এইমাত্র
  • এবার পরিচালক পদও হারাচ্ছেন পাপন
  • সাফ ফাইনাল: শিরোপা ধরে রাখার মিশনেই মাঠে নামবে বাংলাদেশ
  • বিমসটেকের পরবর্তী চেয়ারম্যান হবে বাংলাদেশ
  • তরুণীদের ব্ল্যাকমেইল করে হাতানো টাকা গার্লফ্রেন্ডের পিছে খরচ করতো অনিক
  • বিশেষ অভিযান জোরদারের নির্দেশ আইজিপির
  • ‘জন্মের সময় হাসিনার মুখে মধু নয়, করলার রস দেওয়া হয়েছিল’
  • ডেঙ্গুতে আরো ৩ জনের মৃত্যু, হাসপাতালে ১১৯৭
  • চট্টগ্রাম টেস্ট শুরুর আগে দুঃসংবাদ পেল বাংলাদেশ
  • কোনো রাজনৈতিক দলকে নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়নি সরকার
  • শাহজালালে ৬০টি স্বর্ণের বার জব্দ
  • আজ সোমবার, ১৩ কার্তিক, ১৪৩১ | ২৮ অক্টোবর, ২০২৪
    দেশজুড়ে

    সিংড়ায় দিন দিন বেড়েই চলেছে বস্তায় আদা চাষ

    উপজেলা করেসপন্ডেন্ট প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ০৫:৪২ পিএম
    উপজেলা করেসপন্ডেন্ট প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ০৫:৪২ পিএম

    সিংড়ায় দিন দিন বেড়েই চলেছে বস্তায় আদা চাষ

    উপজেলা করেসপন্ডেন্ট প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ০৫:৪২ পিএম

    কম খরচে বেশি আয়ের আশায় পতিত জমিতে আদা চাষ শুরু করেছেন নাটোরের সিংড়া উপজেলার চাষিরা। উপজেলার ১২টি ইউনিয়নে কম-বেশি বস্তায় আদা চাষের আগ্রহ বাড়ছে। দিন দিন বেড়েই চলেছে বস্তায় আদা চাষ। অর্ধ শতাধিক কৃষক আদা চাষে এবার সফলতার মুখ দেখতে চান।

    সিংড়া উপজেলায় বর্তমানে কম-বেশি বস্তায় আদা চাষ হচ্ছে। কম খরচে আদা চাষের আগ্রহ বেড়েই চলেছে। বসতবাড়ি ও অন্য ফসলের সঙ্গে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে বস্তায় আদা চাষ। কম খরচে উৎপাদন হওয়ায় খাদ্যের চাহিদা পূরণ করে বিপণন করা সম্ভব বলে আশা করছেন কৃষি বিভাগ।

    কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, কৃষকদের মাঝে বাড়তি আয়ের জোগানে বাণিজ্যিকভাবে বাড়ছে বস্তায় আদা চাষ। বস্তায় আদা চাষের খরচ অনেক কম। ৫০-৬০ টাকা খরচ করে প্রতি বস্তা থেকে প্রায় ১-২ কেজি আদা পাওয়া যাবে। পরিবারের প্রয়োজন মেটানোর পাশাপাশি বাণিজ্যিকভাবে বাড়তি লাভের আশায় বস্তায় আদা চাষ শুরু করেছেন অনেকে। সফলতা পেলে ভবিষ্যতে আদার চাষের পরিধি বাড়বে বলে জানিয়েছে সংশ্লিষ্ট বিভাগ।

    ডাহিয়া ইউনিয়নের পশ্চিম ভেংরি এলাকার কৃষক রাজিব হোসেন বলেন, আমি আগে কখনো বস্তায় আদা চাষ করিনি। এবার সাড়ে ৯হাজার বস্তায় চাষ করছি। বাড়ির পাশে পতিত জায়গায় চাষ করলেও তেমন কোনো রোগবালাই দেখা দেয়নি। উপজেলা কৃষি অফিসের সার্বিক পরামর্শে নিয়মিত আদা গাছ পরিচর্যা করে আসছেন। তিনি জানান, ১৫ শতাংশ পতিত জমিতে দেশি জাতের সাড়ে নয় হাজার বস্তায় আদা চাষ করেছেন। এখন আদার কেজি ২৫০ টাকা। উত্তোলনের সময় ২০০ টাকা কেজি বাজার পেলে ২ লাখ টাকার উপরে লাভ হবে। ব্যয়ের তুলনায় লাভ বেশি হবে।

    ঐ গ্রামের বাসিন্দা মো. জহুরুল হোসেন জানান, বাড়ির পাশে পতিত জমিতে ১০০ বস্তায় এই প্রথম আদা চাষ শুরু করেছেন। তার আশা এতে তিনি লাভবান হবেন।

    উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. রয়েল বলেন, বস্তায় আদা চাষ করলে বাড়তি ফসলি জমি ও শ্রমের প্রয়োজন হয় না। বস্তার মাটি নিয়ন্ত্রণ করা সহজ হয়। মাটির সঙ্গে গোবর সার, খৈল, ছাইসহ রাসায়নিক সার মিশিয়ে কৃষকেরা পতিত জমি কাজে লাগিয়ে বস্তায় আদা চাষ করা যায়। বন্যার পানিতে অন্যত্র সরানো যায়। আমরা কৃষককে আদা চাষে উদ্বুদ্ধ করছি। সহায়তা ও প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি।

    সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা খন্দকার ফরিদ বলেন, উপজেলার ১২ টি ইউনিয়নে ৬৬ জন কৃষক আদা চাষ করছেন। কৃষি বিভাগ সার ও কীটনাশক প্রদান করছে। কৃষকদের নতুন এ পদ্ধতিতে আদা চাষ করতে উদ্বুদ্ধ করা হচ্ছে। বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে। বাড়ির আশপাশের ছায়াযুক্ত জায়গা, বাগান, পতিত স্থানে সহজেই এ পদ্ধতিতে আদা চাষ করা যায়। বাজার ভালো থাকলে কৃষকরা অনেকবেশি লাভবান হবে।

    এইচএ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…