২৯ ডলারে নেমে এসেছে। যা আগের মাসের চেয়ে ৮ শতাংশ কম। এছাড়া চলতি বছরের জানুয়ারি মাসে থাই চালের রপ্তানিমূল্য ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল। সেই তুলনায় এখন দাম কমেছে ২১ শতাংশ। সেই সঙ্গে ভারতেও ৫ শতাংশ খুদযুক্ত সেদ্ধ চালের দাম গত সপ্তাহে ছিল টনপ্রতি ৪৫০ থেকে ৪৮৪ ডলার, গত বছরের আগস্টের পর যা সর্বনিম্ন। ভারতের ৫ শতাংশ খুদযুক্ত সাদা চালের দাম আগের সপ্তাহে ছিল টনপ্রতি ৪৬০ থেকে ৪৯০ ডলার।

    ভিয়েতনাম ফুড অ্যাসোসিয়েশনের তথ্যানুযায়ী, গত সপ্তাহে দেশটিতে চালের দাম জুলাইয়ের পর সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। ভিয়েতনামে গত বৃহস্পতিবার ৫ শতাংশ খুদযুক্ত চাল টনপ্রতি ৫৩২ ডলারে বেচাকেনা হয়েছে, গত সপ্তাহে যা ছিল ৫৩৭ ডলার।

    ২০২২ সালে সারা বিশ্বে যত চাল রপ্তানি হয়েছিল, তার ৪০ শতাংশই করেছে ভারত। সেই হিসাবে ভারত পৃথিবীর সবচেয়ে বড় চাল রপ্তানিকারক দেশ। ওই বছর বিশ্ব রপ্তানি বাজারে ৫ কোটি ৫৪ লাখ টন চাল বেচাকেনা হয়েছিল। এর মধ্যে শুধু ভারতের চালই ছিল ২ কোটি ২২ লাখ টন।

    অভ্যন্তরীণ বাজারে চালের সরবরাহ ঠিক রাখতে এবং দাম নিয়ন্ত্রণে গত বছরের জুলাইয়ে চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। ফলে গত এক বছরের কম সময়ের মধ্যে চালের দাম ৩০ শতাংশের বেশি বেড়ে যায়।

    জাপানের আন্তর্জাতিক কৃষি বিজ্ঞান গবেষণা কেন্দ্রের গবেষক মাইইউকি আইয়ামা বলেন, বৈশ্বিক চালের বাজার নিয়ন্ত্রণে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

    ২০২২-২৩ অর্থবছরে ভারত ২০.২৫ মিলিয়ন টন চাল রপ্তানি করে। যা বৈশ্বিক চাহিদর ৩৭ শতাশং। এরপরই এ তালিকায় রয়েছে থাইল্যান্ড এবং ভিয়েতমান।

    রপ্তানিকারক দেশের প্রতিযোগিতামূলক দামের কারণে ভিয়েতনামে চালের দাম কমেছে। এ ছাড়া বুধবার ইন্দোনেশিয়ার বুলোগ চাল ক্রয়ের টেন্ডার বাতিল করেছে। চালের দামে তার প্রভাবও পড়েছে।

    এদিকে থাইল্যান্ডে গত সপ্তাহে ৫ শতাংশ খুদযুক্ত চালের দাম ছিল টনপ্রতি ৫১০ ডলার, আগের সপ্তাহে যা ছিল ৫২৫ ডলার। এ বিষয়ে ব্যাংককভিত্তিক এক ব্যবসায়ী বলেন, থাইল্যান্ডের চালের চাহিদা স্থিতিশীল; সরবরাহের জন্য চাল এরই মধ্যে জমি থেকে সংগ্রহ করা হয়েছে।

    গত সেপ্টেম্বর মাস থেকেই চাল রপ্তানিতে বিধিনিষেধ শিথিল করছে। ফলে গত মাসের শেষ দিক থেকেই বিশ্ববাজারে চালের দাম কমছে। সেই ধারা এখনো অব্যাহত আছে।

    এইচএ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…