এইমাত্র
  • ছাত্রলীগের পদধারীদের গণগ্রেপ্তারের পক্ষে নন সারজিস
  • ইন্দোনেশিয়ায় আইফোন ১৬ নিষিদ্ধ
  • বাতিল হচ্ছে কাজে যোগ না দেওয়া পুলিশ সদস্যদের পাসপোর্ট
  • ডিবি হারুনের ‘ক্যাশিয়ার’ মোকাররম গ্রেপ্তার
  • রমজান শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করল আমিরাত
  • হাসনাত ও সারজিসের সঙ্গে আসিফের দেখা, যা কথা হলো
  • এবার পরিচালক পদও হারাচ্ছেন পাপন
  • সাফ ফাইনাল: শিরোপা ধরে রাখার মিশনেই মাঠে নামবে বাংলাদেশ
  • বিমসটেকের পরবর্তী চেয়ারম্যান হবে বাংলাদেশ
  • তরুণীদের ব্ল্যাকমেইল করে হাতানো টাকা গার্লফ্রেন্ডের পিছে খরচ করতো অনিক
  • আজ সোমবার, ১৩ কার্তিক, ১৪৩১ | ২৮ অক্টোবর, ২০২৪
    শিক্ষাঙ্গন

    আবু সাঈদ হত্যাকাণ্ড

    বেরোবির ২ শিক্ষক ও ৭ কর্মকর্তা-কর্মচারী সাময়িক বরখাস্ত

    গাজী আজম হোসেন, বেরোবি প্রতিনিধি প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ০৮:০৭ পিএম
    গাজী আজম হোসেন, বেরোবি প্রতিনিধি প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ০৮:০৭ পিএম

    বেরোবির ২ শিক্ষক ও ৭ কর্মকর্তা-কর্মচারী সাময়িক বরখাস্ত

    গাজী আজম হোসেন, বেরোবি প্রতিনিধি প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ০৮:০৭ পিএম

    বৈষম্য বিরোধী আন্দোলনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী শহীদ আবু সাঈদ হত্যাকান্ডে জড়িত দুই শিক্ষক ও সাত কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত, ক্যাম্পাসে লেজুড়বৃত্তিক রাজনীতি বন্ধ, ছাত্র সংসদ চালু এবং শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ তদন্তে কমিটিসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

    সোমবার (২৮ অক্টোবর ) সকাল ১১টায় প্রশাসনিক ভবনের সভাকক্ষে উপাচার্য প্রফেসর ড. মোঃ শওকাত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের ১০৮তম সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সিন্ডিকেটের অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

    সভা শেষে এক প্রেস ব্রিফিংয়ে উপাচার্য প্রফেসর ড. মোঃ শওকাত আলী বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী পরিচালিত হবে। শিক্ষার্থীদের নৈতিক, একাডেমিক শৃঙ্খলা তত্ত্বাবধান এবং নিয়ন্ত্রণ করার লক্ষ্যে ক্যাম্পাসে চাঁদাবাজি, টেন্ডারবাজি, আবাসিক হলের সিট বানিজ্য, হলে দখলদারিত্ব এবং লেজুড়বৃত্তিক রাজনীতি বন্ধ থাকবে। এই বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী কোনো শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী কোনো রাজনৈতিক সংগঠনের সদস্য হতে পারবে না। এখনো যদি কারো সংশ্লিষ্টতা থাকে তাহলে তার বিরুদ্ধে বিশ^বিদ্যালয়ের আইনের আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

    তিনি বলেন, যে সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী আবু সাঈদ হত্যাকান্ডে জড়িত ছিলেন তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে আদালতে মামলা রুজু করার সিদ্ধান্ত হয়েছে। যে সকল শিক্ষার্থী ছাত্রত্ব শেষ করে চলে গেছেন; তাদের বিরুদ্ধে মামলা এবং যাদের ছাত্রত্ব আছে তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে শৃঙ্খলা কমিটির মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে। কেউ যেনো হয়রানীর শিকার না হয় সেই ব্যাপারেও সতর্কতা অবলম্বন করা হবে। আশা করি, আদালতের মাধ্যমে ন্যায় বিচার পাবো।

    উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে অচিরেই ছাত্র সংসদ চালু করা হবে। তিনটি আবাসিক হলেও থাকবে ছাত্র সংসদ। এই বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

    তিনি আরো বলেন, ছুটি ব্যতীত যে সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী কর্মস্থলে অনুপস্থিত তাদের ছুটি মঞ্জুর না করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কর্মস্থলে অনুপস্থিত থাকার জন্য তাদের সাময়িক বরখাস্তসহ কারণ দর্শানো হবে।

    তিনজন শিক্ষকের নিয়োগ সংক্রান্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে তিন সদস্যের একটি তথ্যানুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। বিশেষ উন্নয়ন প্রকল্প নিয়ে যেসকল অনিয়মের অভিযোগ উত্থাপিত হয়েছে সেই বিষয়ে খতিয়ে দেখতে এবং পরিবহনপুলের বাস বিক্রয়ে অনিয়মের অভিযোগ তদন্তেও তিন সদস্যের আরেকটি তথ্যানুসন্ধান কমিটি গঠন করা হয়েছে।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…